China: পৃথিবীর সবথেকে বড় আইফোন কারখানা এলাকায় লকডাউন জারি চিনের

COVID Lockdown: চিনের ওই এলাকায় প্রায় ৬ লক্ষ বাসিন্দা রয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়ে, যত বেশি সম্ভব ভাইরাসের পরীক্ষা করা হচ্ছে।

China: পৃথিবীর সবথেকে বড় আইফোন কারখানা এলাকায় লকডাউন জারি চিনের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2022 | 6:54 PM

বেজিং: পৃথিবীর সর্ববৃহৎ আইফোন ফ্যাক্টরি রয়েছে চিনে। চিনের কারখানা সংলগ্ন এলাকায় আচমকা লকডাউন জারি রয়েছে চিনের স্থানীয় প্রশাসন। জানা গিয়েছে, হঠাৎ করে সেখানে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই কারখানার কর্মীরাও চলে গিয়েছেন ওই এলাকা থেকে। বুধবার মধ্য চিনের ঝেনঝৌ এয়ারপোর্ট অর্থনৈতিক এলাকার প্রশাসনের তরফে একটি একটি নোটিস জারি করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, “জরুরি মেডিক্যাল পরিষেবা এবং কোভিড পরীক্ষা ছাড়া বাড়ি থেকে না বেরনোর জন্য সকল বাসিন্দাদের অনুরোধ করা হয়েছে।” কেবল মাত্র কোভিড যোদ্ধা এবং জরুরি বিভাগের কর্মী ছাড়া সকল বাসিন্দাদের উপর এই বিধি নিষেধ বলবৎ করা হয়েছে।

এই বিধিনিষেধ জারি হওয়ার পরই কারখানার কর্মীদের কারখানা এলাকা থেকে ফিরে যাওয়ার হিড়িক দেখা গিয়েছে। চিনের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও দেখা গিয়েছে সেই ঘটনার ছবি-ভিডিয়ো।

ঝেনঝৌ শহরে লকডাউন জারির পাশাপাশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে যত বেশি সম্ভব ওয়ার্ক ফ্রম হোমের মাধ্যমে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে। কেবলমাত্র গুরুত্বপূর্ণ ক্ষেত্র যা না খোলা থাকলেই নয়, শুধুমাত্র তাদেরই কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। যানবাহনের ক্ষেত্রে জারি হয়েছে বিধিনিষেধ। সমস্ত গণ পরিবহণ বন্ধ করে দেওয়া হয়েছে। কেবল মাত্র চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত যানবাহন চলাচলে ছাড় রয়েছে চিনের ওই এলাকায়।

চিনের ওই এলাকায় প্রায় ৬ লক্ষ বাসিন্দা রয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়ে, যত বেশি সম্ভব ভাইরাসের পরীক্ষা করা হচ্ছে। বুধবারই চিনে ২ হাজারেরও বেশি আক্রান্ত হয়েছে কোভিডে। টানা তিন দিন সে দেশে আক্রান্তের সংখ্যা ২ হাজারের বেশি। এর মধ্যে ঝেংঝৌ এলাকায় তা ৩৫৯। মঙ্গলবার যা ছিল ১০৪।

চিন থেকেই সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অভিযোগ উঠেছিল। কিন্তু নিজের দেশে সংক্রমণ মোকাবিলা কড়া হাতে করেছে বেজিং। প্রচুর মানুষের পরীক্ষা, আক্রান্তদের ঘরবন্দি করে রাখা, এলাকা বিশেষে লকডাউন জারি করে কোভিড-১৯ মোকাবিলা করছে চিন।