Amit Shah: অভিন্ন দেওয়ানি বিধি চালু করতে এত সময় লাগছে কেন? জানালেন শাহ

What India Thinks Today: সত্তা সম্মেলনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, "অভিন্ন দেওয়ানি বিধি গণতন্ত্রের প্রাথমিক চাহিদা। দেশের আইন ধর্মের ভিত্তিতে নয়, জনতার মঙ্গলের জন্য হওয়া উচিত। বিজেপি যে দিন থেকে প্রতিষ্ঠিত হয়েছে, তবে থেকেই ৩৭০ অনুচ্ছেদ প্রত্য়াহার, অভিন্ন দেওয়ানি বিধি আনার স্বপ্ন দেখেছে।"

Amit Shah: অভিন্ন দেওয়ানি বিধি চালু করতে এত সময় লাগছে কেন? জানালেন শাহ
অমিত শাহImage Credit source: TV9 Network
Follow Us:
| Updated on: Feb 27, 2024 | 11:45 PM

নয়া দিল্লি: দেশের মধ্য়ে উত্তরাখণ্ডে প্রথম পাশ হয়েছে অভিন্ন দেওয়ানি বিধি। একই পথে হাঁটতে চায় অসমও। দেশেও কি চালু হবে অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড? TV9 নেটওয়ার্কের হোয়াট ইন্ডিয়া থিঙ্কস টুডে-র মঞ্চে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানালেন, লোকসভা নির্বাচন মিটলেই দেশে চালু হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি।

এ দিন সত্তা সম্মেলনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “অভিন্ন দেওয়ানি বিধি গণতন্ত্রের প্রাথমিক চাহিদা। দেশের আইন ধর্মের ভিত্তিতে নয়, জনতার মঙ্গলের জন্য হওয়া উচিত। বিজেপি যে দিন থেকে প্রতিষ্ঠিত হয়েছে, তবে থেকেই ৩৭০ অনুচ্ছেদ প্রত্য়াহার, অভিন্ন দেওয়ানি বিধি আনার স্বপ্ন দেখেছে। উত্তরাখণ্ডে এই আইন এসেছে। এর আইনগত ও বৈধানিক পর্যালোচনা হবে। নির্বাচনের পর দেশে অভিন্ন দেওয়ানি বিধি আনা হবে।”

বিজেপির দীর্ঘদিনের দাবি অভিন্ন দেওয়ানি বিধির। তবে দেশজুড়ে তা চালু করতে এত সময় লাগছে কেন? এই প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “সামাজিক পরিবর্তন এটা। এই নিয়ে আলোচনা হওয়া উচিত। আগে আলোচনা হোক, পর্যালোচনা হোক, আমরা মতামত পাই, তারপর দেশে চালু করা হবে।”

আসাদউদ্দিন ওয়েইসি সহ অনেকেই বলছেন এটা হিন্দু কোড বিল। এর জবাবে তিনি বলেন, “মানুষকে বিভ্রান্ত করার জন্য এইসব বলছে। সতীপ্রথা বন্ধ করেছি, কেউ বিরোধিতা করেনি। হিন্দু ধর্মেও বহুববিবাহ ছিল, আমরা তা বন্ধ করেছি।”

ওয়ান নেশন, ওয়ান ইলেকশন প্রসঙ্গেও স্বরাষ্ট্রমন্ত্রী শাহ বলেন, “এত বড় দেশে বারবার নির্বাচন হওয়া অর্থনীতির জন্য ভাল নয়। রামনাথ কোবিন্দ এই বিষয়টি দেখছেন। আমিও সদস্য। শীঘ্রই রিপোর্ট পেশ করা হবে।”