Rain in West Bengal: আগামী ৫ দিন উত্তরের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে দক্ষিণের আকাশ?

Rain in West Bengal: ২৮ তারিখ বৃষ্টির পরিমাণ বাড়বে জলপাইগুড়িতে। সেই সঙ্গে আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে জানা যাচ্ছে।

Rain in West Bengal: আগামী ৫ দিন উত্তরের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে দক্ষিণের আকাশ?
ছবি - ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 5:41 PM

কলকাতা: দক্ষিণ হোক বা উত্তর, পূর্বাভাস মেনে বিগত সপ্তাহ থেকে বাংলার আকাশে দেখা যাচ্ছে মেঘের ভ্রকুটি। দাপট বাড়াচ্ছে বর্ষা। হাওয়া অফিসের (Weather Office) পূর্বাভাস বলছে সোমবার থেকে আগামী ৫ দিন উত্তরবঙ্গের (North Bengal) সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ২৭ থেকে ৩০ অবধিই ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানা যাচ্ছে। সোমবার সবথেকে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই দিনাজপুরে। উপরের পাঁচ জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে ২৮ তারিখ বৃষ্টির পরিমাণ বাড়বে জলপাইগুড়িতে (Jalpaiguri)। সেই সঙ্গে আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে জানা যাচ্ছে। তবে ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাকি জেলাগুলিতেও। ৩০ তারিখ থেকে উত্তরবঙ্গের বৃষ্টির সামান্য কমবে বলে জানা যাচ্ছে। তবে ওই দিনও  কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিকে লাগাতার বৃষ্টির জেরে উত্তরবঙ্গের সব নদীতে জলস্তর অনেকটাই বেশি রয়েছে। এবার নতুন করে মুষলধারার মাত্রা বাড়লে আবারও জল স্তর বৃদ্ধি পাবে। দেখা দিচ্ছে বন্যার সম্ভাবনাও। সঙ্গে ভূমিধসের আশঙ্কাও দেখা দিচ্ছে পাহাড়ি এলাকাগুলিতে।

অন্যদিকে ভারী বৃষ্টির জেরে  উত্তরবঙ্গের নীচু জেলাগুলিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এবার নতুন করে বৃষ্টির দাপট বাড়ার খবরে ইতিমধ্যেই মাথায় হাত দিতে শুরু করেছেন কৃষকরা। অন্যদিকে দক্ষিণবঙ্গে আগামী তিন দিন বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। ২৯ তারিখ পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদের বেশ কয়েকটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ৩০ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। তবে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না বলে জানা যাচ্ছে।