Raghab Chatterjee: রাঘবের গাওয়া গানে রাহুল দেব বর্মনের স্বাদ, পুজোতে যেন এক বিশেষ উপহার

এবার পুজোতে একগুচ্ছ গান নিয়ে এসেছেন সঙ্গীত শিল্পী রাঘব চট্টোপাধ্যায়। শুক্রবার তাঁর একটি গান রেকর্ডিং আছে। গানটির নাম 'স্বপ্নেরই ঝিনুকে'।  

Raghab Chatterjee: রাঘবের গাওয়া গানে রাহুল দেব বর্মনের স্বাদ, পুজোতে যেন এক বিশেষ উপহার
রাঘব চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 1:21 PM

ঢাকে পড়েছে কাঠি। বছরের সবচেয়ে বড় উৎসবে মেতেছেন মানুষ। এই আনন্দের মুহূর্ত দ্বিগুণ হয় গানের তালে, নাচের ছন্দে। প্রতি বছরই পুজোর আগে গান রিলিজ করেন শিল্পীরা। এবার পুজোতে একগুচ্ছ গান নিয়ে এসেছেন সঙ্গীত শিল্পী রাঘব চট্টোপাধ্যায়। শুক্রবার তাঁর একটি গান রেকর্ডিং আছে। গানটির নাম ‘স্বপ্নেরই ঝিনুকে’।

TV9 বাংলাকে রাঘব বলেছেন, “গানটা আমি গাইছি। সুর করেছেন আইনজীবী অদিতি শংকর চক্রবর্তী ও লিখেছেন পৃথ্বীশ বন্দ্যোপাধ্যায়। আমার মেয়েরাও সেসব গান করে, সেগুলোর অধিকাংশই পৃথ্বীশের লেখা। আজ আমার গানের রেকর্ডিং আছে। অদিতি শংকর চক্রবর্তীর সুর ও পৃথ্বীশের লেখা। আমি গাইব। ওটাও একটা পুজোর গান।”

একটি নয়, বেশ কয়েকটি উল্লেখযোগ্য পুজোর গান বেরচ্ছে রাঘব চট্টোপাধ্যায়ের। গানের বিষয় সম্পর্কে রাঘব বলেছেন, “এটা বাংলা আধুনিক গান। ৭০-৮০’র দশকে যে ধরনের বাংলা গান বেরত, সেরকম। রাহুল দেব বর্মনের প্যাটার্নের গান। আধুনিক গান, কিন্তু তাতেও পুরনো ধাঁচ আছে। নস্ট্যালজিক পুজোর গান বলা যেতে পারে।”

আরও গান বেরিয়েছে রাঘবের। তিনি বলেছেন, “আমার দুটি গান রিলিজ় করেছে পুজোর আগেই। একটি রাগাশ্রয়ী গান বেরিয়েছে, সেটার সুর ও লেখা সম্পূর্ণটাই আমার নিজের। সেই গানটি অজয় চক্রবর্তী, মান্না দের স্টাইলের গান। মর্ডান সাউন্ডসে গান বেরিয়েছে একটি, যার মধ্যে রয়েছে পাশ্চাত্যের আঙ্গিক। কলকাতা ও মুম্বইয়ের পাঁচজন শিল্পী মিলে আলাদা আলাদা পাঁচটা গান করেছি আমরা। দারুণ কাজ। তেমনই আদিতি ও পৃথ্বীশের তৈরি করা গানটা আবার একটু অন্যরকম। ৮০-র দশকে রাহুল দেব বর্মনের গানের একটা ছায়া আছে তাতে। নানা ধরনের মিউজিকের কাজ হচ্ছে আর আমি নিজে যেহেতু ভার্সেটাইল মিউজিক করি, আমি চাই মানুষ আমার থেকে নানা ধরনের মিউজিকের স্বাদ পান।”

আরও পড়ুন: Yohani-Jacqueline: ভারতে ইয়োহানি, নিজের দেশের মানুষ দেখে কী করলেন জ্যাকলিন?

আরও পড়ুন: Timir Biswas: পুজোর আগে এককভাবে মুক্তি পাচ্ছে তিমিরের রবীন্দ্রসঙ্গীত

আরও পড়ুন: “বাঙালি কিশোর কুমারের জন্মদিন পালন করে, অথচ বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের নয়, হয়তো জানেই না দু’জনেরই জন্মদিন ৪ঠা অগস্ট”