বিয়েতে লেহেঙ্গা-চোলি নয়, ঐতিহ্য মেনে ঢাকাই শাড়ির প্রেমে মন জিতলেন এই বাঙালি কনে

ডিজাইনার যুগল আবু জানি সন্দীপ খোসলার ঢাকাই শাড়িতে জীবনের সেরা দিনে আরও উজ্জ্বল হয় উঠলেন এই বাঙালি কনে।

বিয়েতে লেহেঙ্গা-চোলি নয়, ঐতিহ্য মেনে ঢাকাই শাড়ির প্রেমে মন জিতলেন এই বাঙালি কনে
ঢাকাই জামদানিতে বাঙালি কনে দীপান্বিতা দত্ত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 9:31 AM

বাঙালির ঢাকাই শাড়ি ছাড়া ফ্যাশন বা স্টাইল কোনওটাই সম্পূর্ণ হয় না। বিয়েতে হোক, বা কোনও ঘরোয়া অনুষ্ঠান, ঐতিহ্যবাহী তাঁত-জামদানিতে সাজিয়ে তোলা বাঙালি মেয়েদের অভ্যেস। ভারতীয় বিবাহে ফ্যাশন একটি অন্যতম অংশ। সেখানে নববধূর সাজকে আলাদা ভাবে গুরুত্ব দেওয়া , তা বলাই বাহুল্য। সাধারণত লেহেঙ্গা-চোলিতে বিয়ের সাজে নিজেকে সাজাতে বেশি পছন্দ করেন অধিকাংশ। তবে ঐতিহ্যমতে ঢাকাই শাড়ির প্রেমে নিজের বিয়েতে অন্যরূপে আবিষ্কার করলেন গ্রাফিক ডিজাইন শিল্পী দীপান্বিতা দত্ত। ডিজাইনার যুগল আবু জানি সন্দীপ খোসলার ঢাকাই শাড়িতে জীবনের সেরা দিনে আরও উজ্জ্বল হয় উঠলেন এই বাঙালি কনে।

ঐতিহ্য মেনেই বিয়ের পোশাক বেছেছিলেন দীপান্বিতা দত্ত। ডিজাইনার যুগল কনের পছন্দ মতোই বাঙালির ঐতিহ্যবাহী ঢাকাই শাড়ির উপর অসাধারণ ও চিরন্তন ডিজাইনের ছাপ রেখেছেন। শাড়ির পুরোটা জুড়ে সূক্ষ্ম বুননের সিক্যুইন ও হ্যান্ডমেড গোল্ড লেসের মন্ত্রমুগ্ধকর প্রভাব রয়েছে। জারদোজি ও স্টোন স্লিভলেশ ব্লাউজ নবধূরের ট্র্যাডিশনাল লুককে আরও আকর্ষণীয় করে তুলেছে। বাঙালি বিয়েতে আরও একটি ঐতিহ্য হল, বিয়ের দিন মায়ের বাঙালি  সোনার গয়না পরা। এই বাঙালি কনেও নিজের মায়ের সোনার গয়নাগুলিকেই বেছে নিয়েছিলেন নিজের সুন্দর ও শ্রেষ্ঠ দিনটির জন্য।

প্রসঙ্গত ঢাকাই শাড়ি আসলে একপ্রকার সুতির শাড়ি। যেটি বিশেষত বাংলাদেশের রাজধানী ঢাকাতে তৈরি করা হয়। আগেকার দিন এই শাড়িকেই জামদানি শাড়ি হিসেবে পরিচিত ছিল।সাধারণ কিন্তু ঐতিহ্যবাহী শাড়ির বেশে নিজেকে সাজাতে চান, তাহলে ঢাকাই শাড়ির মতো ফ্যাশন-স্টাইলের আর বিকল্প হয় না। বিশেষ করে বাঙালিদের মনে ঢাকাই জামদানি নিয়ে দুর্বলতা রয়েছে বরাবর।

আরও পড়ুন: Konkona SenSharma: পুজোয় চাই কালো-সাদার ক্লাসিক লুক! দেখুন কঙ্কনার স্টাইল স্টেটমেন্ট