Hair Care Routine: অত্যাধিক চুল পড়ে মাথায় টাক পড়ে যাচ্ছে? মেথির জল এক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ তা জানুন

মেথির বীজ মাথার ত্বকে রক্তপ্রবাহ বাড়ায়, এটিকে পুষ্ট করে ও চুলের গুণমান উন্নত করে। এছাড়া মেথির বীজে পাওয়া ভিটামিন বি৩ ফলিকলকে পুনরুজ্জীবিত করে।

Hair Care Routine:  অত্যাধিক চুল পড়ে মাথায় টাক পড়ে যাচ্ছে? মেথির জল এক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ তা জানুন
মাথার ত্বকের যত্ন নিতে মেথির বীজ কীভাবে ব্যবহার করবেন, তা জেনে নিন এখানে..

চুলের যত্নের জন্য কোনও লিঙ্গভেদ করা উচিত নয়। চুল পড়া, খুশকি বা স্প্লিট এন্ড এড়াতে মহিলা ও পুরুষ, উভয়েরই চুলের যত্নের রুটিন মেনে চলা উচতি। প্রচিদিন ধুলো. দূষণ, তাপ, সরাসরি সূর্যের আলোয় ও অন্যান্য ক্ষতিকর জিনিসের সংস্পর্শে চুলের ক্ষতি তৈরি হয়। এমন সব ক্ষতিকারক জিনিসপত্র থেকে চুলকে রক্ষা করার অপরিহার্য। মাথার ত্বকের স্বাস্থ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটির উপরই চুলের সব কিছু নির্ভর করে। প্রত্যেক মানুষকে তাই মাথার ত্বকের পূর্ণ যত্ন নেওয়া উচিত। আর এর জন্য রয়েছে বিভিন্ন প্রাকৃতিক উপায়। তাদের মধ্যে সবচেয়ে বিশেষ যদি পদ্ধতিকে আপন করতে চান তা হল মেথির বীজের জল ব্যবহার করতে পারেব। এই প্রাকৃতিক উপাদান মাথার ত্বকের স্বাস্থ্য বৃদ্ধির জন্য আদর্শ বলে মনে করা হয়।

দেশের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস নাউ-কে ক্লিনিক ডার্মাটেকের পরামর্শক ডাঃ গীতিকা গোয়েল জানিয়েছেন, মেথি বা মেথির বীজ বহুদিন ধরেই ডায়াবেটিস রোগী, হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের ও ওজন পর্যবেক্ষকদের উচ্চ গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে মৌখিকভাবে ব্যবহার করা হয়েছে। আয়রনের একটি উত্‍স হল এই মেথি। তাই মেথির বীজ মাথার ত্বকে রক্তপ্রবাহ বাড়ায়, এটিকে পুষ্ট করে ও চুলের গুণমান উন্নত করে। এছাড়া মেথির বীজে পাওয়া ভিটামিন বি৩ ফলিকলকে পুনরুজ্জীবিত করে। এছাড়াও মেথির বীজে প্রচুর পরিমাণে লেসিথিন রয়েছে যা চুলকে বৃদ্ধি পেতে সাহায্য করে।

মাথার ত্বকের যত্ন নিতে মেথির বীজ কীভাবে ব্যবহার করবেন, তা জেনে নিন এখানে…

মেথির জল

মেথির জল তৈরি করতে সাধারণত ২০-২৫ গ্রাম আস্ত মেথি বীজ ও ১০০ মিলি ফোটানো জলে সারারাত ভিজিয়ে রেখে তৈরি করা হয়।

সকালে ঘন তরলটি ছেঁকে নিতে হবে। শ্যাম্পুর পর কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন । ১০ মিনিটের জন্য অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। এই ট্রিটমেন্টের ফলে চুলকে আরও উজ্জ্বল করে তোলে।

– এছাডা় মাথার ত্বকের স্বাস্থ্যকে উন্নত করতে চুলের মাস্ক হিসেবে মেথির পেস্ট ব্যবহার করতে পারেন। মেথির পেস্ট কীভাবে বানাবেন, তাও জেনে নিন এখানে…

– ২ চামচ মেথি বীজ নিন। এবার সেটি ২৪-৩৬ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। – জল ছেঁকে নরম হয়ে যাওয়া বীজের সঙ্গে ২ চামচ দই, লেবুর রস, ১ চামচ মধু দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। – পেস্টটি চুলে ১-২ ঘণ্টা লাগিয়ে তারপর ধুয়ে ফেলুন। – শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ভাল করে ধুয়ে পরিস্কার করে নিতে হবে।

চুল পড়া রোধ করতে ও অত্যাধিক চুল পড়ার কারণে টাক তৈরি হওয়ার মতো পরিস্থিতি হল তাদের জন্য এই মেথি পেস্ট হল মোক্ষম ওষুধ ও চিকিত্‍সা। বিকল্প হিসেবে এই ভেজানো বীজগুলিতে কয়েকটি কারি পাতার সঙ্গে পেস্ট করে চুলে ব্যবহার করলে চুলে পেকে যাওয়া থেকে রোধ করতে পারবেন।

আরও পড়ুন: Makeup Tips: মেকআপ দীর্ঘস্থায়ী করতে চান? রইল কিছু সহজ ও কার্যকরী সাধারণ টিপস

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla