আগের গতি ফিরে পাচ্ছে শহরের ‘লাইফ লাইন’, ই-পাসের ক্ষেত্রে আরও শিথিল নিয়ম

ক্রমশ আগের গতি ফিরে পাওয়ার দিকে এগোচ্ছে। এদিন মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এখন থেকে রবিবার বাদে সকাল ৭টা থেকে মেট্রো পরিষেবা শুরু হবে।

আগের গতি ফিরে পাচ্ছে শহরের 'লাইফ লাইন', ই-পাসের ক্ষেত্রে আরও শিথিল নিয়ম
কলকাতা: হাতে আর এক মাস সময়ও বাকি নেই। বাঙালির শ্রেষ্ঠ উৎসব চলে এসেছে দুয়ারে। আগামী মাসে এই সময় পুজো থাকবে মধ্যগগণে। সেই কথা মাথায় রেখে এ বার এক ধাক্কায় মেট্রো পরিষেবা (Kolkata Metro) আরও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল মেট্রো কর্তৃপক্ষ।
Follow Us:
| Updated on: Dec 02, 2020 | 9:57 PM

TV9 বাংলা ডিজিটাল: কোভিড আতঙ্ক দূরে সরিয়ে ক্রমশ ছন্দে ফেরার পালা চলছে শহরে। সেই মতো কলকাতার ‘লাইফ লাইন’ মেট্রোও (Kolkata Metro) ক্রমশ আগের গতি ফিরে পাওয়ার দিকে এগোচ্ছে। এদিন মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এখন থেকে রবিবার বাদে সকাল ৭টা থেকে মেট্রো পরিষেবা শুরু হবে। উল্লেখ্য, করোনা পরবর্তী সময় চাকা গড়ানো শুরু হওয়ার পর এতদিন পর্যন্ত সকাল সাড়ে ৮টায় মেট্রো চালু হচ্ছিল। ধাপে ধাপে সেই সময় এগিয়ে পুনরায় আগের সময়েই যাত্রা শুরু করতে চলেছে মেট্রো।

বদল হচ্ছে শেষ মেট্রোর সময়ও। আগামী সোমবার থেকে রাত ৯টার বদলে শেষ মেট্রো দমদম থেকে ছাড়বে রাত সাড়ে ৯টায়। নোয়াপাড়া থেকে সেই মেট্রো ছাড়বে রাত ৯টা ২৫ মিনিটে।

মহিলা, বয়স্ক ও ১৫ বছরের কম বয়সী শিশুদের জন্যও রয়েছে সুখবর। আগামী সোমবার থেকে কোনও সময়ই মেট্রোয় ওঠার জন্য তাঁদের ই-পাস (Metro E-Pass) প্রয়োজন পড়বে না। সকাল ৭টা থেকে সাড়ে ৮টা ও রাত ৮টার পর সাধারণ যাত্রীদের ক্ষেত্রেও একই নিয়ম বহাল থাকছে। এই সময়ের মধ্যে মেট্রোয় চড়লে কারোর জন্য ই-পাস আর বাধ্যতামূলক নয়। তবে রবিবার যেহেতু মেট্রো চালুই হয় সকাল ৮টার পর, তাই সে ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

মেট্রো সূত্রে আরও খবর, আগামী রবিবার (৬ ডিসেম্বর) পশ্চিমবঙ্গ ক্লার্কশিপ পরীক্ষা থাকার কারণে সেদিন ৬৮-র বদলে ৭৪টি ট্রেন চালানো হবে। সকাল ১০টার বদলে কেবলমাত্র সেদিনই পরিষেবা শুরু হবে সকাল ৯টায়। কোনও পরীক্ষার্থীকেই ই-পাস দেখাতে হবে না। শুধুমাত্র অ্যাডমিট কার্ড দেখালেই সফর করার অনুমতি মিলবে।

আরও পড়ুন: ফিরে দেখা: ‘জয়হিন্দ’ নামে পুনর্জন্ম, কাল থেকে শুরু মাঝেরহাট সেতুর নয়া ইনিংস

মেট্রোর তরফে এই নতুন ঘোষণা নিত্যযাত্রীদের যে অনেকটাই সুবিধা দেবে সেটা আলাদা করে না বললেও চলে। বিশেষ করে মহিলা, সিনিয়র সিটিজেন এবং ১৫ বছরের কম বয়সী শিশুদের বিশেষভাবে সাহায্য হবে। পাশাপাশি নিত্যযাত্রীরাও করোনা সংক্রমণের এই সময়ে কিছুটা কম ভিড়ের মধ্যে যাতায়াত করতে পারবেন।

আরও পড়ুন: একগুঁয়ে সরকার, অনড় অন্নদাতারাও! ক্ষেতের লড়াই কীভাবে রাজধানীতে আছড়ে পড়ল?