Plastic: মাইক্রোওয়েভে প্ল্যাস্টিকের পণ্য ব্যবহার করেন? এতে বাড়তে পারে কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের ঝুঁকি

সম্প্রতি এক গবেষণায় জানা গিয়েছে, প্ল্যাস্টিক তৈরিতে ব্যবহৃত ফ্যাটালেট (Phthalate) শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

Plastic: মাইক্রোওয়েভে প্ল্যাস্টিকের পণ্য ব্যবহার করেন? এতে বাড়তে পারে কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের ঝুঁকি
মাইক্রোওয়েভে প্ল্যাস্টিকের পণ্যে খাবার গরম করবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 2:32 PM

সম্প্রতি এক গবেষণায় জানা গিয়েছে, প্ল্যাস্টিক তৈরিতে ব্যবহৃত ফ্যাটালেট (Phthalate) শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। Phthalate হল এক ধরনের phthalic রাসায়নিক গঠন, যা প্ল্যাস্টিক পণ্য তৈরিতে ব্যবহার করা হয়। মার্কিন স্বাস্থ্য বিষয়ক জার্নাল ‘এনভায়রনমেন্টাল হেলথ পার্সপেক্টিভস’-এ প্রকাশিত হয়েছে যে, এই রাসায়নিক পণ্য মানব দেহে কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের অধ্যাপক চ্যাংজেং ঝু, যিনি এই গবেষণার প্রধান, তিনি বলেছেন যে, এই গবেষণায় দেখা গেছে যে phthalate-এ ডাইসাইক্লোহেক্সিল phthalate নামক একটি রাসায়নিক পদার্থ রয়েছে, যা পেটে PXR নামক রাসায়নিক যৌগে পরিণত হয়। এটি নির্দিষ্ট ধরণের কোনও প্রোটিন সক্রিয় করে তোলে, যা লিভারের চারপাশে এলডিএল বা খারাপ কোলেস্টেরল জমা হওয়ার ঝুঁকি বাড়ায়।

আমাদের জীবনে যে গতিতে প্লাস্টিকের ব্যবহার বেড়েছে, তাতে আমাদের রান্নাঘরে ৬০ শতাংশের বেশি প্লাস্টিক ব্যবহার হচ্ছে। মাইক্রোওয়েভে ব্যবহৃত তাপ প্রতিরোধী প্লাস্টিকেও Phthalates ব্যবহার করা হয়। মাইক্রোওয়েভের অভ্যন্তরে উচ্চ তাপমাত্রায় খাবারের সঙ্গে এই রাসায়নিক মিশে যাওয়ার ঝুঁকি আরও ৩০ শতাংশ বাড়িয়ে দেয় বলে জানা গিয়েছে।

এই ব্যস্ততার দিনে, আমরা বেশিরভাগ খাবার রান্না করে বা মাইক্রোওয়েভে গরম করে খাচ্ছি এবং এভাবে একটি বিপজ্জনক রাসায়নিক পদার্থকে আমরা শরীরে ভিতরে প্রবেশ করাচ্ছি, যা পাকস্থলীর প্রাকৃতিক ক্রিয়াকলাপের উপর নেতিবাচক প্রভাব ফেলছে। তার সঙ্গে আমাদের কোলেস্টেরলের মাত্রা বাড়ছে এবং মৃত্যুর ঝুঁকি বাড়ছে।

সম্প্রতি, আমেরিকার জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটিতে একটি গবেষণায় দেখা গেছে যে, ফাস্টফুড খাওয়া মানুষের শরীরে Phthalates বেশি পরিমাণে পাওয়া যায়। চিকিৎসকরা জানিয়েছেন, যাঁরা বেশি ফাস্টফুড, পিৎজা, বার্গার, চিজ বার্গার এবং চিকেন নাগেট ইত্যাদি খাচ্ছেন, তাঁদের শরীরে Phthalates এর পরিমাণ যাঁরা ফাস্টফুড খান না তাদের তুলনায় বহু গুণ বেশি।

এখন এই নতুন গবেষণা Phthalates এর বিপদ সম্পর্কেও সতর্ক করছে। বিভিন্ন উৎস থেকে প্রতিদিন বিপুল পরিমাণ বিপজ্জনক রাসায়নিক মানবদেহে প্রবেশ করছে। Phthalates তাদের মধ্যে শুধুমাত্র একটি। এমন শত শত গবেষণা হয়েছে যেখানে জেনেটিক্যালি মডিফাইড ফুড (GMO) থেকে কৃষিতে ব্যবহৃত বিপজ্জনক রাসায়নিকের বিপদ সম্পর্কেও সতর্ক করেছে। কিন্তু মানুষের দৈনন্দিন জীবনে এই সব জিনিসের ব্যবহার এতই প্রবল, যে তার সামনে সমস্ত মানবতা ও নৈতিকতা অর্থহীন হয়ে পড়ে।

আরও পড়ুন: প্লাস্টিকের তৈরি জলের বোতল থেকে জল পান করেন? জেনে নিন এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সম্বন্ধে

আরও পড়ুন: শীত বাড়ছে দূষণের মাত্রাও! এই পরিস্থিতিতে কীভাবে রক্ষা করবেন আপনার নবজাতককে? দেখে নিন

আরও পড়ুন: সাবধান! ঋতুস্রাবের সময় হওয়া এই সমস্যাগুলি একেবারেই এড়িয়ে যাবেন না