ভেসে উঠছে হাজার হাজার মরা মাছ, ইয়াসের পর লক্ষ টাকার ক্ষতি ব্যবসায়ীদের

পাথরপ্রতিমার একাধিক জায়গায় ভেঙে গিয়েছে বাঁধ। আমফানের পর ফের ব্যাপক সমস্যার মুখে স্থানীয় বাসিন্দারা।

ভেসে উঠছে হাজার হাজার মরা মাছ, ইয়াসের পর লক্ষ টাকার ক্ষতি ব্যবসায়ীদের
ভেসে উঠেছে মিষ্টি জলের মাছ

পাথরপ্রতিমা: ঝড়ের দাপট খুব বেশি না হলেও ক্ষতি হয়েছে বহু মানুষের। নদী-সমুদ্রের জল ফুলে-ফেঁপে ওঠায় উপকূলের একটা বড় অংশ জলের তলায়। ঘরে জল ঢুকে যাওয়ায় অনেককেই ভিটে-মাটি ছেড়ে আশ্রয় শিবিরের পথে যেতে হয়েছে। পাশাপাশি প্রকৃতির রোষের মুখে অনেকেই উপার্জনের উপায়টুকুও হারিয়েছেন। চাষের মাছ মরে কয়েক লক্ষ টাকার ক্ষতি হল পাথরপ্রতিমায়। নোনা জলে মরে গেল হাজার হাজার মিষ্টি জলের মাছ। জল নামতেই ভেসে উঠেছে সেই মাছগুলি।

দক্ষিণ শিবগঞ্জ এলাকায় দেখা যাচ্ছে সেই দৃশ্য। লিজে নেওয়া একের পর এক পুকুরে ঢুকে পড়েছে সমুদ্রের জল। বাঁধ মেরামত না হওয়ায় ভেঙে জল ঢুকে পড়েছে বলেই জানা গিয়েছে। সেই জল পুকুরগুলিতে ঢুকে যাওয়ায় নোনা জলে ভরে যায় এলাকা। আর তাতেই মরে গিয়েছে মিষ্টি জলের মাছ। মাছ ব্যবসায়ীরা জানিয়েছেন তাঁদের কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়ে গিয়েছে। এবছর ওই সব পুকুরে আর চাষ করা সম্ভব নয়।

আরও পড়ুন: আগামী তিন ঘণ্টার মধ্যেই ৬ জেলায় নতুন করে বিপর্যয়ের বার্তা আবহাওয়া দফতরের

স্থানীয় এক ব্যবসায়ী জানিয়েছেন, লিজ নেওয়া এই সব জলাশয়ে ছিল পোনা, ভেটকি, তেলাপিয়ার মতো মিষ্টি জলের মাছ। সমুদ্রের জলে সেগুলি মরে গিয়েছে। নদী বাঁধের দীর্ঘ দিন কোনও মেরামত হয়নি বলে এই ঘটনা ঘটেছে, এমনটাই অভিযোগ তাঁদের। সকালে জল নামতেই বেরিয়ে পড়েছে একের পর এক মাছ। সেই দৃশ্য দেখে রীতিমতো হতাশ ব্যবসায়ীরা।

Click on your DTH Provider to Add TV9 Bangla