Argentina Economic Condition: তিন দশকে প্রথম ১০০ শতাংশের উপরে মূল্যবৃদ্ধি, অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারবে মেসির দেশ?

Argentina Economic Condition: তিন দশকে আর্জেন্টিনায় সর্বোচ্চ হয়েছে মূল্যবৃদ্ধি। সেদেশে বর্তমান মূল্যবৃদ্ধি এখন ১০২.৫ শতাংশ।

Argentina Economic Condition: তিন দশকে প্রথম ১০০ শতাংশের উপরে মূল্যবৃদ্ধি, অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারবে মেসির দেশ?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 5:58 PM

বুয়েনস আইরেস: শ্রীলঙ্কা, পাকিস্তানের পর কি এবার তালিকায় আর্জেন্টিনা? শ্রীলঙ্কা,পাকিস্তানের অর্থনৈতিক সঙ্কটের (Economic Crisis) বিষয়ে অবগত গোটা বিশ্ব। শ্রীলঙ্কায় চরম অর্থনৈতিক সঙ্কট শেষ পর্যন্ত রাজনৈতিক সঙ্কটে পরিণত হয়েছিল। এদিকে পাকিস্তানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বমুখী দামে নাজেহাল সেখানকার স্থানীয় বাসিন্দারা। এবার হাহাকারের ছবি আর্জেন্টিনাতেও দেখা যাবে কি না তা নিয়ে প্রশ্ন উঠছে। তিন দশকে সর্বোচ্চ হয়েছে সেদেশে বার্ষিক মূল্যবৃদ্ধি। ১৯৯১ সাল থেকে এখনও পর্যন্ত এই প্রথম ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে আর্জেন্টিনার মূল্যবৃদ্ধি। কোনও দেশের অর্থনীতির জন্য যা কোনওমতেই ভাল ইঙ্গিত বহন করে না।

বর্তমান পরিসংখ্যানে দেখা যাচ্ছে, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বর্তমান সরকার। প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দাম বেঁধে দিতেও ব্যর্থ হয়েছে সরকার। সেদেশের পরিসংখ্যান সংস্থা ইনডেকের নথি অনুযায়ী, গত ফেব্রুয়ারি মাসে মূল্যবৃদ্ধি ৬.৬ শতাংশ বেড়ে হয়েছে ১০২.৫ শতাংশ। দেশের বর্তমান অবস্থা দেখে আশঙ্কা তৈরি হয়েছে ফের নয়ের দশক কি ফিরতে চলেছে আর্জেন্টিনায়? নয়ের দশকের প্রথম দিকে তীব্র আর্থিক সঙ্কটের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। সেই সময় প্রতি মাসে প্রায় ৫০ শতাংশের বেশি হারে মূল্যবৃদ্ধি হয়েছে সেদেশে। সেই অবস্থা থেকে ধীরে ধীরে বেরিয়ে এসেছে আর্জেন্টিনা। তবে ফের একবার সেদেশে দাঁত-নখ বের করছে আর্থিক সঙ্কট। আর্জেন্টিনার আর্থিক সঙ্কট থেকে পুনরুদ্ধারের পথে গত মাসে সবথেকে হারে বাড়ল মূল্যবৃদ্ধির হার।

এদিকে এই বছর অক্টোবরেই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে আর্জেন্টিনা। আর নির্বাচনের আগে ভোটারদের উপর আর্থিক বোঝা কমানোর আশা করছিল অ্য়ালবার্টো ফার্নান্দেজ প্রশাসন। তবে তার আগে মূল্যবৃদ্ধি নিয়ে চাপে প্রশাসন। বর্তমানে গোটা বিশ্বে সর্বোচ্চ রয়েছে আর্জেন্টিনার মূল্যবৃদ্ধির হার। এক্ষেত্রে জিম্বাবোয়ে, লেবানন, ভেনেজুয়েলা ও সিরিয়ার পরেই রয়েছে আর্জেন্টিনা। এদিকে এই সপ্তাহেই আর্জেন্টিনাকে মূল্য়বৃদ্ধি নিয়ন্ত্রণে পদক্ষেপ করার কথা বলেছে আন্তর্জাতিক অর্থ তহবিল। এদিকে অর্থনীতিবিদরা জানিয়েছেন, ২০২৩ সাল জুড়েই মূল্যবৃদ্ধির ব্যাটিং জারি থাকবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপের কার্যকারিতা সম্বন্ধেও সন্দিহান তাঁরা। এখন প্রশ্ন একটাই, ফুটবল বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা কি এই অর্থনৈতিক সঙ্কটের লড়াই জিততে পারবে?