Ghatal: টিভি-৯ বাংলার খবরের জের, চাপের মুখে ঘাটাল উপ সংশোধনাগার চালু করল জেলা প্রশাসন

Ghatal: গত ১১ মে টিভি-৯ বাংলায় এই খবর প্রকাশ হতেই নড়েচড়ে বসে জেলা প্রশাসন। অবশেষে প্রায় ১ বছর পর ফের চালু হল ঘাটাল উপ সংশোধনাগার।

Ghatal: টিভি-৯ বাংলার খবরের জের, চাপের মুখে ঘাটাল উপ সংশোধনাগার চালু করল জেলা প্রশাসন
ছবি - ১ বছর পর ফের চালু হল ঘাটাল উপ সংশোধনাগার
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 2:03 PM

ঘাটাল: ২০২১ সালের আগষ্ট মাসে বন্যার জল ঢুকেছিল ঘাটাল (Ghatal) উপ সংশোধনাগারে। বন্ধ হয়েছিল জেলের দরজা। বিচারাধীন বন্দীদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে(Correctional home)। কিন্তু বন্যার জল সরলেও জেলখানা আর চালু হয়নি। এদিকে উপ সংশোধনাগার চালু না হওয়ায় জামিনে মুক্ত ব্যক্তিদের জেলখানা থেকে বের করে আনতে সমস্যায় পড়তে হচ্ছিল আইনজীবী থেকে পরিবারের লোকদের। আর তাতেই বাড়ছিল উদ্বেগ। দীর্ঘদিন ধরে জেলখানা চালুর দাবি জানানো হলেও কোনও কাজ হয়নি। তাতেই ক্ষোভ বাড়ছিল আইনজীবী ও জেলবন্দিদের পরিবারের সদস্যদের মধ্যেও।

প্রসঙ্গত, ঘাটাল থেকে মেদিনীপুরের দূরত্ব প্রা ৭০ কিলোমিটার। আইনজীবীদের দাবি, এই দীর্ঘ রাস্তা যাতায়াত করতে একদিকে যেমন অর্থ অপচয় হচ্ছে, অন্যদিকে নষ্ট হচ্ছে সময়। যার জেরে জামিন পাওয়া ব্যক্তিদের দিনের দিন জেলখানা থেকে অনেক সময়েই বের করা সম্ভব হচ্ছে না। ২০২১ সালের ১ অগস্ট শিলাবতী নদীর বাউন্ডারি ওয়াল ভেঙে বন্যার জল ঢুকে পড়ে ঘাটাল মহকুমা শাসকের কার্যালয় সহ উপ সংশোধনাগারে। তখনই মেদিনীপুর কেন্দ্রীয় সংশোধনাগারে সরিয়ে নিয়ে যাওয়া হয় ঘাটাল উপ সংশোধনাগারের বন্দীদের। বছর ঘুরতে গেলেও এখনও চালু হয়নি ঘাটালের উপ সংশোধনাগার।

টিভি-৯ বাংলায় গত ১১ মে এই খবর প্রকাশ হতেই নড়েচড়ে বসে জেলা প্রশাসন। তোড়জোড় শুরু হয়ে যায় উপ সংশোধানাগারের কাজ শুরু করার। অবশেষে শনিবার রাতে বিচারাধীন বন্দিদের জেলা সংশোধনাগার থেকে নিয়ে আসা হয় ঘাটাল উপ সংশোধনাগারে। ঘাটাল উপ সংশোধনাগারের জেলার জানিয়েছেন, বর্তমানে দশজন বিচারাধীন বন্দিদের নিয়ে এসে চালু করা হয়েছে ঘাটাল উপ সংশোধনাগার। প্রয়োজনে আরও বন্দিদের নিয়ে আসা হবে। এদিকে দীর্ঘদিন পর ঘাটাল উপ সংশোধনাগার চালু হওয়ায় খুশি আইনজীবী থেকে এলাকাবাসীরা।