Ramniwas Rawat: গোলমাল! বিজেপি মন্ত্রিসভায় ১৫ মিনিটে দু’বার মন্ত্রী হলেন কংগ্রেস নেতা

Madhya Pradesh MLA becomes minister twice in 15 Minutes: ১৫ মিনিটের মধ্যে একই ব্যক্তি মন্ত্রী হিসেবে শপথ নিলেন দু-দু'বার। প্রথমে, প্রতিমন্ত্রী হিসেবে। পরে পূর্ণ মন্ত্রী হিসেবে। শুধু তাই নয়, বিজেপি সরকারে মন্ত্রী হলেন এক কংগ্রেস নেতা। যে ঘটনাও অভূতপূর্ব। কি, সব গুলিয়ে যাচ্ছে তো? মনে হচ্ছে 'গোলমাল' সিরিজের কোনও সিনেমার চিত্রনাট্য?

Ramniwas Rawat: গোলমাল! বিজেপি মন্ত্রিসভায় ১৫ মিনিটে দু'বার মন্ত্রী হলেন কংগ্রেস নেতা
দু'বার শপথ নেওযার পর রামনিবাস রাওয়াতকে অভিনন্দন মুখ্যমন্ত্রী মোহন যাদবের, সঙ্গে রয়েছেন বিজেপি সভাপতি ভিডি শর্মাImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 08, 2024 | 3:41 PM

ভোপাল: সোমবার (৮ জুলাই), ইতিহাস তৈরি হল মধ্য প্রদেশ রাজভবনে। ১৫ মিনিটের মধ্যে একই ব্যক্তি মন্ত্রী হিসেবে শপথ নিলেন দু-দু’বার। প্রথমে, প্রতিমন্ত্রী হিসেবে। পরে পূর্ণ মন্ত্রী হিসেবে। শুধু তাই নয়, বিজেপি সরকারে মন্ত্রী হলেন এক কংগ্রেস নেতা। যে ঘটনাও অভূতপূর্ব। কি, সব গুলিয়ে যাচ্ছে তো? মনে হচ্ছে ‘গোলমাল’ সিরিজের কোনও সিনেমার চিত্রনাট্য? আসলে, মধ্য প্রদেশের কংগ্রেস নেতা তথা বিজেপি মন্ত্রী, রামনিবাস রাওয়াতের পরিচয়টাই এমন গোলমেলে হয়ে গিয়েছে। কংগ্রেস থেকে দল বদলে বিজেপিতে যোগ দেওয়া এবং তারপরই মন্ত্রী হওয়া, এখন আর কোনও অস্বাভাবিক ঘটনা নয়। তবে, রামনিবাস রাওয়াতের ঘটনা সত্যিই ব্যতিক্রম।

প্রথমে আসা যাক, মন্ত্রী হিসেবে দুবার শপথ নেওয়ার ঘটনায়। এদিন সকাল ৯টায় রাজভবনে তাঁকে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিতে ডেকেছিলেন রাজ্যপাল মাঙ্গুভাই সি প্যাটেল। মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে শপথ নেন তিনি। কিন্তু ভুলবশত একজন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। পনেরো মিনিট পরই আবার ভুল শুধরে তাঁকে দ্বিতীয়বার শপথবাক্য পাঠ করানো হয়। এবার, একজন পূর্ণমন্ত্রী হিসাবে। তবে, এই দুবার শপথ নেওয়ায় পদ্ধতিগত ত্রুটি রয়েছে। কারণ, প্রথমে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর, আনুষ্ঠানিকভাবে সেই পদ থেকে ইস্তফা না দিয়েই তিনি দ্বিতীয়বার শপথ নেন। ফলে, একইসঙ্গে তিনি একজন প্রতিমন্ত্রী এবং একজন পূর্ণমন্ত্রীও বটে।

একইরকম বিভ্রান্তি রয়েছে তাঁর দল বদল নিয়েও। সম্প্রতি তিনি বিজেপিতে যোগ দিয়েছেন। কিন্তু, রামনিবাস রাওয়াত এখনও কংগ্রেস থেকে পদত্যাগ করেননি। এখনও তিনি কংগ্রেসের মধ্য প্রদেশ রাজ্য শাখার কার্যকরী সভাপতির পদে রয়েছেন। বিজয়পুর বিধানসভা থেকে তিনি এখনও কংগ্রেসেরই বিধায়ক। তা সত্ত্বেও তিনি বিজেপির সদস্য হয়েছেন এবং এদিন একইসঙ্গে প্রতিমন্ত্রী এবং পূর্ণমন্ত্রী হয়েছেন। তবে, এই পরিচয় বিভ্রাট নিয়ে রামনিবাস রাওয়াতের কোনও হেলদোল নেই। তাঁর দাবি, কংগ্রেসের প্রতি তাঁর কোনও ক্ষোভ নেই। তবে, বিজেপি সরকার তাঁকে যে সম্মান দিয়েছে, তা তাঁকে তাঁর পুরোনো দল দেয়নি। দু’বার শপথ নেওয়া নিয়েও গর্বিত তিনি। বলেছেন, “আমি দুবার শপথ নিয়েছি। আমিই প্রথম মন্ত্রী যে আধঘণ্টার মধ্যে দু’বার শপথ নিয়েছে।” প্রসঙ্গত, ছয় বারের বিধায়ক রামনিবাস রাওয়াত এর আগে, দিগ্বিজয় সিং মন্ত্রিসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন।

তবে শুধু তিনি একাই নন, সদ্য কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দিয়েছেন আরেক বিধায়ক নির্মলা সাপ্রেও। দুজনকেই অযোগ্য ঘোষণা করার জন্য বিধানসভার অধ্যক্ষ, নরেন্দ্র সিং তোমরের কাছে একটি পিটিশন দাখিল করেছে কংগ্রেস। তবে, এই নিয়ে অধ্যক্ষ এখনও কোনও পদক্ষেপ করেননি। রামনিবাস রাওয়াতের ভুল করে দুবার শপথ নেওয়া প্রসঙ্গে, কংগ্রেস মুখপাত্র দাবি করেছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান চেয়েছিলেন রামনিবাসকে প্রতিমন্ত্রী করতে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার চাপে, তাঁকে পরে পূর্ণমন্ত্রী করা হয়।