Benefits of Banana: ওজন কমাতে চান? ব্রেকফাস্টে যোগ করুন এই ফলকে!

কলা হচ্ছে এমন একটি ফল যা দিয়ে আপনি অনাহাসে দিনের শুরু করতে পারবেন। কারণ কলার মধ্যে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি৬, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, কপার, ম্যাঙ্গানিক, নেট কার্ব‌স, ফাইবার, ফ্যাট এবং প্রোটিন। অর্থাৎ শরীরের একাধিক পুষ্টির অভাব মিটতে পারে এই কলার সাহায্যে।

Benefits of Banana: ওজন কমাতে চান? ব্রেকফাস্টে যোগ করুন এই ফলকে!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 1:43 PM

অনেকেই ব্রেকফাস্টে কলাকে খাদ্য তালিকায় রাখেন। কলা হচ্ছে এমন একটি ফল যা দিয়ে আপনি অনাহাসে দিনের শুরু করতে পারবেন। কারণ কলার মধ্যে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি৬, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, কপার, ম্যাঙ্গানিক, নেট কার্ব‌স, ফাইবার, ফ্যাট এবং প্রোটিন। অর্থাৎ শরীরের একাধিক পুষ্টির অভাব মিটতে পারে এই কলার সাহায্যে।

কলার মধ্যে রয়েছে ফাইবার। এই ফারবার টাইপ- ২ ডায়বেটিসের ক্ষেত্রে সহায়ক। এই ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। এমনকি গ্লাইসেমিক সূচকেও এই ফল রয়েছে নিম্ন থেকে মাঝারি নম্বরের মধ্যে। তাছাড়া কলার মধ্যে থাকা এই ফাইবার হজমেও সহায়তা করে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে প্রতিরোধ করার পাশাপাশি কলা হজম ক্ষমতাকেও উন্নত করে। তার পাশাপাশি এই ফল কোলন ক্যান্সারের মত রোগকেও প্রতিরোধ করে। কলার মধ্যে থাকা কম ক্যালোরি ও উচ্চ ফাইবার ওজন কমাতেও সহায়ক। মূলত কলা খেলেই পেট ভর্তি ভর্তি মনে হয়, যার ফলে আমরা কম খাদ্য গ্রহণ করি, উপরন্ত এটি পেট পরিষ্কার করে দেয় তাই ওজন কমাতেও সুবিধা হয়।

তাছাড়া কলার মধ্যে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে যা হার্টের ক্ষেত্রেও সহায়ক। এই দুই গুরুত্বপূর্ণ উপাদান হার্টের স্বাস্থ্যকেও উন্নত করে। কলার মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপলব্ধ। এই অ্যান্টিঅক্সিডেন্ট মুক্ত র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে এবং শরীরকে একাধিক রোগের হাত থেকে রক্ষা করে।

কিডনিকে ভাল রাখার ক্ষেত্রেও কলার ভূমিকা অপরিহার্য। আগেই উল্লেখ করেছি যে কলার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। এই পটাশিয়াম হার্টের পাশাপাশি কিডনির ওপরও ইতিবাচক প্রভাব ফেলে। নিয়মিত কলা খেলে কিডনির রোগের ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

সুতরাং দিনের শুরু হোক বা যে কোনও সময় কলা খাওয়া শরীরের পক্ষে ভাল। কিন্তু অনেকেই রাতের খাবারেরও কলাকে রাখেন। যদিও এই বিষয়ে কোনও ক্ষতি নেই। কিন্তু যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে কিংবা যাদের আস্থামার সমস্যা রয়েছে, তাদের রাতের বেলা এই ফল না গ্রহণ করাই ভাল। কারণ এটি ঠান্ডা ফল, সুতরাং পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

আরও পড়ুন: ডায়াবেটিসদের জন্য সুখবর! মিষ্টির বিকল্প হিসেবে স্বাস্থ্যকর ডেসার্ট খান এবার বাড়িতে বসেই…

আরও পড়ুন: পিঠের যন্ত্রণা হচ্ছে? হতে পারে আপনি কিডনির সংক্রমণে আক্রান্ত হয়েছেন

আরও পড়ুন: ব্রকলি খাওয়ার বিভিন্ন স্বাস্থ্যকর দিক রয়েছে, ক্যানসার প্রতিরোধে এর কাজ কী, জানা আছে?