Tecno Telescopic Macro Lens: স্মার্টফোন ক্যামেরায় টেলিস্কোপিক ম্যাক্রো লেন্স, বিশ্বের প্রথম সংস্থা হিসেবে টেকনোর চমক!

টেলিফটো ম্যাক্রো লেন্স সাধারণত ক্যামেরার বডি থেকে বেরিয়ে আসে। এই ধরনের লেন্সের সাহায্যে স্মার্টফোন ব্যবহারকারীরা ক্লোজ় আপ শটস ক্যাপচার করতে পারেন এবং তার জন্য সাবজেক্টের খুব একটা কাছে যাওয়ারও প্রয়োজন হয় ফটোগ্রাফারকে।

Tecno Telescopic Macro Lens: স্মার্টফোন ক্যামেরায় টেলিস্কোপিক ম্যাক্রো লেন্স, বিশ্বের প্রথম সংস্থা হিসেবে টেকনোর চমক!
টেকনোর টেলিস্কোপিক ম্যাক্রো লেন্স
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 12:00 PM

স্মার্টফোনের জন্য অভাবনীয় ক্যামেরা প্রযুক্তি নিয়ে কাজ করছে টেকনো (Tecno)। রিট্র্যাক্টেবল টেলিস্কোপিক লেন্স (Retractable Telescopic Lens) থাকছে এমনই স্মার্টফোনে নিয়ে আসতে চলেছে সংস্থাটি। যার জন্য কাজও ইতিমধ্যে জোরকদমে শুরু হয়ে গিয়েছে। টেকনোর তরফ থেকে জানানো হয়েছে, সেই স্মার্টফোন ক্যামেরায় আসলে টেলিস্কোপিক ম্যাক্রো লেন্স (Telescopic Macro Lens) দেওয়া হচ্ছে, যা ম্যাক্রো ছবির মান অসাধারণ করে তুলবে।

২০২২ সালেই টেকনোর কোনও একটি স্মার্টফোনে এই অত্যাধুনিক প্রযুক্তির ক্যামেরা দেওয়া হবে। এমনই প্রযুক্তি ওপ্পোর একটি স্মার্টফোনেও দেওয়া হচ্ছে বলে কিছু দিন আগেই জানা গিয়েছিল। এই রিট্র্যাক্টেবল ক্যামেরা হল, এমনই এক প্রযুক্তি যার মাধ্যমে লেন্স বাইরের দিকে বেরিয়ে আসতে পারে ছবির অসাধারণ গুণমানের লক্ষ্যে। সেই রিট্র্যাক্টেবল ক্যামেরায় টেলিস্কোপিক লেন্সও দিচ্ছে টেকনো।

কী কী থাকছে টেকনোর এই আসন্ন স্মার্টফোন ক্যামেরায়? থাকছে 5X অপ্টিক্যাল জুম। বেশ বড়সড় অ্যাপার্চার অফার করবে এই ক্যামেরা, যা স্মার্টফোনের সাহায্যে ছবি তোলার জন্য সর্বাগ্রে প্রয়োজনীয়। টেকনোর তরফ থেকে দাবি করা হয়েছে, এই ক্যামেরার ডিজাইন কমপ্যাক্ট করা হচ্ছে এবং তার জন্য বড়সড় হাউজিংয়ের প্রয়োজন হবে না।

টেলিফটো ম্যাক্রো লেন্স সাধারণত ক্যামেরার বডি থেকে বেরিয়ে আসে। এই ধরনের লেন্সের সাহায্যে স্মার্টফোন ব্যবহারকারীরা ক্লোজ় আপ শটস ক্যাপচার করতে পারেন এবং তার জন্য সাবজেক্টের খুব একটা কাছে যাওয়ারও প্রয়োজন হয় ফটোগ্রাফারকে। যদিও এই রিট্র্যাক্টেবল টেলিস্কোপিক লেন্স সম্পর্কে খুঁটিনাটি তথ্য এখনও পর্যন্ত জানানো হয়নি টেকনোর তরফ থেকে। মনে করা হচ্ছে, চলতি বছরেই এই বিশেষ ক্যামেরা প্রযুক্তির ফোনটি নিয়ে আসবে টেকনো।

দিন দুয়েক আগেই গ্লোবাল মোবাইল ক্যামেরা ট্রেন্ডস ২০২২: ইনোভেশন টক ওয়েবিনারে (Global Mobile Camera Trends 2022: Innovation Talk), সংস্থার একাধিক আধুনিক প্রযুক্তির কথা বলা হয়েছিল টেকনোর তরফ থেকে। আর তার মধ্যেই অন্যতম ছিল এই সেন্সর-শিফট প্রযুক্তি বা রিট্র্যাক্টেবল টেলিস্কোপিক ক্যামেরা প্রযুক্তি। ছবি এবং ভিডিয়ো ইমেজিংয়ের ক্ষেত্রে একাধিক উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে আসবে এই বিশেষ স্মার্টফোন ক্যামেরা টেক।

২০২২ সালেই সংস্থার একাধিক ফোনে দেখা যেতে পারে সেন্সর-শিফট প্রযুক্তি (Sensor-Shift Technology), এমনই পরিকল্পনা রয়েছে টেকনোর। বিগত কয়েক দিন ধরেই এই জল্পনা শোনা গিয়েছে। সংস্থার তরফ থেকে টিজার প্রকাশ করার পর বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে। এর আগে ওপ্পো এই ধরনের প্রযুক্তি দেখালেও এখনও পর্যন্ত তা মার্কেটে নিয়ে আসতে পারেনি। আর সেই দিক থেকে টেকনো প্রথম কোনও অ্যান্ড্রয়েড স্মার্টফোন সংস্থা হতে চলেছে, যার ক্যামেরায় সেন্সর শিফ্ট বা রিট্র্যাক্টেবল টেলিস্কোপিক লেন্স থাকবে।

সেন্সর মুভমেন্ট ব্যবহার করে ছবিকে স্টেবিলাইজ করার ক্ষমতা রয়েছে সেন্সর শিফট প্রযুক্তির, যা অন্য সাধারণ ক্যামেরায় থাকে না। প্রথাগত অপ্টিক্যাল ইমেজিং স্টেবিলাইজেশন প্রযুক্তির থেকে টেকনোর এই সেন্সর শিফট প্রযুক্তি প্রতি সেকেন্ডে ৫,০০০ রেসপন্স ফ্রিকোয়েন্সি অ্যাডজাস্টমেন্ট করতে পারবে।

তার থেকেও বড় কথা হল, অ্যালগরিদম অপ্টিমাইজেশানটি বর্তমান স্তরের ৩৫০% প্রযুক্তির নিয়ন্ত্রণ নির্ভুলতা উন্নত করতে ব্যবহার করা হবে। এর ফলে, ব্যবহারকারীদের নড়বড়ে বা অস্পষ্ট ছবি নিয়ে আর চিন্তা করতে হবে না।

আরও পড়ুন: অদৃশ্য হেডফোন? ‘অবাক সাউন্ডবার’ থেকে আসা শব্দ সোজা ঢুকবে আপনার কানে, শুনতে পাবে না আর কেউ!

আরও পড়ুন: ঘড়ি, তবে গানও শোনা যাবে, ফোনও চার্জ করা যাবে, ভারতে এসে গেল লেনোভো স্মার্ট ক্লক ২

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে টাইটানের নতুন স্মার্ট গ্লাস, কী কী ফিচার রয়েছে? দামই বা কত?