Lebanon Blackout: ২৪ ঘণ্টা বিদ্যুৎ হীন থাকার পর আলো ফিরল, তবে ২ ঘণ্টার জন্যই; লেবাননের এই সমস্যা আজকের নয়…

Lebanon Power Supply: জুলাই মাস থেকে লেবাননের সরকারি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা দিনে মাত্র দুই ঘণ্টা করে বিদ্যুৎ পরিষেবা দিয়ে আসছিল। আর গতকাল তারই চরম পরিণতির সাক্ষী থেকেছে লেবানন।

Lebanon Blackout: ২৪ ঘণ্টা বিদ্যুৎ হীন থাকার পর আলো ফিরল, তবে ২ ঘণ্টার জন্যই; লেবাননের এই সমস্যা আজকের নয়...
আলো ফিরলেও বেশিক্ষণ টিকল না লেবাননে (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 8:49 PM

বেইরুট (লেবানন): প্রায় ২৪ ঘণ্টা অন্ধকারে থাকার পর অবশেষে আলো ফিরেছে লেবাননে (Lebanon)। কিন্তু তাও বেশিক্ষণের জন্য নয়। মাত্র ঘণ্টা দু’য়েক বিদ্যুৎ পরিষেবা মিলেছে লেবাননের কিছু কিছু শহর এলাকায়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একাংশের প্রকাশ, সে দেশের নাগরিকদের অনেকে জানিয়েছেন লেবাননের সরকারি বিদ্যুৎ বণ্টনকারী সংস্থা (Lebanon State Electricity Company), ঘণ্টা দুয়েকের জন্য আজ বিদ্যুৎ পরিষেবা দিয়েছে।

জানা গিয়েছে, লেবাননের বিদ্যুৎ মন্ত্রক জানিয়েছে, সেখানকার সেন্ট্রাল ব্যাঙ্ক সরকারকে জ্বালানি কেনার জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে, যাতে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি চালু রাখা যেতে পারে।

এদিকে লেবাননের বিদ্যুৎ মন্ত্রী ওয়ালিদ ফায়াদ জানিয়েছেন, সংবাদমাধ্যমগুলিতে গোটা দেশ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যাওয়ার যে খবর দেখানো হচ্ছে, তা আসলে অতিরঞ্জিত। পরিস্থিতি আগের মতোই রয়েছে। নতুন করে কোনও খারাপ পরিস্থিতি তৈরি হয়নি।

লেবাননের মন্ত্রী অবশ্য কথাটা খুব একটা খারাপ বলেননি। পরিস্থিতি সত্যিই নতুন করে খারাপ হয়নি। দীর্ঘদিন ধরেই এই একই পরিস্থিতি চলছিল। চরম কয়লা সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে লেবানন। আর তার প্রভাব বহুদিন ধরে পড়ে আসছিল সে দেশের বিদ্যুৎ পরিষেবার উপর। জুলাই মাস থেকে লেবাননের সরকারি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা দিনে মাত্র দুই ঘণ্টা করে বিদ্যুৎ পরিষেবা দিয়ে আসছিল। আর গতকাল তারই চরম পরিণতির সাক্ষী থেকেছে লেবানন। গোটা দেশ ২৪ ঘণ্টারও বেশি সময় অন্ধকারে কাটিয়েছে।

লেবাননের মানুষরা এখন ব্যাক-আপ জেনারেটরের উপরে ভরসা করেই চলেন। কিন্তু তারও সীমাবদ্ধতা রয়েছে। একটি ব্যাক-আপ জেনারেটর দিনে ৩ ঘণ্টা বিদ্যুৎ দিতে পারে। আর তারপর, আবার অন্ধকার।

অর্থনৈতিক ভাবে লেবানন অনেকটাই পিছিয়ে। তার উপর অন্তর্দেশীয় রাজনৈতিক পরিস্থিতিও বেশ টালমাটাল। আর তারই মধ্যে লেবানন জ্বালানির অভাব দেখা দিয়েছে। বন্ধ হয়ে গিয়েছে সে দেশের সবথেকে বড় দুটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। ইলেকট্রিসিটি ডু লিবানের তথ্য অনুযায়ী, লেবাননের সবথেকে বড় বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা হল জাহরানি এবং ডেইর আম্মার। এই দুটি সংস্থাই লেবাননের মোট যা বিদ্যুতের চাহিদা তার ৪০ শতাংশ সরবরাহ করে। লেবাননের আধিকারিক সূত্রে শোনা যাচ্ছিল, কয়লার আমদানি না হলে, সোমবার পর্যন্ত এই দুর্যোগ চলতে পারে। সোমবারের  আগেই বিদ্যুৎ ফিরেছে বটে, কিন্তু আবারও সেই দুই ঘণ্টা।

উল্লেখ্যে বিগত প্রায় দেড় বছর ধরে লেবানন এক বড়সড় আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। আর তারই মধ্যে আরও প্রকট হয়ে উঠেছে সে দেশের জ্বালানি সঙ্কট। আর এই ব্ল্যাক আউটের জেরে লেবাননের প্রায় ৬০ লাখ মানুষকে ভুগতে হচ্ছে। লেবাননের এই পরিস্থিতি রাতারাতি তৈরি হয়নি। দীর্ঘদিন ধরেই এই জ্বালানি সমস্যা চলছিল মধ্য প্রাচ্যের এই দেশটিতে। প্রায় প্রতিদিনই দেশে মোটামুটি ২ ঘণ্টা বিদ্যুৎ পরিষেবা পাচ্ছিলেন সেখানকার নাগরিকরা।

আরও পড়ুন : Lebanon Blackout: কয়লা সঙ্কটে বিদ্যুৎহীন লেবানন, আঁধার নেমেছে গোটা দেশে

আরও পড়ুন : Yemen Car Bomb Blast: ইয়েমেনে গাড়ি বোমা বিস্ফোরণ, অল্পের জন্য রক্ষা পেলেন গভর্নর, কৃষিমন্ত্রী