IND vs SL ODI’s: শ্রেয়সের প্রত্যাবর্তন, দলে রাহুলও; শ্রীলঙ্কায় ওয়ান ডে-তে কেমন হতে পারে একাদশ?

India Tour of Sri Lanka: গৌতম গম্ভীর বলেছিলেন, তিনি আশাবাদী বাকি দুই ফরম্যাটে আরও কিছুদিন খেলা চালিয়ে যাবেন বিরাট ও রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই বোর্ড সচিব জয় শাহ জানিয়ে দেন, তিনি আশাবাদী রোহিতের নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতবে ভারত। এতে যেন পরিষ্কার একটা ইঙ্গিতও রয়েছে।

IND vs SL ODI's: শ্রেয়সের প্রত্যাবর্তন, দলে রাহুলও; শ্রীলঙ্কায় ওয়ান ডে-তে কেমন হতে পারে একাদশ?
Image Credit source: X
Follow Us:
| Updated on: Jul 18, 2024 | 9:43 PM

ভারতীয় ক্রিকেটে স্প্লিট ক্যাপ্টেন্সি দীর্ঘদিন ধরে আলোচনায়। তেমনই ভিন্ন ফরম্যাটে ভিন্ন দলও! সদ্য ভারতীয় টিমের কোচ হয়েছেন গৌতম গম্ভীর। কয়েক মাস আগে ঘরোয়া ক্রিকেট নিয়ে একটা বিতর্ক চলছিল। তারকা ক্রিকেটাররা কেন রঞ্জি ট্রফিতে খেলেন না! এমনকি দেশে অনেক ক্রিকেটারই রয়েছেন, যাঁরা শুধুমাত্র ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলতেই পছন্দ করেন এবং সে কারণেই ঘরোয়া ক্রিকেটে লাল-বলে খেলা এড়িয়ে চলেন। গত বছর এই বিতর্কে পড়েছিলেন ঈশান কিষাণ। যার ফলে বোর্ডের চুক্তি থেকেও বাদ পড়েন। আইপিএলের আগে মুম্বইয়ের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলেছিলেন ঈশান। এরপর আইপিএলে। কিন্তু জাতীয় দলে কামব্যাক হয়নি। শ্রীলঙ্কা সফরেও হল না। ঘরোয়া ক্রিকেটে না খেললে আদৌ কি জাতীয় দলে কামব্যাক সম্ভব? এই প্রশ্ন থেকেই গেল। তেমনই গৌতম গম্ভীরের সেই পুরনো সাক্ষাৎকারে তাঁর মতামতও। যে লাল-বলে খেলতে চায় না, সেই ক্রিকেটারের পিছনে অযথা সময় নষ্ট করার পক্ষে নন গম্ভীর। বরং, যাঁরা পছন্দ করেন, তাঁদেরই সুযোগ দেওয়ার পক্ষে। ওয়ান ডে টিম বাছাইয়ের ক্ষেত্রে কি সেই পদ্ধতিই অবলম্বন করলেন?

ওয়ান ডে ফরম্যাটে ভারতের পরবর্তী বড় ইভেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরই এই ফরম্যাটকে বিদায় জানিয়েছিলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। তাঁদের শুভেচ্ছা জানিয়ে, গৌতম গম্ভীর বলেছিলেন, তিনি আশাবাদী বাকি দুই ফরম্যাটে আরও কিছুদিন খেলা চালিয়ে যাবেন বিরাট ও রোহিত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই বোর্ড সচিব জয় শাহ জানিয়ে দেন, তিনি আশাবাদী রোহিতের নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতবে ভারত। এতে যেন পরিষ্কার একটা ইঙ্গিতও রয়েছে।

রোহিত শর্মাকে শুধুমাত্র আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অবধিই আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যেতে পারে। একই কথা প্রযোজ্য বিরাট কোহলির ক্ষেত্রেও। ২০২৭ সালে ওয়ান ডে বিশ্বকাপ। সেই লক্ষ্যে এখন থেকেই কোর টিম তৈরি করে নিতে চাইছেন কোচ গৌতম গম্ভীর। নির্বাচকরা দল বাছলেও কোচ, ক্যাপ্টেনের বড় ভূমিকা থাকে। গম্ভীরের মিশন এবং ভিশন যেন শ্রীলঙ্কা সফর থেকেই পরিষ্কার।

