Weather Update: ২০ ডিগ্রির নীচে নামল তাপমাত্রা, কালীপুজোর আগে হালকা শীতের আমেজ উপভোগ করছে বঙ্গবাসী

West Bengal: দুই উৎসবের সময় রাজ্যে বহাল থাকবে মনোরম পরিবেশ এমনটাই খবর।

Weather Update: ২০ ডিগ্রির নীচে নামল তাপমাত্রা, কালীপুজোর আগে হালকা শীতের আমেজ উপভোগ করছে বঙ্গবাসী
আসছে শীত, ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 11:14 AM

কলকাতা: কলকাতা (Kolkata) সহ সারা রাজ্যে ইতিমধ্যেই প্রবেশ করেছে শীত। ২০ ডিগ্রির নীচে নামল তাপমাত্রার পারদ। সকাল থেকেই অনুভূত হচ্ছে শীতের আমেজ।

আর কয়েকদিন পরই কালীপুজো। আর তার দু’দিনপর ভাইফোঁটা। এই দুই উৎসবের সময় রাজ্যে বহাল থাকবে মনোরম পরিবেশ এমনটাই খবর।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সকালের দিকে শীতের আমেজ থাকবে। দিনের বেলায় রোদ ঝলমলে আকাশ থাকবে। অন্যদিকে, পশ্চিমের জেলায় তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে থাকার কথা। এদিকে, শ্রীনিকেতনে ১৭ ডিগ্রির নীচে পারদ নেমেছে। পুরুলিয়া ও বাঁকুড়াতে তাপমাত্রা ১৯ ডিগ্রির নীচে থাকবে। জানা গিয়েছে, আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া বজায় থাকবে।

এখন হেমন্তের পরিবেশ সারা বাংলা জুড়ে। শুরু হয়েছে উত্তরের হাওয়ার দাপট। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে থাকার কারণে এই হালকা শীতের আমেজ উপভোগ করতে পারছেন বঙ্গবাসী। তবে,খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা দেখা দিচ্ছে।

তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাস মিলেছে। পাশাপাশি থাকবে শুষ্ক ও শীতল আবহাওয়া। দার্জিলিং,কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির পর বুধবার থেকে দার্জিলিং এর তাপমাত্রা অনেকটাই কমে যাওয়ার সম্ভাবনা। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে।

সেই পুজোর আগে থেকে শুরু হয়েছিল ঘ্যানঘ্যানে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, অষ্টমী থেকেই বাংলায় খেল দেখাবে নিম্নচাপ। এক নিম্নচাপের জের কাটতে না কাটতেই আরেক নিম্নচাপ। যাকে বলে বিপদের ঘাড়ে বিপদ। পুজোর আগ থেকেই বানভাসি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। পুজো দিনগুলোও আরামবাগ, হুগলি, খানাকুল, ঘাটালের দুর্গতদের রাত কেটেছে ত্রিপলের নীচেই মুড়ি-বাতাসা খেয়ে।

দুর্গাপুজোর পর ফের লক্ষ্মীপুজোতেও নিম্নচাপ। সকাল থেকে ঘ্যানঘ্যানে বৃষ্টি আর সঙ্গে প্যাচপ্যাচে গরম। অতিষ্ঠ হয়ে ওঠেছিল বঙ্গবাসী। তবে গত কয়েকদিন থেকেই আবহাওয়ায় একটা বেশি পরিবর্তন দেখা যাচ্ছে। স্নানের পর বেশ ভালোই চামড়ায় টান অনুভব হচ্ছে। ফাঁটছে ঠোঁটও। আগে তো অক্টোবরের মাঝামাঝি থেকেই এই বিষয়টা অনুভব করা যেত। এখন ‘এক্সটেন্ডেড’ বর্ষার তা আর হয়ে ওঠে না।

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, কালীপুজোর সময় থেকেই এবার হালকা শীতের আমেজ উপভোগ করতে পারবেন বঙ্গবাসী।  আমাদের ছোটবেলার মতো এবছরও কালীপুজোও একটা শিরশিরে অনুভূতি মিলবে, যা গত কয়েক বছরে অমিল ছিল।

আরও পড়ুন: Corona Outbreak: কমল দৈনিক সুস্থ হয়ে ওঠার সংখ্যা, মৃত্যু কমে ২৫১!