Google Map Latest Update: এবার জ্বালানির সাশ্রয় করুন গুগল ম্যাপের নতুন ইকো ফ্রেন্ডলি রুটের মাধ্যমে…

গুগলের দাবি, ইকো ফ্রেন্ডলি রাউটিংয়ে বছরে এক মিলিয়ন টন কার্বন নিঃসরণ রোধ করার ক্ষমতা রয়েছে। যা রাস্তা থেকে ২,০০,০০০ গাড়ি সরানোর সমতুল্য।

Google Map Latest Update: এবার জ্বালানির সাশ্রয় করুন গুগল ম্যাপের নতুন ইকো ফ্রেন্ডলি রুটের মাধ্যমে...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 3:31 PM

গুগল ম্যাপস ইউজারদের এবার নতুন ফিচারের ব্যবস্থা করা হচ্ছে। এই নতুন ফিচারের মধ্যে রয়েছে ইকো ফ্রেন্ডলি রাউটিং, সাইক্লিস্টদের জন্য লাইট নেভিগেশন এবং বাইক ও স্কুটারের জন্য বিশেষ রুট যা মানুষকে যাতায়াতের সময় ইকো ফ্রেন্ডলি রাস্তাগুলো বেছে নিতে সাহায্য করবে। 

ইকো ফ্রেন্ডলি রাউটিংয়ের মাধ্যমে গুগল ম্যাপস এমন রুটের পরামর্শ দেবে যা সবচেয়ে কম জ্বালানি খরচের জন্য উপযুক্ত হয়। লাইট নেভিগেশন ফিচার সাইকেল আরোহীদেরকে তাদের রুট সম্পর্কে গুরুত্বপূর্ণ বিবরণ দেবে। এর জন্য স্ক্রিন চালু রাখারও প্রয়োজন নেই। বাইক এবং স্কুটার শেয়ার করার ক্ষেত্রে ইউজাররা কম সময়ে কাছাকাছি স্টেশনে পৌঁছতে পারবে। 

Google Map Eco Friendly

গুগল সম্প্রতি একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল ম্যাপ ইউজারদের জন্য চালু করা সমস্ত নতুন ফিচার সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। নতুন ইকো ফ্রেন্ডলি রাউটিং গুগলের এআই অ্যালগরিদম ব্যবহার করে সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী রুট সুপারিশ করে। তবে, এটা আপনার গন্তব্যের দ্রুততম রুট হতে পারে বা নাও হতে পারে। যাত্রীরা সবচেয়ে বেশি জ্বালানি সাশ্রয়ী রুট এবং দ্রুততম রুট উভয়ই তাদের গন্তব্যে যাচাই করতে পারে। সেক্ষেত্রে, দু’দিকের জ্বালানির সাশ্রয়ের তুলনা করে দেখা যাবে। 

গুগলের দাবি, ইকো ফ্রেন্ডলি রাউটিংয়ে বছরে এক মিলিয়ন টন কার্বন নিঃসরণ রোধ করার ক্ষমতা রয়েছে। যা রাস্তা থেকে ২,০০,০০০ গাড়ি সরানোর সমতুল্য। এই আপডেটটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয়েই পাওয়া যাচ্ছে। গুগল ২০২২ সালে এটি ইউরোপ এবং অন্যান্য বাজারে সম্প্রসারণের পরিকল্পনা করছে।

লাইট নেভিগেশন ফিচারের সাহায্যে সাইক্লিস্টরা তাদের মোবাইলের স্ক্রিন চালু না রেখে বা বারবার নেভিগেশনে প্রবেশ না করে রাস্তায় বেশি মনোযোগ দিতে পারে। ফিচারটি ভ্রমণ সম্পর্কে গুরুত্বপূর্ণ বিবরণ যেমন রাস্তার অবস্থা, রিয়েল-টাইমে ইটিএ আপডেট এবং খুব তাড়াতাড়ি রুটের সংক্ষিপ্তসার দেখাতে পারে। যেসব এলাকায় সাইক্লিং নেভিগেশন লাইভ রয়েছে সেখানে অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা আগামী মাসগুলিতে এই ফিচারটি পেয়ে যাবেন।

বার্লিন, নিউ ইয়র্ক, সাও পাওলো এবং তাইপেই শহরে বাইক বা স্কুটারের স্টেশনে যাওয়ার আগে ইউজাররা পার্কিংয়ের জায়গা নিশ্চিত করতে পারবেন। এই সুবিধার জন্য গুগল কিছু মাইক্রো-মোবিলিটি পার্টনারদের সঙ্গে হাত মিলিয়েছে। গুগল ম্যাপের এই যুগান্তকারী ফিচারগুলো ভারতে ২০২২ এর মাঝামাঝি থেকেই পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Nokia T20: সাশ্রয়ী ট্যাবলেট কিনতে চান? বাজারে আসতে চলেছে নোকিয়ার টি২০ ট্যাবলেট…

আরও পড়ুন: WhatsApp Latest Update: পছন্দের কন্ট্যাক্ট ছাড়া অন্য কাউকে নিজের প্রোফাইল পিকচার দেখাতে চান না? নতুন আপডেটে থাকছে সেই সম্ভাবনা…