ওয়ান ডে টিমে রাখা হয়নি যশস্বী জয়সওয়ালকে। এত দিন তিন ফরম্যাটেই তিনিই ছিলেন রোহিতের ওপেনিং সঙ্গী। শ্রীলঙ্কা সফরে ওয়ান ডে-তে রোহিতের সঙ্গে ওপেন করায় এগিয়ে শুভমন গিলই। তিনে বিরাট কোহলি। কিন্তু চার ও পাঁচ নম্বর নিয়ে ভাবনা থাকতে পারে। ওয়ান ডে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা শ্রেয়সকে ফেরানো হয়েছে। তেমনই ওডিআই স্কোয়াডে রয়েছেন লোকেশ রাহুলও। শ্রেয়সকে চার নম্বরে দেখা যেতে পারে। পাঁচে ঋষভ পন্থ ও রাহুলের মধ্যে একজন! রাহুল খেললে কিপার হিসেবেই দেখা যাবে। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে শিবম দুবেকে ওয়ান ডে-তে দেখা হবে।

চ্যাম্পিয়ন্স ট্রফির মূল আয়োজক পাকিস্তান হলেও টুর্নামেন্ট হতে পারে হাইব্রিড মডেলে। খেলা হবে উপমহাদেশেই। সে কারণে স্পিন আধিক্য বোলিং কম্বিনেশনই তৈরি হবে। সে কারণে শিবমকে তৃতীয় পেসার হিসেবে দেখে নেওয়া হতে পারে। স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে অক্ষর প্যাটেল এবং ওয়াশিংটন সুন্দর। তবে ওয়ান ডে স্কোয়াডে প্রথম বার ডাক পাওয়া রিয়ান পরাগকেও স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে দেখা হতে পারে। কারণ, তাঁর পাওয়ার হিটিংয়ের দক্ষতাও রয়েছে। ওয়াশিংটনের মতো তিনিও অফস্পিনার। ব্যাটিংয়ে এগিয়ে থাকায় রিয়ান পরাগের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে দেখা যেতে পারে কুলদীপ যাদবকে। দুই পেসার হিসেবে এই সফরে সিরাজ ও অর্শদীপের খেলার সম্ভাবনা বেশি। বুমরাকে এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে, তা নিশ্চিত। তবে রবীন্দ্র জাডেজার জায়গা না পাওয়া যেন বুঝিয়ে দিল, ওয়ান ডে-তেও তাঁর দরজা কার্যত বন্ধ হয়ে গেল। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করতে পারলে, ফেরার একটা সম্ভাবনা থাকতেই পারে।

প্রথম দু-ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত হয়ে গেলে সিরাজের পরিবর্তে হর্ষিত রানা এবং বাঁ হাতি অর্শদীপের পরিবর্তে দেখা যেতে পারে খলিল আহমেদকে। আগামী ওয়ান ডে বিশ্বকাপ ২০২৭ সালে। আপাতত চ্যাম্পিয়ন্স ট্রফি ধরেই যে পরিকল্পনা এগোবে, এই অনুমান করা যায়। শ্রীলঙ্কায় ওডিআই-তে যে একাদশ দেখা যেতে পারে- ১. রোহিত ২. গিল ৩. বিরাট ৪. শ্রেয়স ৫. রাহুল/ঋষভ ৬. শিবম ৭. অক্ষর ৮. ওয়াশিংটন/রিয়ান ৯. সিরাজ ১০. কুলদীপ. ১১ অর্শদীপ

শ্রীলঙ্কা সফরে ভারতের ওডিআই স্কোয়াড – রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, লোকেশ রাহুল (উইকেটকিপার), ঋষভ পন্থ (উইকেটকিপার), শ্রেয়স আইয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, অর্শদীপ সিং, রিয়ান পরাগ, অক্ষর প্যাটেল, খলিল আহমেদ ও হর্ষিত রানা।