Kanthi: নন্দকুমার মডেলে আরও এক সমবায় নির্বাচনে জোট বাম-বিজেপির, গুরুত্ব দিচ্ছে না শাসক দল

Kanthi: ২৩শে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। তার আগে উপকূলের জেলায় চড়ছে উষ্ণতার পারদ। কয়েকদিন আগেই শেষ হল নন্দকুমার বহরমপুর সমবায় সমিতির নির্বাচন।

Kanthi: নন্দকুমার মডেলে আরও এক সমবায় নির্বাচনে জোট বাম-বিজেপির, গুরুত্ব দিচ্ছে না শাসক দল
চড়ছে পারদ (নিজস্ব চিত্র)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Nov 22, 2022 | 7:18 PM

কাঁথি (পূর্ব মেদিনীপুর): লোকাল কমিটির অফিসে বসেই মনোনয়নপত্র পূরণ গেরুয়ার। কাঁধে কাঁধ মিলিয়ে তৈরি জোট কি রুখতে পারবে মহিষাদলে ভরাডুবির তৃণমূলকে? চড়ছে পারদ।

২৩শে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। তার আগে উপকূলের জেলায় চড়ছে উষ্ণতার পারদ। কয়েকদিন আগেই শেষ হল নন্দকুমার বহরমপুর সমবায় সমিতির নির্বাচন। আর তাতেই জোট অর্থাৎ বাম ও বিজেপি মিলে স্থানীয় স্তরে ঐক্যবদ্ধ হয়ে ঘাসফুলকে আটকানোর জন্য সমবায় বাঁচাও মঞ্চ তৈরি করেছে।

সেই মঞ্চ রাজ্য জুড়ে প্রচার হয় নন্দকুমার মডেল বলেই। ঠিক তার পরেই মহিষাদল জলপাই রাধাকৃষ্ণ সমবায় কৃষি উন্নয়ন সমিতির নির্বাচনে যদিও জোটকে ফুৎকারে উড়িয়ে দেয় শাসকদল তৃণমূল। ফলাফল তৃণমূল ৬৮, বিজেপি ৫, বাম শরিক সিপিআই ৩ এবং নির্দল ১, নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। এবার আবারও জোট নন্দকুমার মডেলই। তমলুকের শহিদ মাতঙ্গিনী ব্লকের ‘খারুই গঠরা কৃষি উন্নয়ন সমিতির’ নির্বাচন রয়েছে আসন্ন।

আগামী ৪ ডিসেম্বর পূর্ব মেদিনীপুরের খারুই গঠরা কৃষি উন্নয়ন সমিতির নির্বাচন। তার এদিন মঙ্গলবার সমিতির নির্বাচনে বাম বিজেপি জোট এবং তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা সমবায় সমিতির নির্বাচনে নমিনেশন জমা দেয়।

খারুই সমবায় সমিতি নির্বাচনে নন্দকুমার মডেলের আদলে বাম বিজেপির জোট হয়েছে বলে দাবি স্থানীয় নেতৃত্বের। যা সমবায় সমিতি বাঁচাও মঞ্চ গঠন করে নমিনেশন জমা দেয় বাম বিজেপি জোট। নন্দকুমারে সমবায় সমিতির নির্বাচনে বাম বিজেপি জয়লাভ করলেও মহিষাদল, ডিমারি সহ অন্যান্য জায়গায় বাম বিজেপি জোট জয়লাভ করতে পারেনি। তবুও খারুই সমবায় সমিতি নির্বাচনে বাম বিজেপি জোট করলেও তা আমল দিতে নারাজ তৃণমূল। তাদের দাবি, সবকটা আসনেই বিপুলভাবে জয়লাভ করবে তৃণমূল।

অন্যদিকে বিজেপির অভিযোগ, তৃণমূল ভয় দেখিয়ে তাদের নমিনেশন করতে বাধা দিচ্ছে। এমনকী নির্বাচনের দিন সন্ত্রাস সৃষ্টি করতে পারে বলেও অভিযোগ বিরোধীদের।

শাসক দল বাম বিজেপির অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের বক্তব্য, “বিরোধীদের অভিযোগ ভিত্তিহীন। ওরাও নমিনেশন করুক। আমরাও চাই ওরা দু-একটা সিট পাক।” আরও জানা গিয়েছে, জোট নিয়ে জেলা নেতৃত্ব মুখে না বললেও দেখা যাচ্ছে খারুই লোকাল পার্টি অফিসে স্থানীয় বিজেপি নেতারা গিয়ে বসেন। পরে সেখান থেকেই এই নির্বাচনের মনোনয়ন ফর্ম পূরণ পর্যায় সম্পন্ন করে বলেও জানা গিয়েছে।

আর শেষে ঐক্যবদ্ধ হয়ে সমিতির অফিসে জমাও করেন তাঁরা। খারুই সমবায় সমিতির নির্বাচনে মোট আসন সংখ্যা ৪৩টি। তার মধ্যে জোট বামফ্রন্ট(সিপিএম) ২৭ টি আসন, বিজেপি ১৬ টি আসন এবং তৃণমূল ৪৩ টা আসনে লড়াই করছে। এদিনের মনোনয়ন পর্বের পর সব দলই জয় নিয়ে আশাবাদী।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla