LPG Price Hike: খড়ি দিয়ে উনুন জ্বালিয়ে চলছে রান্না, গ্যাসের দামের বাড়-বাড়ন্তে হাত পুড়ছে মধ্যবিত্তের

West Bengal: উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহরের দেবীনগর, বীরনগর এলাকায় বেশকিছু বাড়িতে দেখা গেল খড়ি দিয়ে মাটির উনুনে রান্না করছেন অনেক গৃহবধূ।

LPG Price Hike: খড়ি দিয়ে উনুন জ্বালিয়ে চলছে  রান্না, গ্যাসের দামের বাড়-বাড়ন্তে হাত পুড়ছে মধ্যবিত্তের
উনুন ভরসা মহিলাদের (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 12:38 PM

রায়গঞ্জ: রান্নার গ্যাসের দাম ক্রমেই বেড়ে চলেছে। ইতিমধ্যে আরও পঞ্চাশ টাকা বেড়েছে গ্যাসের ক্রয় মূল্য বারোশো টাকা। যার জেরে কার্যত নাভিশ্বাস হয়ে উঠছে সাধারণ জনগণের। সাধারণ মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্তের নাগালের বাইরে যেতে বসেছে গ্যাস। যার জেরে আবারও পুরনো পন্থা উনুনে ভরসা রাখছেন অনেকে।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহরের দেবীনগর, বীরনগর এলাকায় বেশ কিছু বাড়িতে দেখা গেল খড়ি দিয়ে মাটির উনুনে রান্না করছেন অনেক গৃহবধূ। কয়েক বছর আগে পর্যন্ত কাঠ, কয়লার উনুনেই রান্না হত। তাতে ধোঁয়ায় কষ্টও হত। কিন্তু গ্যাস আসায় অভ্যাসের বদল ঘটেছিল। চট জলদি রান্না আর ধোঁয়া থেকে মিলেছিল মুক্তি। কিন্তু দিনে-দিনে বেড়েই চলেছে রান্নার গ্যাসের দাম। সিলিন্ডার প্রতি প্রায় বারো’শ টাকা গুনতে হচ্ছে গৃহস্থকে। সংসারের ব্যায় কিছুটা লাঘব করতে গ্যাসের ব্যবহার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকে। কিন্তু আবারো সেই পুরোনো পন্থা কাঠ, কয়লার উনুনেই রান্না করতে এক প্রকার বাধ্য হচ্ছেন মহিলারা।

দেবীনগরের রীতা মোদক ও সোমা মোদক দাবি, বিয়ের পর এভাবেই উনুনেই রান্না করতেন তারা। তখন পরিকাঠামো ছিল অন্য। কিন্তু এখন গ্যাসের দাম বাড়ায় আবারো খড়ির উনুনে রান্নায় বেহাল অবস্থা তাঁদের। ধোঁয়ায় চোখ জ্বলছে তবুও শুধুমাত্র গ্যাসের খরচ বাঁচাতে তারা এভাবে খোলা আকাশের নিচে, চড়া রোদ মাথায় নিয়ে বিভিন্ন পদ রান্না করছেন উনুনে। কেউ বাড়ির পাশের জঙ্গল থেকে আবার দোকান থেকে কিনে বাড়িতে খড়ির জোগান দিচ্ছেন বাড়ির পুরুষেরা। আখেরে গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে আম বাঙালি মহিলারা কষ্ট সহ্য করেও উনুনেই রান্না করতে বাধ্য হচ্ছেন।

এ দিকে, রান্নার গ্যাসের ক্রম বর্ধমান মূল্য নিয়ে শাসক বিরোধী তরজা চলছেই। কিন্তু এরই মাঝে আম বাঙালির রান্না ঘরে গ্যাস থাকলেও তা ব্যবহারে অনিহা দেখা দিয়েছে শুধুমাত্র মূল্যবৃদ্ধির কারণে। আবারও ধোঁয়া সহ্য করে কাঠ, কয়লার উনুনেই রান্না করতে বাধ্য হচ্ছেন মহিলারা। প্রত্যেক মহিলারাই চাইছেন দ্রুত সরকার দাম কমানোর ব্যবস্থা করুক রান্নার গ্যাসের। মধ্যবিত্তের নাগালে আসুক গ্যাস, যাতে কষ্ট লাঘব হয় সাধারণ মহিলাদের। এখন এই বেহাল দশা কতদিনে মেটে তাই দেখার।

বস্তুত, চড়চড়িয়ে বেড়েছে রান্নার গ্যাসের। ৬ জুলাই অবধি দাম বাড়েছে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের এক ধাক্কায় ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। নতুন দাম বেড়ে ১ হাজার ৭৯ টাকা।