CM Mamata Banerjee: পাহাড়ে ভোটের প্রক্রিয়া শুরু, তাতেই ‘খুশি’ মমতা, এবার জিটিএ নির্বাচন

West Bengal Municipal Elections 2022: ১০৮ পুরভোটের ফল ঘোষণা হল বুধবার। উপনির্বাচন, চার পুরনিগমে ফলাফলের মতো পুরভোটেও ঘাসফুলের সমারোহ।

CM Mamata Banerjee: পাহাড়ে ভোটের প্রক্রিয়া শুরু, তাতেই 'খুশি' মমতা, এবার জিটিএ নির্বাচন
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 6:40 PM

কলকাতা: দার্জিলিং পুরসভার কুর্সিতে এবার নতুন দলের অভিষেক। অজয় এডওয়ার্ডের হামরো পার্টি। মোট ৩২ আসনের দার্জিলিং পুরসভার প্রতিটি ওয়ার্ডেই হামরো পার্টি প্রার্থী দিয়েছিল। ১৮টিতে জয়ী হয়েছে তারা। তৃণমূলের ১০ প্রার্থীর মধ্যে ২ জন জিতেছে। ১৩ জন প্রার্থীর মধ্যে মোর্চার জয় এসেছে ৩টি আসনে। এছাড়া অনীত থাপার দল পেয়েছে ৭টি। উত্তর প্রদেশ রওনা হওয়ার আগে দার্জিলিংয়ের জয় নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কে জিতেছে তার থেকেও মুখ্যমন্ত্রীর কাছে বেশি গুরুত্ব পাচ্ছে, পাহাড়ে অবশেষে ভোট প্রক্রিয়া শুরু করা গিয়েছে। বুধবার বেনারস রওনা হওয়ার আগে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি সবথেকে খুশি দার্জিলিংয়ের ভোটের প্রক্রিয়া শুরু হয়েছে। গণতান্ত্রিক পদ্ধতি ফিরে এসেছে। পাঁচটা রাজনৈতিক দল ভোটে অংশ নিয়েছে। আমাদের কোনও দিন কিছু ছিল না ওখানে। আমাদেরও খাতা খুলেছে।”

মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, তৃণমূল ছাড়া বাকি যে চার দল এই ভোটে অংশ নিয়েছে তাদের সকলের সঙ্গে তাঁর দলের সদ্ভাব রয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, “যে পাঁচটা দল অংশ নিয়েছে সকলের সঙ্গে আমাদের ভাল সম্পর্ক আছে। আগামিদিনে জিটিএ ভোটও করিয়ে দেব।” এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ে পঞ্চায়ত ভোট নিয়ে সরব হন। তিনি বলেন, “পাহাড়ে পঞ্চায়েত ভোটের জন্য বারবার কেন্দ্রকে বলছি আইনটা পাঠাতে। পাহাড়ে দ্বিস্তরীয় পঞ্চায়েত। ত্রিস্তরীয় পঞ্চায়েত নেই। পঞ্চায়েতের আইনটা কেন্দ্রীয় আইন। বারবার আইনটা করে দিতে বলেছি। এটা করে দিলে মানুষ পঞ্চায়েতের সুবিধাটা পায়। দীর্ঘদিন ধরে পড়ে আছে এটা।”

১০৮ পুরভোটের ফল ঘোষণা হল বুধবার। উপনির্বাচন, চার পুরনিগমে ফলাফলের মতো পুরভোটেও ঘাসফুলের সমারোহ। উত্তর থেকে দক্ষিণ, সর্বত্রই তৃণমূলের জয়জয়কার। তবে নিঃসন্দেহে এই ফলাফলের মধ্যে নজরকাড়া দার্জিলিং পুরসভা। মাত্র তিনমাস আগে যে দলটি তৈরি হয়েছে, এদিন পাহাড়ের মসনদে বসল তারাই। অজয় এডওয়ার্ডের হামরো পার্টি। দার্জিলিংয়ের ৩২টি ওয়ার্ডের মধ্যে ১৮টিতেই জয় পেয়েছে তারা। তৃণমূল প্রার্থী দিয়েছিল ১০টি আসনে। জয় পেয়েছে ২টিতে। ১৩টিতে প্রার্থী দিয়েছিল মোর্চা, জয়ী হয়েছে  ৪টিতে। অনিত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (BGPM) ৩২টিতে প্রার্থী দিলেও জিতেছে ৮টি আসনে।

আরও পড়ুন: Municipal Elections 2022 : বিজেপি-তৃণমূলকে উড়িয়ে ‘হামরো’র জয়, সাফল্যের নেপথ্যে রয়েছে সমীকরণ?