Russia-Ukraine Conflict: রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে ৫০ মিনিট কথা মোদীর

| Edited By: | Updated on: Mar 08, 2022 | 9:36 AM

Russia-Ukraine Conflict Live Update: ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কির সঙ্গে আজই ফোনে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা বলবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও।  

Russia-Ukraine Conflict: রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে ৫০ মিনিট কথা মোদীর
অলঙ্করণ: অভীক দেবনাথ

১১ দিন পার হয়ে গেল রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের। এখনও ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। গতকাল আড়াই ঘণ্টার যুদ্ধবিরতির পর ফের একবার আক্রমণ শুরু করেছে। এদিন সকালেই কিয়েভের পার্শ্ববর্তী ইরপিন শহর ছেড়ে পালানের সময়ই রাশিয়ার মিসাইলের আঘাতে দুই শিশু ও এক মহিলা সহ মোট ৪ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ইউক্রেনের আত্মসমর্পণ করা উচিত। অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কির সঙ্গে আজই ফোনে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কথা বলবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 07 Mar 2022 10:03 PM (IST)

    ৪০০-র বেশি সাধারণ নাগরিকে মৃত্যু হয়েছে ইউক্রেনে

    রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশনের অফিসের তরফে জানানো হয়েছে, রাশিয়ার সামরিক অভিযানে ৪০৬ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে ইউক্রেনে। আহত হয়েছে ৮০১ জন। তবে আসল সংখ্যা আরও বেশি হতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছে রাষ্ট্রসঙ্ঘ।

  • 07 Mar 2022 09:22 PM (IST)

    শর্ত মানলেই থেমে যাবে রাশিয়া, দাবি ক্রেমলিনের

    ইউক্রেনে গত ১২ দিন ধরে যে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া, তা নাকি থেমে যেতে পারে এক মুহূর্তে। তবে তার জন্য মানতে হবে কিছু শর্ত। এমটাই দাবি করা হয়েছে ক্রেমলিনের তরফে। ক্রিমিয়াকে রাশিয়ার অংশ বলে মানতে হবে, সংবিধানে বদল আনতে হবে, এমন সব শর্তই চাপানো হচ্ছে রাশিয়ার তরফে।

  • 07 Mar 2022 07:50 PM (IST)

    অব্যাহত রুশ গোলাবর্ষণ, হাতে বাদ্যযন্ত্র তুলে নিলেন এক শিল্পী

    ক্রমাগত রাশিয়ান গোলাবর্ষণের কারণে ঘরবাড়ি ছেড়ে মাটির তলায় আশ্রয় নিতে বাধ্য হয়েছে সাধারণ নাগরিক। এরমধ্যেই যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের এমন এক ভিডিয়ো সামনে এসেছে যা দেখে কেউ অবাক হয়েছেন কেউ বা কুর্নিশ জানিয়েছেন। ওই ভিডিয়োতে দেখা গিয়েছে একজন মহিলা বেহালাবাদক রাশিয়ান আক্রমণের মধ্যেও এক আশ্রয় কেন্দ্রে হাতে বাদ্যযন্ত্র তুলে নিয়েছেন।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine Conflict: অব্যাহত রুশ গোলাবর্ষণ, হাতে বাদ্যযন্ত্র তুলে নিলেন এক শিল্পী, দেখুন মন ভাল করা ভিডিয়ো

  • 07 Mar 2022 06:58 PM (IST)

    দেশে ফিরতে নারাজ ভারতীয় চিকিৎসক

    ইউক্রেনে রাশিয়ান হানায় এক ভারতীয় ছাত্রের মৃত্যু ও আরও এক ভারতীয় ছাত্র গুলিবিদ্ধ হওয়ার পর থেকে সেদেশে থাকা ভারতীয়দের মধ্য আতঙ্ক আরও বেড়েছে, তাই সেদেশে থাকা ভারতীয়দের মধ্যে দেশে ফিরে আসা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল। ইউক্রেনে এমন এক ভারতীয় চিকিৎসক আছেন, সে একটি বিশেষ কারণে দেশে ফিরতে চাননা। ভারতীয় চিকিৎসক গিরিকুমার পাটিল নিজের দুটি পোষ্যকে নিয়ে একটি বাঙ্কারে আশ্রয় নিয়েছেন। তার দুটি পোষ্যও সাধারণ পোষ্যের থেকে আলাদা- একটি চিতাবাঘ ও একটি প্যান্থার। তাঁর বাঙ্কারটি ডনবাস অঞ্চলের সেভেরোডোনেটস্কে অবস্থিত।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine Conflict: ইউক্রেন থেকে দেশে ফিরতে নারাজ ভারতীয় চিকিৎসক, কারণ জানলে অবাক হবেন…

  • 07 Mar 2022 04:51 PM (IST)

    পুতিনের সঙ্গে কথা বললেন মোদী

    রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি সূত্রে খবর, দু দেশের রাষ্ট্রপ্রধানের মধ্য়ে ফোনে ৫০ মিনিট কথা হয়েছে। সকালেই ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী।

  • 07 Mar 2022 02:38 PM (IST)

    পুতিনের সঙ্গে কথা বলবেন মোদী

    ইতিমধ্যেই ইউক্রেনে প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে তার সঙ্গে মোদীর কথা হয়েছে। সূত্রের খবর, আজ বিকেলেই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • 07 Mar 2022 01:47 PM (IST)

