Google: ছাঁটাই তো হয়েছে, এবার একই ডেস্ক ভাগাভাগি করে বসতে হবে Google-এর কর্মীদের

Google: প্রত্যেক 'ফরচুন' পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এই নতুন পদ্ধতিতে প্রত্যেক কর্মীর একজন করে 'পার্টনার' থাকবে।

Google: ছাঁটাই তো হয়েছে, এবার একই ডেস্ক ভাগাভাগি করে বসতে হবে Google-এর কর্মীদের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2023 | 9:42 AM

ওয়াশিংটন: খরচ কমাতে কর্মী ছাঁটাই হয়েছে ইতিমধ্যেই। এবার অফিসের জায়গাতেও টান। একই ডেস্কে বসে কাজ করবেন একাধিক কর্মী। এমনই নয়া পন্থা চালু করতে চলেছে গুগল (Google)। আগামী ত্রৈমাসিক থেকেই শুরু হবে সেই নয়া নিয়ম। প্রত্যেক ‘ফরচুন’ পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এই নতুন পদ্ধতিতে প্রত্যেক কর্মীর একজন করে ‘পার্টনার’ থাকবে। যে দিন ওই কর্মী অফিসে যাবেন, সেদিন অফিসে যাবেন না তাঁরা ‘পার্টনার’। আমেরিকার ওয়াশিংটন, নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়ার মতো একাধিক জায়গায় গুগলের অফিসগুলিতে এই পদ্ধতি কার্যকর হবে বলে জানা গিয়েছে।

কর্মী ছাঁটাইয়ের পর খরচ কমাতে এবার এবার আরও বড় উদ্যোগ নেওয়া হচ্ছে বলেই সূত্রের খবর। জানা যাচ্ছে, সংস্থার বেশ কিছু অফিস খালিও করে দেওয়া হতে পারে। এছাড়া যে পদ্ধতিতে একটাই ডেস্ক অনেককে ব্যবহারের কথা বলা হয়েছে, সেই পদ্ধতিতে কর্মীদের অফিসে আসার রুটিনও বদলে যাবে। অর্থাৎ একজন কর্মী হয়ত ডেস্ক পাবেন সোমবার, বুধবার আর শুক্রবার। আবার তাঁর পার্টনার পাবেন সপ্তাহের বাকি দিনগুলিতে। ফরচুন পত্রিকার রিপোর্ট অনুযায়ী বরাদ্দ দিনের বাইরে কর্মীরা চাইলে অফিসে আসতে পারবেন, কিন্তু সেদিন ডেস্কে বসতে পারবেন না। অন্য জায়গায় বসতে হবে।

আরও জানা গিয়েছে, টিমের কাউকে এই ডেস্ক ভাগাভাগির দায়িত্ব দেওয়া হবে। যাতে এই পদ্ধতিতেও সুষ্ঠভাবে কাজ হয়, সে কথা মাথায় রেখে সঠিক ভাবে পার্টনার তৈরি করতে হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

সম্প্রতি গুগল থেকে চাকরি গিয়েছে বহু কর্মীর। গুগল তথা অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই জানিয়েছিলেন, সংস্থার বৃদ্ধির গতি ধীর হয়ে যাওয়ার কারণেই কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুগলের মালিকানাধীন সংস্থা অ্যালফাবেটের তরফে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করা হয়েছিল। বহু ভারতীয় কর্মী ও চাকরি হারিয়েছেন এই ছাঁটাইয়ের জেরে।