Rishi Sunak: বিদ্যুতের বিলের ওপর বড় ছাড়! কুর্সির পেতে প্রতিশ্রুতি ঋষি সুনাকের

United Kingdom: ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে লিজ় ট্রাসের থেকে সামান্য পিছিয়ে থাকা ঋষি সুনাক মনে করেন, তাঁর এই পরিকল্পনা পেনশনভোগী ও অর্থনৈতিকভাবে দুর্বলদের নানাভাবে সাহায্য করবে।

Rishi Sunak: বিদ্যুতের বিলের ওপর বড় ছাড়! কুর্সির পেতে প্রতিশ্রুতি ঋষি সুনাকের
ঋষি সুনক। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 2:28 PM

লন্ডন: ব্রিটেনের প্রধানমন্ত্রীর দৌড়ে থাকা ভারতীয় বংশোদ্ভূত প্রাক্তন ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বৃহস্পতিবার নিজের পরিকল্পনা কথা জানিয়েছেন। ব্রিটিশ নাগরিকদের সংসার খরচ কমানোর জন্য বিদ্যতের বিল কমানোর পরিকল্পনার কথা জানিয়েছেন ঋষি সুনাক। দ্য টাইমস সংবাদপত্রে তিনি লিখেছেন, বিদ্যুতের বিলে ভ্যাট কমানোর ফলে প্রত্যেক বাড়িতে কমপক্ষে ২০০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ১৯৪১৬ টাকা) সাশ্রয় হবে। ব্রিটেনে ইতিমধ্যেই বিদ্যুতের বিলে মারাত্মকভাবে বেড়ে গিয়েছে। চলতি বছরে বিদ্যুতের বিলে প্রায় তিনগুণ বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। মনে করা হচ্ছে, পরিস্থিতি সামাল দিতে সরকারের তরফে যদি কোনও বিশেষ প্যাকেজ ঘোষণা না করা হয়, তবে সেদেশের লক্ষ লক্ষ মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে লিজ় ট্রাসের থেকে সামান্য পিছিয়ে থাকা ঋষি সুনাক মনে করেন, তাঁর এই পরিকল্পনা পেনশনভোগী ও অর্থনৈতিকভাবে দুর্বলদের নানাভাবে সাহায্য করবে। ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী জানিয়েছেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে আর্থিকভাবে দুর্বল ও পেনশনভোগীদের সাংসারিক খরচ চালাতে অনেকটাই সুবিধা হবে। সুনাক জানিয়েছেন, তিনি যদি প্রধানমন্ত্রী হন তবে, সরকারের বিভিন্ন খরচ কমিয়ে অর্থ সঞ্চয় করে এই পরিকল্পনা বাস্তবায়িত করবেন, প্রয়োজনে বেশ কিছু সরকারি কাজে বিরতিও ঘোষণা করা হতে পারে। তিনি জানিয়েছে, এই সমস্যা সমাধানে প্রয়োজনে সরকার সীমিত পরিমাণ অর্থ ঋণ নিতেও প্রস্তুত।

জ্বালানির দাম বাড়তে থাকায় আমি যে নতুন নিয়ম চালু করছি তা রাজস্ব আরও বাড়াবে। তিনি জানিয়েছেন, অর্থমন্ত্রী হিসেবে তিনি তেল ও গ্যাস উৎপাদকদের মুনাফার ওপর ২৫ শতাংশ বাড়তি কর বসিয়েছিলে, সেখান থেকে সরকার যে রাজস্ব আদায় করছে তা বিদ্যুতের বিলের জন্য ব্যবহার করা যেতে পারে। উল্লেখ্য, ভারতের রাজনীতিতে বিভিন্ন সময়ে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি বিভিন্ন দলের রাজনৈতিকভাবে মুনাফা বাড়িয়েছে। এখন এই প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী হওয়ার পথে ঋষি সুনাককে সাহায্য করে কি না, সেটাই এখন দেখার।