EarthQuake: পুজোর শুরুতেই ভূমিকম্পের ধাক্কা বঙ্গে, মধ্যরাতে কেঁপে উঠল একাধিক জেলা

North Bengal: মায়ানমারের ম্যান্ডেলে এই ভূমিকম্পের এপিসেন্টার। ভূপৃষ্ঠ থেকে ১৪৮ কিলোমিটার গভীরে কম্পন হয়। যার জেরে দুলে ওঠে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা-সহ উত্তর পূর্ব ভারতের একটা বড় অংশ।

EarthQuake: পুজোর শুরুতেই ভূমিকম্পের ধাক্কা বঙ্গে, মধ্যরাতে কেঁপে উঠল একাধিক জেলা
ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 6:52 AM

জলপাইগুড়ি: ভূমিকম্পের (EartheQuake) জেরে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ অংশ। বৃহস্পতিবার রাত ১২টা নাগাদ এই কম্পন অনুভূত হয়। জলপাইগুড়ির বিভিন্ন জায়গা বিশেষ করে ধূপগুড়ি, দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন জায়গা মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে। জানা গিয়েছে, মায়ানমার এই ভূকম্পনের উৎসস্থল। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ৫.৫।

বৃহস্পতিবার ঘড়ির কাঁটা তখন ১২ ছুঁয়েছে। জলপাইগুড়ির বিভিন্ন জায়গায় হঠাৎই দুলে ওঠে। বিশেষ করে ধূপগুড়ি। ভূমিকম্পের ভয়ে ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন মানুষজন। উঁচু বাড়িগুলিতে কম্পন সবথেকে বেশি বোঝা যায়। রাস্তায় নেমে অনেককেই উলুধ্বনি দিতে শোনা যায়। শঙ্খও বাজাতে থাকেন ঘরের মহিলারা। এদিকে দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন জায়গাতেও একই সময়ে মৃদু ভূমিকম্প হয়। সেখানেও লোকজন ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।

মায়ানমারের ম্যান্ডেলে এই ভূমিকম্পের এপিসেন্টার। ভূপৃষ্ঠ থেকে ১৪৮ কিলোমিটার গভীরে কম্পন হয়। যার জেরে দুলে ওঠে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা-সহ উত্তর পূর্ব ভারতের একটা বড় অংশ। শুধু ভারতই হয় বাংলাদেশের একাধিক জায়গাতেও এই ভূকম্পন টের পাওয়া গিয়েছে। ওপারবাংলার চট্টগ্রাম, সিলেটে ভূমিকম্প হয়। চট্টগ্রাম ও কক্সবাজারে সবথেকে বেশি কম্পন হয়।

এদিনই জাপানের রাজধানী টোকিওতে শক্তিশালী ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৬.১। এই ভূমিকম্পের এপিসেন্টার ছিল টোকিওর পূর্বদিকের চিবা শহর। বৃহস্পতিবার রাত ১০টা ৪১ নাগাদ এই ভূমিকম্প হয়। বড় ক্ষয়ক্ষতি না হলে বিভিন্ন জন-পরিষেবা ব্যাহত হয়। বিভিন্ন এলাকা বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বন্ধ করে দেওয়া হয় ট্রেন চলাচলও। তবে সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।

অন্যদিকে বুধবার প্রাণঘাতী ভূমিকম্প হয় পাকিস্তানে। ২০ জনের মৃত্য়ুর খবর পাওয়া গিয়েছে পাকিস্তানে। এই ভূমিকম্পের ভরকেন্দ্র ছিল দক্ষিণ পাকিস্তানের কোয়েট্টা (Quetta) থেকে ১০২ কিমি উত্তর-পূর্বে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল প্রায় ৬। মাটি থেকে ১০ কিলোমিটার গভীর এর উৎপত্তিস্থল।

স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়, সাধারণ মানুষ বুঝেই উঠতে পারেননি এমন তীব্র ভূমিকম্প হচ্ছে। প্রাণের ভয়ে অনেকে বাড়ি ছেড়ে বেরিয়ে এলেও বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। তার ভিতরে চাপা পড়ে ২০ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন: Vaccine Certificate Row: কোয়ারেন্টাইন অস্ত্রেই ঘায়েল ব্রিটেন! কোভিশিল্ড নিলেই ছাড়পত্র ভারতীয়দের

আরও পড়ুন: Malda: ভ্যাকসিন নিয়ে বাঁচতে চেয়েছিলেন, টিকাকেন্দ্রে সিভিক ভলান্টিয়ারের বেধড়ক মারে মৃত্যু বৃদ্ধের!