    জ়েলেনস্কির সঙ্গে কথা মোদীর

    ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি সূত্রে জানা গিয়েছে, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে প্রায় ৩৫ মিনিট কথা হয়েছে। ফোনে জ়েলেনস্কির থেকে ইউক্রেন পরিস্থিতি সম্পর্কে যাবতীয় খোঁজখবর নিয়েছেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি রাশিয়া-ইউক্রেন কূটনৈতিক আলোচনার বিষয়টিকেও ধন্যবাদ জানিয়েছেন মোদী।  ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে ইউক্রেন প্রশাসনের ভূমিকার প্রশংসাও করেছেন মোদী। জানা গিয়েছে, বিকেলে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সঙ্গেও মোদীর কথা বলার সম্ভাবনা রয়েছে।

  • 07 Mar 2022 01:17 PM (IST)

    সিরিয়ান যোদ্ধাদের নিয়োগ

    বিভিন্ন সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছিল, ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে রুশ সেনা বাহিনীর বাইরেও অনেককে নিয়োগ করেছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন তথা রুশ সেনার তরফে বারবারই সেই অভিযোগ অস্বীকার করা হয়েছে। এবার আমেরিকার ওয়াল স্ট্রিট জার্নালে বেরল আরও এক বিস্ফোরক তথ্য। ওই সংবাদমাধ্যমকে মার্কিন যুক্তরাষ্ট্রের এক আধিকারিক জানিয়েছেন, সিরিয়ার অভিজ্ঞ যোদ্ধাদের ইউক্রেনের বিরুদ্ধে লড়াইতে ব্যবহার করছে রাশিয়া। রবিবার ওই সংবাদপত্রে এমনটাই প্রকাশিত হয়েছে।

  • 07 Mar 2022 12:25 PM (IST)

    পুতিন-জ়েলেনস্কির সঙ্গে কথা বলবেন মোদী

    সরকারি সূত্রে জানা গিয়েছে, আজই প্রধানমন্ত্রী মোদী ইউক্রেনের প্রেসি়ডেন্টের সঙ্গে কথা বলতে পারেন। এই নিয়ে দ্বিতীয়বার জেলেনস্কির সঙ্গে কথা বলতে চলেছেন প্রধানমন্ত্রী। এর আগে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধের দ্বিতীয় দিনেই দুই দেশের প্রধান কথা বলেছিলেন। এছাড়া তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা বলবেন প্রধানমন্ত্রী।

     বিস্তারিত পড়ুন: PM Modi to Talk with Russia & Ukraine's President: ১১ দিন পরও থামেনি যুদ্ধ, আজই পুতিন-জ়েলেনস্কির সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী 

  • 07 Mar 2022 12:22 PM (IST)

    রাশিয়ায় বন্ধ হল নেটফ্লিক্স

    netflix stops streaming in Russia

    প্রতীকী চিত্র

    গত সপ্তাহ থেকেই রাশিয়ায় পাততাড়ি গোটাতে শুরু করেছিল নেটফ্লিক্স। নিজেদের প্রযোজনার তৈরি নানা অনুষ্ঠান বন্ধ করে দেওয়ার পাশাপাশি সম্পূর্ণ পরিষেবাই এবার বন্ধ করে দেওয়া হল। নেটফ্লিক্স সংস্থার এক মুখপাত্র এক ম্যাগাজিনে সাক্ষাৎকারে বলেন, “বাস্তব পরিস্থিতি পর্যালোচনা করেই আমরা আপাতত রাশিয়ায় নিজেদের পরিষেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

  • 07 Mar 2022 12:21 PM (IST)

    লক্ষ্য অর্জনে মরিয়া রাশিয়া, জানালেন পুতিন

    যুদ্ধের ১১দিন পার হয়ে গিয়েছে, তবুও ইউক্রেন(Ukraine)-কে এক চুল জমি ছাড়তে নারাজ রাশিয়া (Russia)। যেকোনও প্রকারেই নিজের লক্ষ্য অর্জন করবেনই, রবিবার এ কথা সাফ জানিয়ে দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তিনি জানান, যতক্ষণ না কিয়েভ (Kyiv) আত্মসমর্পণ করছে, ততক্ষণ অবধি রাশিয়া সামরিক অভিযান জারিই রাখবে। আজ, ৭ মার্চই পোল্যান্ড-ইউক্রেন সীমান্তে ফের একবার বৈঠকে বসার কথা দুই দেশের। তবে মৃত্যু, ধ্বংসলীলা বা সাধারণ মানুষের দুর্দশা দেখে রাশিয়া যে নিজের দাবি থেকে পিছু হটবে না, সে কথা ভালভাবেই বুঝিয়ে দিলেন পুতিন।

    বিস্তারিত পড়ুন: Vladimir Putin's Warning to Ukraine: 'আলোচনাতেই হোক বা যুদ্ধ, লক্ষ্য অর্জন করবই আমরা', ইউক্রেনকে দয়া দেখাতে নারাজ পুতিন! 

  • 07 Mar 2022 11:03 AM (IST)

    ফের যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

    ফের একবার যুদ্ধবিরতির ঘোষণা করল রাশিয়া। এদিন সকাল ১০টা থেকে এই যুদ্ধবিরতির ঘোষণা করা হয়েছে। কিয়েভ, মারিউপোল, খারকিভ ও সুমিতে যুদ্ধবিরতির ঘোষণা করা হয়েছে। এই সমস্ত শহরগুলিতে মানবিক করিডর তৈরি করে সাধারণ মানুষদের সুরক্ষিতভাবে বেরিয়ে আসার সুযোগ দেওয়া হবে।  উল্লেখ্য, ইউক্রেনের সুমিতে এখনও কয়েক হাজার ভারতীয় আটকে রয়েছে।

Published On - Mar 07,2022 10:49 AM

Follow Us: