ঘড়ি ধরে সাড়ে ৯টায় ঢুকতে হবে অফিসে, নতুন মন্ত্রীদের শৃঙ্খলার ‘পাঠ’ নমোর

PM Narendra Modi: বাড়ি ফিরতে দেরি হলে ক্ষতি নেই, কিন্তু ঘড়ি ধরে সকাল সাড়ে ৯ টায় প্রত্যেক মন্ত্রীকে নিজের নিজের সংশ্লিষ্ট দফতরে ঢুকতে হবে।

ঘড়ি ধরে সাড়ে ৯টায় ঢুকতে হবে অফিসে, নতুন মন্ত্রীদের শৃঙ্খলার 'পাঠ' নমোর
অলংকরণ-অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 7:02 PM

নয়া দিল্লি: সবে নতুন মন্ত্রিসভাকে সঙ্গী করে পথ চলা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখনও এক সপ্তাহও কাটেনি। তারই মধ্যে মন্ত্রিসভার নতুন সদস্যদের বুঝিয়ে দিলেন, শৃঙ্খলা মেনে কাজ করতে হবে প্রত্যেককে। কোনও ফাঁকি দেওয়া যাওয়া যাবে। বাড়ি ফিরতে দেরি হলে ক্ষতি নেই, কিন্তু ঘড়ি ধরে সকাল সাড়ে ৯ টায় প্রত্যেক মন্ত্রীকে নিজের নিজের সংশ্লিষ্ট দফতরে ঢুকতে হবে। সবদিক থেকে মন্ত্রীদের চূড়ান্ত শৃঙ্খলাপরায়ণ হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

তবে এই প্রথমবার নয়, অতীতেও বেশ কয়েকবার নিজের মন্ত্রিসভার বৈঠকে এবং নানা ধরনের সম্মেলনেও একই ধরনের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পারফর্মেন্সই যে মন্ত্রীদের বিচার করার একমাত্র মাপকাঠি হবে, তা মন্ত্রিসভা সম্প্রসারণের সময় বহু তাবড় মন্ত্রীকে বাদ দিয়ে বুঝিয়ে দিয়েছেন নমো। শৃঙ্খলাপরায়ণ হওয়ার পরামর্শের মাধ্যমে এ বারও কার্যত তিনি বুঝিয়ে দিতে চেয়েছেন, মন্ত্রিসভায় কাজই শেষ কথা বলবে। সেই সঙ্গে প্রত্যেককে শৃঙ্খলা মেনে চলতে হবে।

গত বুধবার সম্প্রসারিত হয় নমোর ক্যাবিনেট। মন্ত্রী হিসেবে শপথ নেন ১৫ জন পূর্ণমন্ত্রী এবং ২৮ জন প্রতিমন্ত্রী। নতুন ও পুরনো মিলিয়ে এই মুহূর্তে ৭৮ জন মন্ত্রী রয়েছেন প্রধানমন্ত্রীর ক্যাবিনেটে। প্রত্যেককেই মোদী এ দিন পরামর্শ দিয়েছেন, প্রযুক্তি ব্যবহারে স্বচ্ছন্দ্য হতে হবে। কোনও বিষয় কীভাবে উপস্থাপন করতে হবে, এবং কীভাবে মন্ত্রীদের আচরণের মাধ্যমে সরকারের উদ্দেশ্য প্রতিফলিত হবে, তার উপর বিশেষ মনোনিবেশ করার কথা বলেছেন নমো। আরও পড়ুন: ৯০ শতাংশ কোটিপতি, মোদীর মন্ত্রিসভার ৩৩ সদস্যের বিরুদ্ধেই রয়েছে ফৌজদারি মামলা

এর পাশাপাশি প্রত্যাশানুযায়ী করোনা পরিস্থিতি নিয়েও জনমানসে সচেতনতা বৃদ্ধির কথা বলেছেন প্রধানমন্ত্রী। করোনা মহামারীর ধাক্কা এখনও কাটিয়ে ওঠেনি দেশ। ফ্রন্টলাইন ওয়ার্কার ও করোনা যোদ্ধাদের অবিরাম লড়াই চলছে। তাই কোনওভাবেই হালকা মনোভাব নিয়ে চলা যাবে না। টিকাকরণে উৎসাহ দিয়ে মানুষের মধ্যে সচেতনতার উদ্রেক জাগানোর লক্ষ্য নিয়ে কাজ করে যাওয়ার কথা উল্লেখ করেছেন তিনি। আরও পড়ুন: মন্ত্রিসভার পর দলীয় সংগঠনেও রদবদলের সম্ভাবনা, চমক থাকতে পারে কী কী?