Obama on Zawahiri’s killing: ‘আফগানিস্তানে যুদ্ধ না করেও…’, আল কায়েদা প্রধানের মৃত্যুতে কী বললেন ওবামা?

Obama on Zawahiri's killing: আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল কায়েদা প্রধান আয়মান আল-জ়ওয়াহিরির মৃত্যুতে কী প্রতিক্রিয়া জানালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা?

Obama on Zawahiri's killing: 'আফগানিস্তানে যুদ্ধ না করেও…', আল কায়েদা প্রধানের মৃত্যুতে কী বললেন ওবামা?
২০ বছর পর অবশেষে…বললেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ওবামা
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 02, 2022 | 2:41 PM

ওয়াশিংটন: আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল কায়েদা প্রধান তথা এই জঙ্গি গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আয়মান আল-জ়ওয়াহিরির মৃত্যু হয়েছে। এই অভিযানের ভূয়সী প্রশংসা করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রসঙ্গত, ওবামার আমলেই প্রাক্তন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের মৃত্যু হয়েছিল। ২০২১ সালেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। তারপরও জ়ওয়াহিরির মৃত্যু ঘটেছে। ওবামার মতে, এটাই প্রমাণ করে দিয়েছে যে, আফগানিস্তানে যুদ্ধে জড়িত না থাকলেও সন্ত্রাসবাদকে দমন করা সম্ভব।

একাধিক টুইট করে ওবামা বলেছেন, “৯/১১ হামলার ২০ বছর পর অবশেষে সেই সন্ত্রাসবাদী হামলার অন্যতম চক্রী তথা আল কায়েদা প্রধান হিসেবে ওসামা বিন লাদেনের উত্তরসূরি আয়মান আল-জ়ওয়াহিরিকে বিচারের আওতায় আনা হয়েছে।” এই অভিযানের সাফল্য বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বের প্রতি শ্রদ্ধাঞ্জলী বলে দাবি করেছেন ওবামা। কয়েক দশক ধরে জ়ওয়াহিরিকে বিচারের আওতায় আনার কাজে লেগেছিলেন যে গোয়েন্দা কর্তারা, এই সাফল্যের কৃতিত্ব তাঁদেরকেই দিয়েছেন ওবামা। সেই সঙ্গে কৃতিত্ব দিয়েছেন, সন্ত্রাসবিরোধী বিভাগের কর্মীদের যাঁরা কোনও অসামরিক নাগরিক হতাহত না করেই এই অভিযান সফল করেছেন।

এরপরই বারাক ওবামা বলেছেন, “আজ রাতের খবর এটাও প্রমাণ করে দিয়েছে যে আফগানিস্তানে যুদ্ধ না করেই সন্ত্রাসবাদের শিকড় উপড়ে ফেলা যায়। আর আমি আশা করি, এই খবর ৯/১১ হামলায় এবং আল কায়েদার অন্যান্য বমলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে কিছুটা হলেও শান্তি দেবে।”

সোমবার রাতে, প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সংবাদমাধ্যমে জ়ওয়াহিরির মৃত্যুর কথা জানানো হয়েছিল। পরে, প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে জ়ওয়াহিরির মৃত্যুর খবর ঘোষণা করেন। তিনি বলেন, “ন্যায়বিচার করা হয়েছে এবং সন্ত্রাসবাদী নেতা আর বেঁচে নেই। যারা আমাদের ক্ষতি করতে চায় তাদের বিরুদ্ধে মার্কিন জনগণকে রক্ষা করার জন্য আমেরিকা তার সংকল্প এবং ক্ষমতা প্রদর্শন করে চলেছে। আজ রাতে আমরা স্পষ্ট করে দিয়েছি যে যত সময় লাগুক না কেন, তারা (সন্ত্রাসবাদীরা) যেখানেই লুকানোর চেষ্টা করুক না কেন, আমরা তাদেরকে খুঁজে বের করবই।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla