BJP: বসিরহাটের লড়াইয়ের বিজেপির পাখির চোখ সন্দেশখালি! এই কারণেই খেলা ঘোরাতে চাইছে পদ্ম শিবির

BJP: বসিরহাট লোকসভা কেন্দ্রের যা জনবিন্যাস তাতে সংখ্যালঘু ভোট একটা বড় ফ্যাক্টর। এই সংখ্যালঘু ভোট তৃণমূলের সঙ্গেই থাকবে বলে মত শাসক শিবিরের। তবে সেখানে এবার লড়াইয়ে রয়েছে বাম, আইএসএফ।

BJP: বসিরহাটের লড়াইয়ের বিজেপির পাখির চোখ সন্দেশখালি! এই কারণেই খেলা ঘোরাতে চাইছে পদ্ম শিবির
রেখা পাত্রImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2024 | 11:24 AM

কলকাতা: লক্ষ্মীর ভাণ্ডার বনাম সন্দেশখালির নির্যাতন। রাজ্যের ৪৯ শতাংশ মহিলা ভোটারদের কাছে সর্বাধিক গ্রহণযোগ্য ইস্যু কী? বিজেপি দাবি করছে লক্ষীর ভাণ্ডার দিয়ে সন্দেশখালির নির্যাতন চাপা দেওয়া যাবে না। আর এই নির্যাতনের বিরুদ্ধেই রায় দেবেন রাজ্যের মহিলারা। নারী ভাতা বনাম নারী নির্যাতনের লড়াইয়ের এপিসেন্টার এখন বসিরহাট লোকসভা কেন্দ্র। আর এখানেই বিজেপি তার সন্দেশখালি নিয়ে বিশেষ স্ট্র্যাটেজি নিয়েছে। এক কথায় বলতে গেলে বসিরহাট লোকসভা কেন্দ্রে রাজনৈতিক লড়াইয়ে যদি বিজেপি হেরেও যায় তারা চাইছে সন্দেশখালি বিধানসভা জিততে। রাজ্য বিজেপিতে কান পাতলে শোনা যাচ্ছে সন্দেশখালি হিঙ্গলগঞ্জ বসিরহাট দক্ষিণ বিধানসভা জেতার স্ট্র্যাটেজি সাজিয়েছে রাজ্য বিজেপির ভোট কুশলীরা। 

প্রসঙ্গত, দুর্নীতি, অনুপ্রবেশ সহ নানা ইস্যুতে আওয়াজ তোলার পাশাপাশি একমাত্র সন্দেশখালিই একটা ইস্যু যা নিয়ে রাজ্য বিজেপি টানা আন্দোলন চালিয়ে যাচ্ছে। এই ইস্যু টাকে ধরে রেখে বিভিন্ন কর্মসূচিও নিচ্ছেন তারা। নববর্ষের দিন সন্দেশখালিতে কর্মসূচি নিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অর্থাৎ সন্দেশখালির নারী নির্যাতনের ইস্যুটা ভোটের লড়াইয়ে যেমন বিজেপির বড় হাতিয়ার তেমনই সন্দেশখালিতে জয়ী হয়ে বিজেপি দক্ষিণবঙ্গে তাঁর পায়ের তলার মাটি আরও শক্ত করতে চায়, দিতে যায় এক অন্য বার্তা, এমনটাই মত ওয়াকিবহাল মহলের। 

এদিকে এ রাজ্যে মহিলা ভোট ব্যাঙ্কের বড় অংশ বিগত নির্বাচনগুলিতে তৃণমূলের পক্ষে ব্যাপক রায় দান করেছে। সম্প্রতি, লক্ষ্মীর ভাণ্ডারে ভাতা বৃদ্ধি এই সমর্থনকে আরও জোরদার করবে বলেই আশা রাজ্যের শাসক শিবিরের। সন্দেশখালি জিতে এই দাবি কেই রাজনৈতিক ভাবে নস্যাৎ করতে চায় বিজেপি। ভাতা বৃদ্ধি নয়, বাংলার মহিলারা নির্যাতনের ইস্যুকেই প্রাধান্য দিচ্ছেন। ভাতা দিয়ে নির্যাতনের কন্ঠস্বর রোখা যাবে না। রাজনৈতিক বিশ্লেষকদের একটা বড় অংশের মতে, সন্দেশখালি বিধানসভা জিতে এই বার্তা দিতে চায় বিজেপি।

অন্যদিকে বসিরহাট লোকসভা কেন্দ্রের যা জনবিন্যাস তাতে সংখ্যালঘু ভোট একটা বড় ফ্যাক্টর। এই সংখ্যালঘু ভোট তৃণমূলের সঙ্গেই থাকবে বলে মত শাসক শিবিরের। তবে সেখানে এবার লড়াইয়ে রয়েছে বাম, আইএসএফ। বিজেপিও জানে এই ভোট সমীকরণ একটা ফ্যাক্টর । কিন্তু সন্দেশখালি বিধানসভা জিতলে তৃণমূলের মহিলা ভোট ব্যাঙ্কের ওপর একাধিপত্যের দাবি নস্যাৎ করা সম্ভব হবে। তাই বসিরহাটের লড়াইয়ের পাশে সন্দেশখালি জয় বিজেপির জন্য রাজনৈতিকভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের। এখন দেখার শেষ হাসি কে হাসে।