Bangladesh Border:ঘুষ দিয়ে কাঁটাতার পেরিয়েছিল! লাভের লাভ হল না, এক সপ্তাহে গ্রেফতার যুবক

Bardhaman: বাংলাদেশী মুদ্রায় ৮ হাজার ৫০০ টাকা ঘুষ দিয়ে ভারতে প্রবেশ করেছিল সে।

Bangladesh Border:ঘুষ দিয়ে কাঁটাতার পেরিয়েছিল! লাভের লাভ হল না, এক সপ্তাহে গ্রেফতার যুবক
বর্ধমান পুলিশের হাতে গ্রেফতার বাংলাদেশের যুবক (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 3:36 PM

বর্ধমান: সীমান্ত পেরিয়ে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের ঘটনা আজকে নতুন নয়। কিন্তু সর্বদা তৎপর পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনী। সাতদিন আগে বাংলাদেশ থেকে এদেশে ঢুকেছিল এক যুবক। কিন্তু শেষ রক্ষা হল না। সোমবার রাতে পূর্ব বর্ধমানের ভাতার থানার পুলিশের কাছে হাতে ধরা পড়ে ওই অনুপ্রবেশকারী।

ধৃত যুবকের নাম অজিত বিশ্বাস (২৯)। বাড়ি বাংলাদেশের ঝিনাইদহ জেলার সাহিলকোপা থানা এলাকায়। সোমবার রাতে ভাতারের আমারুণ এলাকায় পুলিশের টহলদারি একটি ভ্যান ঘুরছিল। সেই সময় এওড়া গ্রামের পুলিশ ওই যুবককে দেখতে পায়। তাকে উদ্দেশ্যহীন ভাবে ঘোরাঘুরি করতে দেখে কর্তব্যরত পুলিশ কর্মীদের সন্দেহ হয়। তারা যুবককে আটক করে জিজ্ঞাসাবাদ করে। পুলিশের জেরার মুখে পড়ে জানায় বাংলাদেশের একজন দালালকে ৮ হাজার ৫০০ টাকা বাংলাদেশী টাকা ঘুষ দিয়ে সে এদেশে ঢুকেছিল। মঙ্গলবার ধৃতকে বর্ধমান আদালতে পাঠায় পুলিশ।

সোমবার গভীর রাতে ভাতারের এওড়া গ্রামের কাছে পুলিশের টহলদারি ভ্যানটি যাওয়ার সময় ওই যুবককে ঘোরাঘুরি করতে দেখা যায়। তাকে জিজ্ঞাসাবাদ করে জানা যায় অবৈধভাবে এদেশে সে প্রবেশ করেছিল ।তারপর তাকে গ্রেফতার করা হয়।

প্রসঙ্গত বাংলাদেশ সীমান্তে অনুপ্রেবেশের ঘটনা নতুন নয়। আগেও বারবার এ বিষয়ে সতর্ক করেছে কেন্দ্র। এবার কেন্দ্রীয় সরকারের তরফে যে পরিসংখ্যান দেওয়া হল, তাতে দেখা যাচ্ছে, পাক সীমান্তের থেকে কয়েক গুণ বেশি অনুপ্রবেশ ঘটেছে বাংলাদেশ সীমান্তে।সংসদের শীতকালিন অধিবেশনে এই তথ্য প্রকাশ্যে এসেছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক মঙ্গলবার লোকসভায় জানিয়েছেন, গত তিন বছরে পাকিস্তান সীমান্ত দিয়ে ১২৮ টি অনুপ্রবেশের ঘটনা ঘটেছে, বাংলাদেশ সীমান্ত দিয়ে অনুপ্রবেশের ঘটনা ১,৭৮৭ টি, নেপাল সীমান্ত দিয়ে ২৫ টি এবং মায়ানমার সীমান্ত দিয়ে ১৩৩ টি।

লোকসভায়, লোক জনশক্তি পার্টির সাংসদ চিরাগ পাসোয়ান এই বিষয়ে প্রশ্ন তোলেন। তিনি জানতে চেয়েছিলেন, গত তিন বছরে সীমান্ত দিয়ে কতগুলি অনুপ্রবেশের ঘটনা ঘটেছে ভারতে। সেই প্রশ্নের ভিত্তিতে লিখিত জবাবে পরিসংখ্যান তুলে ধরেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। তিনি যা পরিসংখ্যান দিয়েছেন তাতে, বাংলাদেশ সীমান্তে অনুপ্রেবেশের ঘটনা অনেক বেশি।

নিশীথ প্রামাণিক আরও জানিয়েছেন, সীমান্তে অনুপ্রবেশ রুখতে সজাগ রয়েছে বিএসএফ। আইন অনুযায়ী, পুলিশ, সরকারি বিভিন্ন এজেন্সি এবং রাজ্য সরকারের সঙ্গে বিষয়টির উপর নজর রেখেছে সীমান্ত রক্ষী বাহিনী। সেইসঙ্গে অনুপ্রবেশে লাগাম টানতে আন্তর্জাতিক সীমান্তে বাড়তি বাহিনী মোতায়েন করা হচ্ছে বলেও জানিয়েছে তিনি। মন্ত্রী উল্লেখ করেন, সীমান্তে কাঁটাতার দেওয়া, আলো লাগানো, টহলদারির মতো ব্যবস্থাও করা হচ্ছে।

আরও পড়ুন: Adhir Chowdhury: ‘কবে আবার দেখব এসসিপি, ডিএম পদে বসছেন তৃণমূল নেতা!’ হুমায়ুন কবির প্রসঙ্গে কটাক্ষ অধীরের