Avoid Sugar: চিনির পরিবর্তে স্টেভিয়া, সুগার রোগীদের আদৌ কি উপকারী ?

Stevia Leaves: স্টেভিয়া পাতায় উপস্থিত স্টেভিওসাইড চিনির থেকে বেশ কয়েকগুণ মিষ্টি। থাকে খনিজ, বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

Avoid Sugar: চিনির পরিবর্তে স্টেভিয়া, সুগার রোগীদের আদৌ কি উপকারী ?
জানুন কেন খাবেন স্টেভিয়া
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 15, 2022 | 8:21 PM

How To Use Stevia Leave: শুনতে যতই মিষ্টি লাগুক না কেন, শরীরের প্রধান শত্রু কিন্তু চিনি। এই চিনির জন্যই শরীরে যাবতীয় সমস্যা। কোলেস্টেরল, সুহার, হাইপ্রেসার, মোটা হয়ে যাওয়ার নেপথ্যে থাকে এই চিনি। এদিকে চিনির থেকে লোভ সংবরণও কিন্তু বেশ কঠিন। চিনি খেলে যে শরীরের কতখানি ক্ষতি হয় তা সকলেই জানেন তবুও চায়ে একটু মিষ্টি না দিলে অনেকেই খেতে পারেন না। আবার তরকারিতে একটু মিষ্টি না হলেও অনেকে খেতে পারেন না। চিনি খাওয়া বারণ জেনেও কোনও অনুষ্ঠানে কেক থেকে মিষ্টি- লোভ ছাড়তে পারেন না কেউ। মনের সুখে খেয়ে ফেলেন। কিন্তু এই ভাবে চিনি খেলেই বিপত্তি। চিনিও কিন্তু একরকম নেশা। মানসিক চাপ বাড়াতেও ভূমিকা রয়েছে এই চিনির। খুব চাপে থাকলে চিনি বেশি খাওয়া হয়। তবে চিনির এই সব পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনেকেই এখন অনেক বাড়িতেই স্টেভিয়া ব্যবহার করা হয়। স্টেভিয়া গাছের পাতা। প্রাকৃতিক ভাবেই তা মিষ্টি। কিন্তু চিনির পরিবর্তে স্টেভিয়া ব্যবহার করা কতটা নিরাপদ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ( WHO)-এর মতে চিনির ব্যবহার প্রতিদিনের ক্যালোরি চাহিদার মাত্র ৫ শতাংশ হওয়া উচিত। কিন্তু চিনিতে ক্যালোরির পরিমাণ অনেক বেশি, যে কারণে স্টেভিয়ার ব্যবহার এখন বেশি । যেহেতু স্টেভিয়া প্রাকৃতিক মিষ্টি তাই এটি কিন্তু শরীরের জন্যেও নিরাপদ। ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে স্টেভিয়া। সেই সঙ্গে রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রাও বাড়িয়ে তোলে। এর পাশাপাশি রক্তশর্করার মাত্রা রাখে নিয়ন্ত্রণে।

কিন্তু কেন স্টেভিয়া চিনির চেয়ে ভাল

স্টেভিয়া প্রাকৃতিক চিনি। কিন্তু চিনির থেকে তা ১০০ গুণ বেশি মিষ্টি। তবে এই ভেষজের মধ্যে ক্যালোরি প্রায় নেই। এছাড়াও এর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। দাঁতের ক্ষয়, ক্যাভিটি থেকে রক্ষা করে। ওজন নিয়ন্ত্রণে রাখে। হার্টের জন্য খুব ভাল। যাঁদের হার্টের সমস্যা রয়েছে তাঁরা নির্ভয়ে খেতে পারেন। বিপাক ক্রিয়া ঠিক রাখে। যে কারণে হজমের সমস্যা বা অ্যাসিডিটি হয় না।

তাই চিনির পরিবর্তে নির্ভয়ে স্টেভিয়া ব্যবহার করতে বলেন চিকিৎসকেরা। এতে চিনির স্বাদও বজায় থাকে। শরীরেরও কোনও ক্ষতি হয় না।

কতটা পরিমাণ স্টেভিয়া দিনে ব্যবহার করতে পারেন? 

এই খবরটিও পড়ুন

স্টেভিয়া পাতায় উপস্থিত স্টেভিওসাইড চিনির থেকে বেশ কয়েকগুণ মিষ্টি। থাকে খনিজ, বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং অগ্ন্যাশয় থেকে ইনসুলিন ক্ষরণে সাহায্য করে। স্টেভিয়ার সবুজ পাতা চিনিয়ে খেতে পারেন। অথবা এই পাতা শুকনো করে চায়ের সঙ্গে হাফ চামচ মিশিয়ে হার্বাল টি বানিয়ে খান। এতেও শরীরের উপকার হয়। চিনি হিসেবে ব্যবহার করলে দিনে ২-৩ চামচের বেশি কিন্তু ব্যবহার করবেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla