Breakfast and Diabetes: ব্রেকফাস্ট মেনুতে এই সব ভুলের জন্যই কিন্তু কমছে না সুগার! সতর্ক করলেন বিশেষজ্ঞরা

ব্রেকফাস্টে ফাইবার, প্রোটিন বেশি করে খান। এতে রক্ত শর্করা থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে অনেকক্ষ পর্যন্ত খিদেও পায় না। তবে ফলের রস নয়, গোটা ফল চিবিয়ে খান

Breakfast and Diabetes: ব্রেকফাস্ট মেনুতে এই সব ভুলের জন্যই কিন্তু কমছে না সুগার! সতর্ক করলেন বিশেষজ্ঞরা
যা কিছু রাখবেন আপনার ব্রেকফাস্টে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 2:47 AM

রাতের দীর্ঘ উপবাসের (Fasting)  পর সকালে উঠে এক গ্লাস জল খেয়ে উপবাস ভঙ্গ করা কিন্তু ভীষণ ভাবে জরুরি। এরপর চা, বিস্কুট, ব্রেকফাস্টে শুরু করুন দিনের। সকালে উঠে এক একজন এক একরকম রুটিন ( Morning Rituals) মেনে চলেন। কেউ খান ইষদুষ্ণ জল, কেউ মেথির জল আবার কেউ লেবুর জল। আর এই জল খাওয়ার পর কেউ খান আমন্ড, কেউ খান এক মুঠো ছোলা-বাদান ভেজানো। যে যার মত রুটিনে ( Morning Routine) চলতে থাকেন। তবে আবার এমন অনেকেই আছেন যাঁরা ঘুম থেকে উঠে কোনও মতে ফ্রেশ হয়ে কাজে বেরিয়ে যান। কিছুই মুখে দেন না। সামান্য জলটুকুও না। এরপর খিদের মুখে এমন কিছু খাবার খেয়ে নিচ্ছেন যেখান থেকে হচ্ছে হজমের সমস্যা।

আবার অনেকে দিনের প্রথম খাবার খান ১২-টার সময়ে। এভাবে চলতে থাকলে শরীর যেমন খারাপ হয় তেমনই কিন্তু ওজনও বাড়ে। এভাবে খালি পেটে থাকার পর যদি ঠিক ভাবে না খাওয়া হয় তাহলে কিন্তু বেড়ে যায় রক্তশর্করার মাত্রাও। বিশেষজ্ঞরা সব সময় জোর দেন ব্রেকফাস্টের উপর। কোনও ভাবেই কিন্তু ব্রেকফাস্ট এড়িয়ে যাওয়া ঠিক নয়। শুধু ব্রেকফাস্টই নয়, লাঞ্চ- ডিনারও সময়ে করুন। শরীরের জন্য কিন্তু এই প্রতিটি খাবারের গুরুত্ব রয়েছে। খাবারের মাধ্যমেই শরীরের প্রতিটি কোশে গ্লুকোজ সরবরাহ হয়। আমাদের কিছু ভুল অভ্যাসের জন্যই কিন্তু রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। এই কয়েকটি অভ্যাসে পরিবর্তন আনুন। তবেই সুস্থ থাকবেন।

ব্রেকফাস্টে যে সব ভুল আমরা প্রায়শই করে থাকি

*ব্রেকফাস্ট কিন্তু রঙিন হওয়া উচিত। এতে দেখতে যেমন ভাল লাগবে আর খেতেও ভাল লাগবে। এছাড়াও রঙিন সবজি-ফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। একবাটি পেঁপে, পেয়ারা, আপেল, কলা, বেদানা, সবেদা সব একসঙ্গে মিশিয়ে ফ্রুট স্যালাড বানিয়ে নিতে পারেন। এছাড়াও সুইট কর্ন, মাশরুম, টমেটো সিদ্ধ করে নিয়ে বাটার আর গোলমরিচতের গুঁড়ো ছড়িয়ে খেতে পারেন। কিন্তু বেশিরভাগই এই নিয়ম মানেন না।

*ফাইবার সমৃদ্ধ খাবার কিন্তু বেশি করে খাওয়া প্রয়োজন। ফাইবার যেমন আমাদের শরীরের হজম ক্ষমতা বাড়ায় তেমনই অনেকক্ষণ পেট ভরতি থাকে। ওটসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। এছাড়াও ফাইবার সমৃদ্ধ খাবার কিন্তু কোলেস্টেরলও রাখে নিয়ন্ত্রণে। ব্রেকফাস্টে এমন কিছু রাখুন যেখান থেকে অন্তত ১০ গ্রাম ফাইবার আপনি পেতে পারেন।

*ব্রেকফাস্টে কার্বোহাইড্রেট একেবারেই কম খান। বরং প্রোটিন বেশি করে খেতে হবে। আলু বা চাল, ময়দার কোনও কিছু ব্রেকফাস্টে রাখবেন না। বার্গার, ক্রিম রোল কিংবা পিৎজা দিয়ে ব্রেকফাস্ট কিন্তু একেবারেই নয়। ফল খান। বিভিন্ন বীজ খান। ডিম একটা করে অবশ্যই খাবেন।

*প্রোটিন আর ফাইবার কিন্তু রাখতেই হবে। এই প্রোটিন আমাদের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।  ফলে ডায়াবিটিস থাকে নিয়ন্ত্রণে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।