Recipe: পনিরের রেসিপিতে টুইস্ট আনতে ট্রাই করুন কাশ্মীরের এই জনপ্রিয় পদ

Recipe: পনিরের রেসিপিতে টুইস্ট আনতে ট্রাই করুন কাশ্মীরের এই জনপ্রিয় পদ
পনির মেথি চমন

কাশ্মীরি খাবারের নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে রোগান জোশ, ইয়াকনি, আলু দম ইত্যাদি। আর এগুলো জনপ্রিয় হবে নাই বা কেন! এর স্বাদ, মশলার যুগলবন্দী যে কারোর মুখে ভালো লাগার মতো। উপত্যকার এমন আরেকটি পদ রয়েছে, যা কাশ্মীরিদের কাছে বেশ জনপ্রিয়।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 24, 2022 | 9:00 AM

কাশ্মীরি খাবারের (Kashmiri Dish) নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে রোগান জোশ (Rogan Josh), ইয়াকনি, আলু দম ইত্যাদি। আর এগুলো জনপ্রিয় হবে নাই বা কেন! এর স্বাদ, মশলার (Spice) যুগলবন্দী যে কারোর মুখে ভালো লাগার মতো। উপত্যকার এমন আরেকটি পদ রয়েছে, যা কাশ্মীরিদের কাছে বেশ জনপ্রিয়। এর নাম হল পনির (Paneer) মেথি চমন।

এখন শীতের সময় সহজেই মেথি শাক বাজারে পেয়ে যাবেন। এর পাশাপাশি উপত্যকার রন্ধনপ্রণালী আপনার এই পনিরের ডিশকে আরও সুস্বাদু করে দেবে। আপনিও যদি নতুন কোনও পনিরের ডিশের খোঁজে থাকেন, তাহলে ট্রাই করে দেখুন পনির মেথি চমনের রেসিপি। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া কীভাবে উপত্যকার এই জনপ্রিয় পনির মেথি চমন আপনি বাড়িতে কীভাবে তৈরি করবেন…

পনির মেথি চমন তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

১ কেজি পনির, ১ আঁটি তাজা মেথি শাক, ২ চামচ মৌরি গুঁড়ো, ১ চামচ হলুদ গুঁড়ো, ৬ ছোট এলাচ, ৬ লবঙ্গ, দারুচিনির একটা কাঠি, ১ চামচ গোটা জিরে, ১/২ কাপ দুধ, এক চিমটে হিং, লবণ স্বাদ অনুযায়ী, পরিমাণ মত তেল, ১০ আমন্ড গার্নি‌শিংয়ের জন্য আর ২ চামচ কিশমিশ গার্নি‌শিংয়ের জন্য।

পনির মেথি চমন তৈরি করার পদ্ধতি-

প্রথমে পনিরগুলোকে টুকরো টুকরো করে কেটে নিন। এরপর কড়াইতে তেল গরম করুন। এতে পনিরের টুকরোগুলো ভাল করে ভেজে নিন। উভয় দিক যেন বাদামী হয় সেরকম ভাবে ভেজে নেবেন। ভাজা হয়ে গেলে পনিরের টুকরোগুলো তুলে নিয়ে দুধের মধ্যে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতে পনির আরও নরম হয়ে যাবে এবং খেতে হবে সুস্বাদু।

এবার মেথি শাকটা ভাল করে ধুয়ে নিন। এরপর সামান্য পরিমাণ হিং এবং তেল দিয়ে মেথি শাকটা সিজনিং করে নিন। এতে ফ্লেভার আসবে ভাল। এরপর ফাইং প্যানে অল্প তেল দিন এবং ওই মেথি শাকটা ভেজে নিন। এতে বাকি মশলা যেমন মৌরি গুঁড়ো, হলুদ গুঁড়ো, ছোট এলাচ, লবঙ্গ, দারুচিনি, গোটা জিরে দিন এবং ভাল করে কষে নিন। মেথি শাক সেদ্ধ হয়ে এলে এতে দুধে ভেজানো পনির গুলো দিয়ে নিন। হালকা করে ১ মিনিট নেড়ে নিন। এরপর ওই ভেজানো দুধটাও দিয়ে নিন। মিশ্রণটি ভাল করে ফুটিয়ে নিন। গ্রেভি ঘন হয়ে এলে আমন্ড এবং কিশমিশ ছড়িয়ে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন পনির মেথি চমন।

আরও পড়ুন: এই শীতে ডিমের কারি খান পালং শাক দিয়ে! স্বাদ ও স্বাস্থ্য দুটোই বজায় থাকবে

আরও পড়ুন: শীতের সকালে তৈরি করুন ফিউশন ব্রেকফাস্ট! নলেন গুড় দিয়ে ট্রাই করুন প্যানকেকের রেসিপি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA