Myths About Dengue: ডেঙ্গি হলে সতর্ক হন; পা দেবেন না ভুলের ফাঁদে!

ডেঙ্গি নিয়ে সাধারণ মানুষের মধ্যে অনেক বিভ্রান্তি রয়েছে। সচেতনতার অভাবে কারও ডেঙ্গি হলে তিনি ও তাঁর পরিবার বেশ আতঙ্কিত হয়ে পড়ে।

Myths About Dengue: ডেঙ্গি হলে সতর্ক হন; পা দেবেন না ভুলের ফাঁদে!
শহরে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 4:24 PM

করোনার মধ্যে দেশ জুড়ে আবারও মাথা চাড়া দিয়ে উঠেছে ডেঙ্গি। কেরালা, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং ওড়িশা সহ ১১টি ভারতীয় রাজ্যে গত দেড় মাসে ডেঙ্গু সংক্রমণের হার বিস্ময়করভাবে বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে ধরা পড়েছে ডেঙ্গির এই নতুন স্ট্রেন ডিইএনভি২ স্ট্রেন (DENV-2)। ডেঙ্গি নিয়ে সাধারণ মানুষের মধ্যে অনেক বিভ্রান্তি রয়েছে। সচেতনতার অভাবে কারও ডেঙ্গি হলে তিনি ও তাঁর পরিবার বেশ আতঙ্কিত হয়ে পড়ে।

কারও কারও ধারণা এটা নাকি ছোঁয়াচে রোগ। আবার অনেকের মনে করেন ডেঙ্গির বাহক মশা যে কোনও জলাশয়ে বংশ বিস্তার করতে পারেন। আর এই নতুন স্ট্রেনের উপদ্রবে এই ধারণা বেশ ছড়িয়েছে যে ডেঙ্গি হলেই মৃত্যু সম্ভাবনা প্রবল। তাছাড়া অনেকেই মনে করেন যে, একবার কারও ডেঙ্গি হলে তার আর দ্বিতীয়বার হবে না। এই ধারণা গুলি শুধু মাত্রই ‘ধারণা’, যার কোনও বিশ্লেষণ নেই।

ডেঙ্গি ছোঁয়াচে রোগ নয়; মশাবাহিত রোগ। ডেঙ্গির লক্ষণ প্রকাশ পাওয়া পর প্রথম চার- পাঁচদিন তার ভাইরাস মানুষের শরীরে থাকে। তাই সেই সময় রোগীকে মশারির ভিতরে রাখা দরকার। যাতে তাঁকে মশা কামড়ে সেই ভাইরাস অন্যত্র না ছড়াতে পারে ডেঙ্গি দু ধরনের। সাধারণ ডেঙ্গি এবং হিমোরেজিক জ্বর বা ডেঙ্গু শক সিন্ড্রোম। সাধারণ ডেঙ্গি বিশ্রাম ও প্যারাসিটামল জাতীয় ওষুধ খেলে কয়েকদিনের মধ্যেই কমে যায়। হিমোরেজ ডেঙ্গি হলে রোগীকে হাসপাতালে ভর্তি করে দেওয়া উচিত। সেখানেও সঠিক চিকিৎসা এবং বিশ্রামের দ্বারা সুস্থ হয়ে উঠতে পারেন। অনেকে মনে করেন পেঁপে পাতার রস খেলে ডেঙ্গি সেরে যায়। কিন্তু বিষয় হলে এই রস ডেঙ্গির সময় শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। পুরোপুরি ভাবে সুস্থ হওয়ার জন্য প্রয়োজন যথাযথ চিকিৎসা।

একবার কারও ডেঙ্গি হলে তার আর দ্বিতীয়বার হবে না এই ধারণাও সম্পূর্ণ রূপে ভুল। বিশেষত এই সময়, যখন ডি২ (D2) স্ট্রেন বেশ ভয়াবহ রূপ নিচ্ছে, চিকিৎসকরা জানিয়েছেন যে, ডি২ (D2)-এর ক্ষেত্রে বিষয়টি পুরোপুরি বদলে গেছে। শুধু যে উপসর্গগুলিই তীব্র হচ্ছে তা নয়, বরং মৃত্যুর ঝুঁকিও বেড়ে গেছে এই স্ট্রেনে। এটির যদি ভাল ভাবে চিকিৎসা না করা হয় তাহলে এটি গুরুতর রূপ নেবে এবং মৃত্যু অনিবার্য। যদি কারোর আগে কখনও ডেঙ্গি হয়ে থাকে, এই রূপ ব্যক্তির ক্ষেত্রে আরও মারাত্মক রূপ নিতে পারে এই স্ট্রেন। কারণ তাদের শরীরে এই স্ট্রেনকে প্রতিরোধ করার রোগ প্রতিরোধ ক্ষমতা এখনও গড়ে ওঠেনি। তাই এই সময় কারোর ডেঙ্গি হলে, আতঙ্কিত এবং বিভ্রান্ত না হয়ে দ্রুত চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: করোনা আবহে বেড়ে চলেছে ডেঙ্গির সংক্রমণ! জেনে নিন ডেঙ্গির সঙ্গে করোনার উপসর্গের তফাৎ কোথায়

আরও পড়ুন: ডেঙ্গি ও ম্যালেরিয়া থেকে দ্রুত সুস্থ হতে কী কী করবেন, রইল তারই সহজ টিপস