Barasat dengue death: মৃত্যু ডেঙ্গি আক্রান্ত ব্যক্তির, শংসাপত্রে তথ্য গোপনের অভিযোগ হাসপাতালের বিরুদ্ধে

Dengue: এ দিকে, ডেঙ্গি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিরোধী দলগুলি শাসকদল তৃণমূলকে কাঠগড়ায় তুলছে।

Barasat dengue death: মৃত্যু ডেঙ্গি আক্রান্ত ব্যক্তির, শংসাপত্রে তথ্য গোপনের অভিযোগ হাসপাতালের বিরুদ্ধে
বারাসত হাসপাতাল (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 2:29 PM

বারাসত: কলকাতা সহ শহরতলিগুলিতে লাগাতার বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। শহরে পরিদর্শনের নেমেছেন খোদ মেয়র ফিরহাদ হাকিম। এ দিকে, ডেঙ্গি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিরোধী দলগুলি শাসকদল তৃণমূলকে কাঠগড়ায় তুলছে। এবার ডেঙ্গি তথ্য গোপনের অভিযোগ তুললেন ডেঙ্গিতে মৃতর আত্মীয়।

কী ঘটেছে?

মৃতের পরিবার সূত্রে খবর, দেগঙ্গার যাদবপুর বোয়ালিয়ার বাসিন্দা হামিদা বিবি। গত কয়েকদিন ধরেই জ্বর নিয়ে ভুগছিলেন তিনি। এরপর চলতি মাসের চার তারিখ একটি বেসরকারি সংস্থায় তাঁর ডেঙ্গি পরীক্ষা করা হয়। সেখানে রিপোর্ট আসে তিনি পজ়েটিভ। এরপরে একটি প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে তাঁকে চিকিৎসা করানো হয়। অবস্থার দ্রুত অবনতি হওয়ায় গত ৭ তারিখ তাঁকে বারাসত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা তাকে ভর্তির পরামর্শ দেন। পরবর্তীতে পরিবারের সদস্যরা বারাসত হাসপাতালে ভর্তি করেন হামিদা বিবিকে। অবস্থার অবনতি হওয়ায় তাঁকে সিসিইউ (CCU)-তে রাখা হয়। শুক্রবার অর্থাৎ গতকাল সকাল ৬টা ৫০ মিনিটে মৃত্যু হয় তাঁর।

কিন্তু বারাসত হাসপাতালের দেওয়ার মৃত্যুর সংশয়পত্রে মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গি নয় সেখানে লেখা রয়েছে সেপটিক শক সেফটিসেমিয়া সহ ডিসলিপিডেমিয়া। এবার এই বিষয় নিয়েই সরাসরি সংবাদ মাধ্যমের সামনে মুখ খুললেন মৃতের আত্মীয়। তাঁদের অভিযোগ ডেঙ্গিতে মৃত্যুর তথ্য গোপন করা হচ্ছে।

রোগীর আত্মীয় বলেন, ‘মৃত্যুর শংসাপত্রে লেখা না থাকায় বিষয়টিয়ে ওয়ার্ড মাস্টারের কাছে জিজ্ঞেস করতে গিয়েছিলাম। তবে হাসপাতালে ওয়ার্ড মাস্টার মৃতদেহ নিয়ে বাড়ি চলে যাওয়ার কথা বলেছেন। আমি জানতে চাইলাম ডাক্তার বলছে ডেঙ্গি। অথচ শংসাপত্রে অন্যরোগের নাম লেখা। আমি মিডিয়াকে বলব। তখন উনি মিডিয়াকে জানাতে বারণ করেন।’ এ দিকেস টিভি৯ বাংলা হাসপাতাল কর্তৃপক্ষকে এই বিষয়ে যোগযোগ করতে চাইলে মুখ খুলতে নারাজ তারা।

গোটা ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে গোটা এলাকায়। এলাকার মানুষজন অভিযোগ করছেন পঞ্চায়েতের তরফে সেভাবে কোনও ব্যবস্থাই নেওয়া হচ্ছে না।

যদিও, এ বিষয় নিয়ে রাজ্য সরকারকে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীদলগুলি। বিজেপি বারাসত সাংগঠনিক জেলা সভাপতি তাপস মিত্র বলেন, ‘এই রাজ্য সরকার এই বিষয়টি বরাবারি করে আসছে। করোনার সময়ও একই বিষয়ে করা হয়েছে। তথ্য গোপন করা এই সরকারের বরাবরই দেখা গিয়েছে ।’ পাশাপাশি তিনি বলেন, ডেঙ্গি ইতিমধ্যেই মহামারীর আকার নিয়েছে। ডেঙ্গি নিয়ে রাজ্য সরকারের সদ ইচ্ছা নেই নিয়ন্ত্রণে আনার । মানুষের জীবন মরণ নিয়ে খেলা করছে এই সরকার। আগামী দিনে যাতে এমনটা না হয় তার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে আবেদন জানান তিনি ।

বাম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘এই করনার সময়ও একই বিষয় ঘটেছে। মানুষের মৃত্যুর পরেও সত্যটা জানতে পারবে না, কী কারণে মৃত্যু হয়েছে তাঁর। কারণ এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।’