PM Kisan 11th Installment : ১০ কোটি কৃষক পেলেন ২১ হাজার কোটি টাকা, আপনার অ্যাকাউন্টেও কি ঢুকল সেই টাকা? জেনে নিন কীভাবে দেখবেন

Narendra Modi : সিমলার একটি অনুষ্ঠান থেকে পিএম কিষাণ প্রকল্পের ১১ তম কিস্তির টাকা রিলিজ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের অধীনে প্রায় ১০ কোটি সুবিধাভোগী কৃষকদের কাছে পৌঁছে যাবে টাকা।

PM Kisan 11th Installment : ১০ কোটি কৃষক পেলেন ২১ হাজার কোটি টাকা, আপনার অ্যাকাউন্টেও কি ঢুকল সেই টাকা? জেনে নিন কীভাবে দেখবেন
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 31, 2022 | 3:15 PM

দেহরাদুন : কেন্দ্রে ভারতীয় জনতা পার্টির সরকারের আট বছর পূরণ হয়েছে গতকাল। এই উপলক্ষে ৩০ মে থেকে ১৪ জুন অবধি বিজেপির তরফে সমগ্র দেশজুড়ে একাধিক অনুষ্ঠান কর্মসূচিও করার কথা। মঙ্গলবার সেই উদ্দেশেই হিমাচল প্রদেশে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিমলার একটি অনুষ্ঠান থেকে তিনি প্রধানমন্ত্রী ‘কিষাণ সম্মান নিধির’ ১১ তম কিস্তির টাকা দিয়েছেন। পিএম কিষাণ প্রকল্পের অধীনে মোদী ২০০০ টাকা করে প্রায় ২১,০০০ কোটি টাকা পাঠিয়েছেন। এই টাকা পাবেন এই প্রকল্পের প্রায় ১০ কোটি সুবিধাভোগী কৃষক। এই প্রকল্পে এখনও পর্যন্ত সরকারের খরচ হয়েছে ২ কোটি টাকারও বেশি।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির’ প্রকল্পের আওতায় সুবিধাভোগী কৃষকরা বছরে ৬ হাজার টাকা করে পান। এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়ে থাকে। সরাসরি নিজেদের অ্যাকাউন্টে এই টাকা পেয়ে থাকেন কৃষকরা। এবার প্রশ্ন হল কী করে বুঝবেন আপনার অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কিনা। সেক্ষেত্রে প্রতিবারই সরকারের তরফে একটি সুবিধাভোগীদের তালিকা প্রকাশ করে। সেখানে গিয়ে নিজের নাম মিলিয়ে নিলেই বোঝা যাবে টাকা পেয়েছেন কিনা।

অনলাইনে পিএম কিষাণের সুবিধাভোগীদের তালিকা দেখার পদ্ধতি :

এই খবরটিও পড়ুন

  1. পিএম কিষাণের সরকারি ওয়েবসাইটে যান। ক্লিক করুন – pmkisan.gov.in
  2. আপনি হোমপেজ থেকে একটি ‘ফার্মার্স কর্নার’ (Farmers Corner) বলে একটি আলাদা বিভাগ দেখতে পাবেন।
  3. সেখানে ‘সুবিধাভোগীদের স্টেটাস’ (Beneficiary Status) নামে একটি অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করুন। সেখান থেকে ‘পিএমকিষাণের অধীন সুবিধাভোগীদের তালিকা’ (Beneficiaries List Under PMKisan) নামের একটি পেজে সরাসরি নিয়ে যাবে।
  4. সেখানে ড্রপ ডাউন লিস্ট থেকে আপনার রাজ্য, জেলা, উপজেলা, ব্লক ও গ্রামের নাম বেছে নিতে হবে।
  5. প্রয়োজনীয় সমস্ত তথ্য দেওয়ার পর, রিপোর্ট পান (Get Report) অপশনে ক্লিক করুন। সেখানেই আপনি সুবিধাভোগীদের তালিকা দেখতে পাবেন।
  6. যদি সুবিধাভোগীদের তালিকায় নিজের নাম না দেখতে পান হতাশ হবেন না। সব নথিপত্র পূরণ করা ও এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য যোগ্য হওয়ার পরও তালিকায় নাম না থাকে সরকারের কাছে সরাসরি অভিযোগ দায়ের করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla