Suryakumar Yadav: শুধু নামকরণই নয়, ‘মেন্টর’ গৌতম গম্ভীর যে ভাবে বদলে দিয়েছেন ক্যাপ্টেনকে…

Suryakumar Yadav-Gautam Gambhir: এগিয়ে ছিলেন সহ অধিনায়ক হার্দিক পান্ডিয়াই। কিন্তু কোচ গৌতম গম্ভীর পরিষ্কার করে দেন, তাঁর ফিট ক্যাপ্টেন চাই। সূর্যকুমার যাদবকে ক্য়াপ্টেন করা হয়েছে। মনে করা হচ্ছে, সূর্যকেই স্থায়ী ক্যাপ্টেন রাখা হবে টি-টোয়েন্টিতে। গম্ভীরের সঙ্গে সূর্যর বাঁধন নতুন নয়। নামকরণ থেকে তাঁর প্রতিভা খুঁজে বের করা, গম্ভীরের অবদান অনেক।

Suryakumar Yadav: শুধু নামকরণই নয়, 'মেন্টর' গৌতম গম্ভীর যে ভাবে বদলে দিয়েছেন ক্যাপ্টেনকে...
Image Credit source: X
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 7:53 PM

ভারতীয় দলের কোচ হয়েছেন গৌতম গম্ভীর। শ্রীলঙ্কা সফর থেকেই গৌতম গম্ভীরের কোচিংয়ে ভারতীয় ক্রিকেটে নতুন অধ্য়ায় শুরু। একই ভাবে টি-টোয়েন্টি ক্য়াপ্টেন হিসেবে নতুন সফর শুরু হবে সূর্যকুমার যাদবের। এর আগেও টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিয়েছেন সূর্যকুমার যাদব। তবে সেটা ছিল স্টপগ্যাপ। বিরাট কোহলি নেতৃত্ব ছাড়ার পর তিন ফরম্য়াটেই স্থায়ী ক্য়াপ্টেন করা হয় রোহিত শর্মাকে। তাঁর অনুপস্থিতিতে অনেকেই নেতৃত্ব দিয়েছেন। সূর্যকুমার যাদবও। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেই এই ফরম্যাটে দেশের হয়ে অবসরের সিদ্ধান্ত নেন রোহিত, বিরাট, জাডেজা। রোহিতের পর টি-টোয়েন্টিতে কে ক্য়াপ্টেন হবে এই নিয়ে জল্পনা শুরু হয়। এগিয়ে ছিলেন সহ অধিনায়ক হার্দিক পান্ডিয়াই। কিন্তু কোচ গৌতম গম্ভীর পরিষ্কার করে দেন, তাঁর ফিট ক্যাপ্টেন চাই। সূর্যকুমার যাদবকে ক্য়াপ্টেন করা হয়েছে। মনে করা হচ্ছে, সূর্যকেই স্থায়ী ক্যাপ্টেন রাখা হবে টি-টোয়েন্টিতে। গম্ভীরের সঙ্গে সূর্যর বাঁধন নতুন নয়। নামকরণ থেকে তাঁর প্রতিভা খুঁজে বের করা, গম্ভীরের অবদান অনেক।

সূর্যকুমার যাদবের আন্তর্জাতিক অভিষেক হয় ৩০ বছরে! যা অনেককেই অবাক করে। আবার অনেককে প্রেরণা জোগায়। শুরুর দিনের কথা ভোলেনননি সূর্য। প্রথমে আসা যাক তাঁর নামকরণ প্রসঙ্গে। ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়ন অনুষ্ঠানে সূর্যকুমার যাদবই সে কথা বলেছিলেন। তাঁর নাম কী ভাবে স্কাই হল? সূর্যর কথায়, ‘২০১৪ সালে আমি কেকেআরে যোগ দিয়েছিলাম। একদিন গৌতি ভাই পিছন থেকে স্কাই স্কাই ডেকেই চলেছে। আমি এতটা খেয়াল করিনি। তারপর বলে, ভাই তোকেই ডাকছি। তোর নামের ইনিশিয়াল তো দেখ!’

সূর্যর S কুমারে K এবং যাদবের Y মিলিয়ে স্কাই হচ্ছে। সেই থেকেই গম্ভীরের নামকরণ। তারপর এই নাম ছড়িয়ে পড়ে। এখন কার্যত সকলেই তাঁকে স্কাই বলে ডাকেন। গৌতম গম্ভীর কীভাবে সূর্যকে বদলে দিয়েছিলেন? সূর্যর কথায়, ‘বলা যেতে পারে, গৌতি ভাই প্রথম বুঝেছিল, আমার মধ্য়ে ভালো প্লেয়ার হওয়ার রসদ রয়েছে। মুম্বই ইন্ডিয়ান্স থেকে কেকেআরে যোগ দিই। গৌতি ভাইয়ের মনে হয়েছিল, আমাকে যদি একে একটু গাইড করে, আরও দক্ষ হয়ে উঠব।’

কেকেআরে যোগ দেওয়ার পর দ্বিতীয় মরসুমেই সূর্যকে ভাইস ক্য়াপ্টেন করা হয়েছিল। গৌতম গম্ভীর পরবর্তীতে বলেছিলেন, কেকেআরে তাঁর সবচেয়ে বড় আপশোস, সূর্যকুমার যাদবকে ছেড়ে দেওয়া। গৌতম গম্ভীরের থেকে শুধুই যে ভালোবাসা পেয়েছেন তা নয়। ভুল করলে বকাও জুটেছে! সূর্যর কথায়, ‘অনেক বার বকা খেয়েছি। তবে বলার ধরণ একই থাকে। বার্তা পৌঁছনো প্রধান লক্ষ্য। সেটা বকা দিয়ে বলছে নাকি ভালোবেসে, কথার টোন নিজেকে বুঝে নিতে হবে।’ ভারতীয় ক্রিকেটে এ বার সেই বন্ধনটাই দেখা যাবে।