Saree Care Tips: দীর্ঘদিন ধরে আলমারিতে তুলে রেখেছেন প্রিয় শাড়িগুলো? নষ্ট হওয়ার আগেই যত্ন নিন শাড়ির

এই দামী তসর থেকে শুরু করে মসলিন, বেনারসী শাড়ি তো আর দৈনন্দিন ভাবে পরা যায় না। সেই ক্ষেত্রে আপনি এই শাড়িগুলোর যত্ন কীভাবে নেবেন? চলুন জেনে নেওয়া যাক...

Saree Care Tips: দীর্ঘদিন ধরে আলমারিতে তুলে রেখেছেন প্রিয় শাড়িগুলো? নষ্ট হওয়ার আগেই যত্ন নিন শাড়ির
শাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 8:16 AM

বিয়ের মরসুম এখনও শেষ হয়নি। কিন্তু এই পৌষ মাসে আপনার দামী সিল্কের শাড়ি আলমারির বাইরে বেরোবে না আর। আবার হয়তো জানুয়ারির শেষে কিংবা ফেব্রুয়ারি আপনি এই দামী শাড়িগুলো বার করবেন কোনও অনুষ্ঠানের জন্য। অনেকের ক্ষেত্রে আবার সেটাও অনিশ্চিত। কেউ কেউ হয়তো বছরে একবার তাঁর প্রিয় বেনারসী বা জামদানি শাড়িটা একবার আলমারি থেকে বার করেন। আপনি কি জানেন এই ক্ষেত্রে আপনি প্রিয় শাড়িগুলো নষ্ট হয়ে যেতে পারে সহজেই?

সিল্ক, তসর, লিনেন বা সুতির মতো প্রাকৃতিক ফাইবারের শ্বাস নেওয়ার প্রয়োজন হয়। তবে এটাও ঠিক যে কয়েক মাস এগুলো আলমারির তাকে তোলা থাকলে সেই অর্থে খুব বেশি ক্ষতি হয় না। কিন্তু যাঁরা বছরে এক আধবার এই শাড়িগুলো বের করে পরেন এবং সেই ভাবে এই শাড়ির যত্ন নেন না, সেই ক্ষেত্রে দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এই শাড়িগুলোর। এটাও ঠিক যে এই দামী তসর থেকে শুরু করে মসলিন, বেনারসী শাড়ি তো আর দৈনন্দিন ভাবে পরা যায় না। সেই ক্ষেত্রে আপনি এই শাড়িগুলোর যত্ন কীভাবে নেবেন? চলুন জেনে নেওয়া যাক…

যে কোনও ধরনের পোশাকের বেশি ক্ষতি হয় বর্ষাকালের স্যাঁতসেঁতে আবহাওয়ায়। জলে ভিজে থাকলে এবং রোদে তা না শুকালে কাপড় নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু এখন শীতের মরসুম, সুতরাং কাপড় পচে যাওয়ার ভয় তুলনামূলক ভাবে কম। কিন্তু আবহাওয়া সেই অর্থে ভাল নয়, সেই ভাবে রোদও উঠছে না কয়েকদিন যাবৎ। তাই চেষ্টা করুন এই সময় এই শাড়িগুলো কম কাচার। প্রয়োজনে ড্রাই ক্লিন করিয়ে নিন।

ফেমিনার এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, সিন্থেটিক ফেবরিকের গায়ে ব্যাক্টেরিয়া বা ফাঙ্গাস জন্মায় না। তবে সিল্ক, সুতি বা তসরের শাড়ি বহু দিন নাড়াচাড়া না হয়ে পড়ে থাকলে তার তন্তুর গায়ে জীবাণু জন্মাবে। সবচেয়ে তাড়াতাড়ি সিলভার ফিশ লেগে যায় সিল্কের গায়ে, কারণ সিল্কের তন্তুর মধ্যে থাকে প্রাণিজ প্রোটিন, সেগুলি ওই পোকার প্রিয় খাদ্য। এতে দ্রুত নষ্ট হয়ে যায় সিল্কের শাড়ি। তাই বর্ষা শুরুর আগে এবং পরে শাড়ি রোদে দেওয়া উচিত। রোদের আল্ট্রা ভায়োলেট রশ্মি পোশাক জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।

বহুদিন যাবৎ আলমারিতে বন্ধ হয়ে পড়ে আছে শাড়িগুলো। এই ক্ষেত্রে আপনি এই শাড়িগুলো বার করে মাঝে মাঝে ভাঁজ বদলে দিতে পারেন। এটা করা খুব জরুরি। কারণ ভাঁজের মাঝে মাঝে ধুলো বাসা বাঁধে এবং সেই বরাবর ফেবরিকে চিড় ধরে যায়। তাই সুযোগ পেলেই আলমারি থেকে মাঝে মাঝে বের করে করুন শাড়িগুলো। ব্রাশ দিয়ে ভাল করে ঝেড়ে দিন। ভাঁজ পাল্টে‌ রোদ খাইয়ে তুলে রাখুন আবার আলমারিতে। প্রয়োজনে আলমারিতে ন্যাপথলিন দিতে পারেন, এতে পোকামাকড়ের আশঙ্কা কম থাকে। এছাড়াও নিমপাতা ব্যবহার করতে পারেন এই ক্ষেত্রে। এতে আপনার এই প্রিয় শাড়ির আয়ু অনেক দিন বেড়ে যাবে।

আরও পড়ুন: হাই হিল জুতো কেনার সময় প্রায়ই কিছু ভুল হয়, সেগুলো এড়াতে এই টিপসগুলো মেনে চলুন…