Phone Charging Overnight: সারারাত ফোন চার্জিংয়ে বসিয়ে রাখছেন? কত বড় বিপদ ডেকে আনছেন, জানা আছে?

Phone Charging Mistakes: ফোনের ব্যাটারি সামান্য কমে গেল, আর আমরা সেই ফোনটাকে তড়িঘড়ি চার্জিংয়ে বসিয়ে দিই। ব্যাটারি 100% হয়ে গেলে তার চার্জিংয়ে আর কোনও সমস্যা থাকবে না, এই ধারণা থেকেই এমন ভুল কাজ করে থাকেন অনেকে। অনেকে আবার গভীর রাত পর্যন্ত ফোন ব্যবহার করে তার চার্জিং 10% নামিয়ে এনে সারারাত ফোন চার্জিংয়ে বসিয়ে রাখেন।

Phone Charging Overnight: সারারাত ফোন চার্জিংয়ে বসিয়ে রাখছেন? কত বড় বিপদ ডেকে আনছেন, জানা আছে?
সারারাত ফোন চার্জে বসিয়ে রাখা আসলে বিপজ্জনক!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2023 | 12:02 AM

Smartphone Charging Tips: ফোনের ব্যাটারি তার সবথেকে বড় সম্পদ। হাজার একটা ফিচার্স সেই ফোনে থাকুক না কেন, ব্যাটারিতে যদি চার্জ না থাকে কোনও ফিচারই ব্যবহার করা যাবে না। ফোনের ব্যাটারি চার্জিং নিয়ে মানুষের মধ্যে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকের আবার ধারণাই নেই। আর তা থেকে তাঁরা অনেকেই বড় বিপদ ডেকে আনতে পারেন। ফোনের ব্যাটারি সামান্য কমে গেল, আর আমরা সেই ফোনটাকে তড়িঘড়ি চার্জিংয়ে বসিয়ে দিই। ব্যাটারি 100% হয়ে গেলে তার চার্জিংয়ে আর কোনও সমস্যা থাকবে না, এই ধারণা থেকেই এমন ভুল কাজ করে থাকেন অনেকে। অনেকে আবার গভীর রাত পর্যন্ত ফোন ব্যবহার করে তার চার্জিং 10% নামিয়ে এনে সারারাত ফোন চার্জিংয়ে বসিয়ে রাখেন। তাতে কত বড় ভুল হতে পারে, জানা আছে?

ফোন চার্জিং সম্পর্কে একটা বিষয় জেনে রাখা দরকার যে, তা আপনি বেশি দিলেও বিপত্তি, আবার কম দিলেও সমস্যার। বেশি চার্জ দিলে ফোনের ব্যাটারি ফুলে নষ্ট হয়ে যায়। যে কোনও মুহূর্তে ফোনটি বিস্ফোরণে ফেটে যেতে পারে, তা থেকে আগুন বেরিয়ে বড়সড় অগ্নিকাণ্ড পর্যন্ত ঘটতে পারে। তাই ফোন সারারাত চার্জিংয়ে বসিয়ে রাখা উচিত নয়। এমনকি, 100% চার্জও আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। তার বেশি হলে তো বিপজ্জনকও।

ফোনের চার্জিং সম্পর্কে বিভিন্ন কোম্পানি বিভিন্ন দাবি করে থাকে। তার কারণ বিভিন্ন কোম্পানির ফোনে নানাবিধ ব্যাটারি ব্যবহার করা হয়। ইউএসএ টুডে-র একটি রিপোর্টে ফোনের চার্জিং সম্পর্কে একাধিক কোম্পানির বক্তব্য তুলে ধরা হয়েছে। Apple সেখানে iPhone এর চার্জিং সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে। স্টিভ জবসের সংস্থাটি দাবি করেছে, একটা iPhone দীর্ঘ সময় ধরে চার্জিংয়ে বসানো থাকলে তা খারাপ হয়ে যেতে পারে, অব্যবহারযোগ্যও হতে পারে।

এদিকে Samsung-সহ আরও বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারা দাবি করছে, একজন ব্যবহারকারীর স্মার্টফোন সারারাত তো নয়ই, এমনকি দীর্ঘ সময়ও তার চার্জ দেওয়া বিপজ্জনক। Huawei এর তরফ থেকে বলা হয়েছে, ‘ফোনের ব্যাটারির চার্জিং সবসময়ই 30% থেকে 70% এর মধ্যে রাখা উচিত। তাতে ফোনের ব্যাটারির আয়ু বাড়তে পারে। ‘

মনে রাখবেন, আপনার ফোনের ব্যাটারি পূর্ণ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে চার্জ হওয়া বন্ধ হয়ে যাবে। কিন্তু কিছু ক্ষেত্রে চার্জিং একবার 99 শতাংশে নেমে গেলে তা আবার 100 শতাংশে ফিরে যেতে আরও শক্তির প্রয়োজন হয়। এই চক্রটিই আসলে আপনার ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।