Kolkata Metro: বউবাজারে ৩টি বাড়ি ভাঙার সিদ্ধান্ত, গাফিলতি আড়ালের চেষ্টা মেট্রো রেলের, তোপ তৃণমূলের

Kolkata Metro: বউবাজারে ৩টি বাড়ি ভাঙার সিদ্ধান্ত, গাফিলতি আড়ালের চেষ্টা মেট্রো রেলের, তোপ তৃণমূলের
ছবি - বাড়ি ভাঙা নিয়ে টানাপোড়েন

Kolkata Metro: বউবাজারে বাড়ি ভাঙা নিয়ে নাটকীয় টানাপোড়েন। ১৬, ১৬/১, ১৯ নম্বর বাড়ি ভেঙে ফেলার সিদ্ধান্ত জানাতেই তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এলাকার বাসিন্দারা।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 14, 2022 | 7:07 PM

কলকাতা: বউবাজারে (Bow Bazar) মেট্রো বিভ্রাট নিয়ে বিগত কয়েকদিন ধরেই তীব্র চাপানউতর চলছে প্রশাসনিক মহলে। থমকে গিয়েছে ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) কাজ। কেন বারবার ফাটল ধরা পড়েছে বউবাজারের বাড়ি গুলিতে, এই প্রশ্ন উদ্বেগ বেড়েছে নাগরিক মহলে। এমতাবস্থায় এবার, বউবাজারে তিনটি বাড়ি ভাঙার সিদ্ধান্ত নিল মেট্রো রেল। ইতিমধ্যেই চৌরঙ্গির বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়কে বাড়ি ভাঙার সিদ্ধান্তের কথা জানিয়েছেেন কেএমআরসিএল(KMRCL) জিএম এ কে নন্দী। ১৬, ১৬/১, ১৯ নম্বর বাড়ি ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়েছে বলে খবর।

এদিকে এই খবর প্রকাশ্যেই আসতেই তীব্র ক্ষোভের বাতাবরণ তৈরি হয়েছে বউবাজারে। মেট্রোর সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দুর্গাদাস পাতুরি লেনের বাসিন্দারা। তাদের দাবি, তাদের সারা জীবনের সঞ্চয় যে বাড়িতে রয়েছে সেখান থেকে মাত্র ঘণ্টাখানেক সময়ের মধ্যে সব জিনিস বের করা সম্ভব নয়। তাই এই কাজের জন্য তাদের পর্যাপ্ত সময়ের দরকার। এমনকী কোথায় তারা তাদের জিনিস রাখবে সেই স্থান ঠিক করে দিতে হবে বলেও দাবি করেছেন তারা। অন্যথায় এত কম সময়ে তাদের অন্যত্র সরে যাওয়া কোনওভাবেই সম্ভব নয়। এই কাজ নাহলে তারা কোনওভাবেই তাদের বাড়ি ভাঙতে দিতে নারাজ। 

সূত্রের খবর, এদিন ৫টা ২০ নাগাদ এলাকার কাউন্সিলর বিশ্বরূপ দে কে ফোন করে জানানো হয় বাড়ি ভাঙার কথা। তিনি ফোন করে মেট্রো রেলের সিদ্ধান্তের কথা জানান এলাকার বিধায়ককে। এই খবর শোনার পরেই এলাকায় কলকাতা পৌরসভার তরফে চলে আসেন ডিজি বিল্ডিং, স্থানীয় থানার ওসিও সদলবদলে ছুটে আসেন। তীব্র উদ্বেগের বাতাবরণ তৈরি হয় গোটা এলাকায়। এই পরিস্থিতিতে এলাকায় তড়িঘড়ি ছুটে আসেন মেট্রো রেলের এক জুনিয়র আধিকারিক। তাঁর দাবি, বাড়ি ভাঙার বিষয়ে কোথাও একটা ভুল বোঝাবুঝি হয়েছে। তারা আজ কোনওভাবেই তিনটি বাড়ি ভাঙছেন না। শুধুমাত্র ভাঙা হবে ১৬/১ এর কিছুটা অংশ। তবে বাকি বাড়িগুলিতে কবে হাত দেওয়া হবে সেই বিষয়ে প্রশ্ন করা হলে সঠিক ভাবে কোনও উত্তরই দিতে পারেননি তিনি। তবে, এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় কাউন্সিলর বিশ্বরূপ দে। তাঁর দাবি, বাড়ি ভাঙার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়ম আছে। কোন কোন বাড়ি ভাঙা হবে সেই বিষয়ে সংশ্লিষ্ট দফতরে লিখিত দিতে হয়। 

এই খবরটিও পড়ুন

বিশ্বরূপের ক্ষোভের কথা শোনা মাত্রই মেট্রো রেলের এই জুনিয়ার আধিকারিক জানান তার সিনিয়র যে কথা বলেছিলেন তা ঠিক নয়। কিন্তু এখন জুনিয়র না সিনিয়র কার নির্দেশ শোনা হবে তা নিয়ে তৈরি হয়েছে ধন্দ। এই প্রসঙ্গে বিশ্বরূপের দাবি, যেহেতু কলকাতা পৌরসভা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা করাচ্ছে কলকাতা পৌরসভা, সেই পরীক্ষার ফলাফলে গাফিলতি সামনে আসার আশঙ্কাতেই আগেভাগে কিছু একটা ঢাকার চেষ্টা করছে মেট্রো রেল কর্তৃপক্ষ।  

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA