Diabetes: বাড়িতে কোন সময়ে সুগার মাপলে সঠিক ফল পাবেন? যা বলছেন বিশেষজ্ঞরা

Right Time To Check Blood Sugar: রোজ নয়, তবে ১০ দিন অন্তর বাড়িতেই করুন সুগারের পরীক্ষা। খাওয়ার আগে পরে মিলিয়ে মোট ৬ বার পরীক্ষা করা জরুরি

Diabetes: বাড়িতে কোন সময়ে সুগার মাপলে সঠিক ফল পাবেন? যা বলছেন বিশেষজ্ঞরা
বাড়িতেই করুন ব্লাড সুগার টেস্ট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 9:23 AM

Causes Of Diabetes: বিশ্বজুড়েই ক্রমবর্ধমান ডায়াবিটিসের সমস্যা। ৮-৮০ সকলেই এখন আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। নেপথ্য কারণ হিসেবে রয়েছে আমাদের রোজকারের জীবনচর্যা। সেই সঙ্গে আছে সচেতনতার অভাবও। কোনও কোনও কারণ বাড়িয়ে দেয় টাইপ ২ ডায়াবিটিসের সম্ভাবনা তা কারোরই অজানা নয়। তবুও তারপরও মানুষ নির্বিকারে ফাস্ট ফুড খাচ্ছেন। এখনও প্রচুর মানুষ আছেন যাঁরা চিনি ছাড়া চা কিংবা শেষপাতে মিষ্টি ছাড়া ভাবতেই পারেন না। ফলে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভারতের প্রায় সব বাড়িতেই রয়েছেন ডায়াবিটিসের রোগী।

ডায়াবিটিস দু ধরণের হয়। টাইপ ১ ডায়াবিটিস এবং টাইপ ২।  টাইপ ১ ডায়াবিটিস বেশিরভাগ ক্ষেত্রেই জন্মগত। এতে শরীরে ইনসুলিন হরমোন তৈরিই হয় না। বাইরে থেকে ইঞ্জেকশনের মাধ্যমে তা শরীরে প্রবেশ করানো হয়। একেবারে শিশু বয়স থেকেই হয় এই সমস্যা। সেক্ষেত্রে নিয়মিত পর্যবেক্ষণ এবং যথাযত চিকিৎস জরুরি। তবে টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা কিন্তু সবচাইতে বেশি। আর এই ডায়াবিটিসের কারণ হল আমাদের রোজকারের জীবনযাত্রা। অনিয়মিত খাওয়াদাওয়া, কোনও রকম শরীরচর্চা না করা, অতিরিক্ত স্ট্রেস, ঘুমের সমস্যা- এসব থেকেই কিন্তু আসে টাইপ ২ ডায়াবিটিস। টাইপ ২ ডায়াবিটিসেও অগ্ন্যাশয় থেকে ইনসুলিন ঠিকমত ক্ষরণ হতে পারে না। আর যে কারণে বাড়তে থাকে রক্তে সুগারের মাত্রা। রক্তে সুগারের মাত্রা বাড়লে তাই হল ডায়াবিটি,। ডায়াবিটিসের সমল্যা হলে কিন্তু বেশ কিছু নিয়ম মেনে চলতেই হবে। প্রয়োজনে ওষুধ তো খাবেনই চিকিৎসকের পরামর্শ মেনে, সেই সঙ্গে নিজের মধ্যেও আনতে হবে বেশ কিছু পরিবর্তন।

বাড়িতে নিয়ম মেনে খাওয়া-দাওয়া করুন। চিনু, মিষ্টি এসব একেবারেই বাদ দিতে হবে। মোট কথা অতিরিক্ত কার্বোহাইড্রেট খাওয়া যাবে না। বাইরের খাবারের প্রতি লোভ কমাতে হবে। তেলেভাজা, ফাস্টফুড এসব যত কম খেতে পারবেন ততই কিন্তু ভাল। সেই সঙ্গে বাড়িতে রাখুন গ্লুকোমিটার। রোজদিন নয়, তবে ১০ দিন অন্তর নিজের সুগার লেভেল কিন্তু নিজেই চেক করে নিতে পারেন। এর ফলে সুগার নিয়ন্ত্রণে রাখতেও সুবিধে হয়।

কিন্তু দিনের মধ্যে ঠিক কোন সময়ে মাপবেন? 

রক্তে শর্করার পরিমাণ ঠিক কতখানি রয়েছে তা মাপতে দিনের মধ্যে অন্তত ৬ বার পরীক্ষা করা প্রয়োজন। যে কোনও ডায়াবিটিস বিশেষজ্ঞই জোর দেন সুগারের SGPT  পরীক্ষার উপর। তিন মাসের গড় হিসেব করে দেখে নেওয়া হয় যে সুগারের পরিমাণ ঠিক আছে কিনা।

আর তাই যে যে সময়ে সুগারের পরীক্ষা করবেন- 

১.সকালে উঠে খালি পেটে করতে হবে। তার আগের রাতে অন্তত ১০ ঘন্টা আগে খাবার খেয়ে নেবেন।

২.ব্রেকফাস্ট করার ২ ঘন্টা পর করবেন।

৩.লাঞ্চের ৩০ মিনিট আগে সুগার টেস্ট করুন।

৪.লাঞ্চের ২ ঘণ্টা পর আবার পরীক্ষা করুন।

৫.ডিনারের আগে পরীক্ষা করুন।

৬.ডিনারের ২ ঘন্টা পর পরীক্ষা করুন।

তবে সব সময় যে একই ফলাফল আসবে তা কিন্তু একেবারেই নয়। কখনও বেশি আসতে পারে আবার কখনও মাত্রার মধ্যেও আসতে পারে। এতে ঘাবড়ে যাওয়ার কিছুই নেই। এই ফলাফল নির্ভর কে আপনার খাবারের উপর। ব্রেকফাস্টে হয়তো এমন খাবার খেলেন তার জন্য ২ ঘন্টা পর সুগারের মাত্রা বেশি আসল। তবে এক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ শিরোধার্য।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Vitamins: শরীরের প্রয়োজনেই এই দুই ভিটামিন খান একসঙ্গে, গুনে শেষ করতে পারবেন না উপকারিতা