অফিসে ফাঁকিবাজদেরই বেশি দরকার! কেন জানেন

সমীক্ষা বলছে, কর্তৃপক্ষের দেওয়া কাজ সব সময় দ্রুত শেষ করার চেষ্টা করেন ফাঁকিবাজরা। ফাঁকিবাজদের এই প্রবণতা তাঁদের কর্মদক্ষতাকে কয়েক গুণ বাড়িয়ে দেয়। অর্থাৎ বাধ্য কর্মীর থেকে অনেক ক্ষেত্রেই দেখা যায় ফাঁকিবাজরা কাজে বেশি দক্ষ।

অফিসে ফাঁকিবাজদেরই বেশি দরকার! কেন জানেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 7:58 AM

নয়াদিল্লি: ফাঁকিবাজি বিষয়টি অনেকেই পছন্দ করেন না। ফাঁকিবাজদের অনেক ক্ষেত্রে ভর্ৎসনার স্বীকার হতে হয়। কিন্তু সেই ফাঁকিবাজরা অনেক সময় সমাদৃত হন কর্মক্ষেত্রে। অনেক ক্ষেত্রেই গতানুগতিক উপায়ে চলা বাধ্য কর্মীর থেকে এক জন ফাঁকিজন কর্মীকে গুরুত্ব অস্বীকার করতে পারেন না অফিস কর্তৃপক্ষ। ব্যাপারটা শুনতে অবাক লাগছে তো? কিন্তু অনেক সমীক্ষাতেই ধরা পড়েছে এই সত্যির কথা। কেন ফাঁকিাবাজদের কদর। তার ব্যাখ্যা দিচ্ছে টিভি৯ বাংলা।

এই প্রতিবেদনে ফাঁকিবাজ বলতে এমন জনকে বোঝানো হচ্ছে না যিনি নিজের কাজ ঠিক মতো করেন না। বা কাজ করতে অক্ষম। ফাঁকিবাজ বলতে বোঝানো হচ্ছে এমন ব্যক্তিদের, যাঁরা সমস্ত কাজই ফাঁকি মেরে করতে চান। অর্থাৎ তাঁরা কাজটা হয়তো করেন। কিন্তু কাজ করতে গিয়ে ফাঁকিবাজির আশ্রয় নেন। এক সমীক্ষায় উঠে এসেছে, এই ফাঁকিবাজ কর্মীরা খুব কর্মদক্ষ হন। ফাঁকিবাজদের সব সময়ই প্রচেষ্টা থাকে কীভাবে কাজের মধ্যে ফাঁকি দেবেন তাঁরা। এই ফাঁকির উপায় খুঁজতে গিয়ে দ্রুত কাজ শেষের উপায় খুঁজতে থাকেন তাঁরা। এই গুণ কোনও কাজকে দ্রুত শেষ করতে সাহায্য করে। ধরা যাক, কোনও কাজ করতে ৪৫ মিনিট সময় লাগে। সেই কাজ ফাঁকিবাজ ব্যক্তি ৩০ মিনিটে সেরে ফেললেন এই ভেবে, বাকি ১৫ মিনিট তিনি কাজে ফাঁকি দেবেন। কিন্তু তা করতে গিয়ে ৪৫ মিনিটের কাজ ৩০ মিনিটে সারলেন তিনি। যা যে কোনও সংস্থার পক্ষে লাভজনক।

সমীক্ষা বলছে, কর্তৃপক্ষের দেওয়া কাজ সব সময় দ্রুত শেষ করার চেষ্টা করেন ফাঁকিবাজরা। ফাঁকিবাজদের এই প্রবণতা তাঁদের কর্মদক্ষতাকে কয়েক গুণ বাড়িয়ে দেয়। অর্থাৎ বাধ্য কর্মীর থেকে অনেক ক্ষেত্রেই দেখা যায় ফাঁকিবাজরা কাজে বেশি দক্ষ। তাই কাজে লাগাতে পারলে ফাঁকিবাজরা যে বেশি কাজের তা বলাই বাহুল্য।