AFC Women’s Asian Cup: দুরন্ত ইরানকে আটকে দিল আশালতার ভারত

ম্যাচ জুড়ে বেশ কিছু সুযোগ পেয়েছিলেন ভারতীয় ফরোয়ার্ডরা। সে সব কাজে লাগাতে পারলে পরিস্থিতি অন্য রকম হতে পারত। তবে ইরানের বিরুদ্ধে ড্র পয়েন্ট টেবলে অক্সিজেন দিচ্ছে ভারতকে।

AFC Women's Asian Cup: দুরন্ত ইরানকে আটকে দিল আশালতার ভারত
AFC Women's Asian Cup: দুরন্ত ইরানকে আটকে দিল আশালতার ভারত
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 10:00 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্ত্তী

ভারত-০ : ইরান-০

একে আচমকা করোনার কোপ। তার উপর, একঝাঁক মেয়ের গড় বয়স কুড়ি। এমন টিম অনেক সময় চমকে দেয়। আবার কখনও সখনও চাপে পড়ে ম্যাচ উপহার দিয়ে দেয় প্রতিপক্ষকে। ঘরের মাঠে এএফসি এশিয়ান কাপের (AFC Women’s Asian Cup) প্রথম ম্যাচে ইরানের মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে নামা আশালতা দেবীর ভারতকে নিয়ে বলতে হবে, শেষ মিনিট পর্যন্ত লড়াই করার মানসিকতা অর্জন করে ফেলেছেন। তারুণ্য আর অভিজ্ঞতার মিশেল দিয়েই ইরানের (Iran) বিরুদ্ধে গোলশূন্য ড্র করল থমাস ডিনার্বির টিম। ম্যাচ জুড়ে বেশ কিছু সুযোগ পেয়েছিলেন ভারতীয় ফরোয়ার্ডরা। সে সব কাজে লাগাতে পারলে পরিস্থিতি অন্য রকম হতে পারত। তবে ইরানের বিরুদ্ধে ড্র পয়েন্ট টেবলে অক্সিজেন দিচ্ছে ভারতকে (India)

এশিয়ান কাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল চাইনিজ তাইপেকে ৪-০ গোলে হারিয়েছে চিন। ৭৭% বল নিজেদের দখলে রেখেছিলেন ওয়াং শুয়াংরা। জোড়া গোল করেন ওয়াং শুয়াং এবং একটি করে গোল করেন ওয়াং শানশান এবং ঝ্যাং জিন। দাপটের সঙ্গে তাইপেকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করল চিন। ভারত ২৩ জানুয়ারি চাইনিজ তাইপেইয়ের বিরুদ্ধে টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে নামবে। ওই ম্যাচ থেকে যদি তিনটে পয়েন্ট তুলতে পারেন ভারতের মেয়েরা, তা হলে নক আউটে যাওয়ার দৌড়ে থেকে থাকবেন অদিতি চৌহানরা।

এএফসি এশিয়ান কাপে এই প্রথম বার খেলছে ইরান। টুর্নামেন্ট শুরুর আগে তাদের অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ বলা হচ্ছিল। কিন্তু ইরানের বিরুদ্ধে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতকে যথেষ্ট বেগ পেতে হল। দুরন্ত গতিতে আক্রমণ আসা, জমাট ডিফেন্স, কাউন্টার অ্যাটাকে বিপক্ষকে চমকে দেওয়া এই ইরানের স্ট্র্যাটেজি। কিন্তু ডিনার্বির ভারত তা সত্ত্বেও সুযোগ তৈরি করেছিল বেশ কিছু। তবে কাজে লাগাতে পারেননি মনীষা-ইন্দুমতিরা।

ম্যাচের শুরু থেকেই আগ্রাসী স্ট্র্যাটেজি নিয়ে নেমেছিল ভারত। প্রথমার্ধে বেশ কয়েকটা গোলের সুযোগ পেয়েছিলেন আশালতা, মণীষারা। কিন্তু কাজে লাগাতে পারেননি। ১৬ মিনিটে ১-০ করে ফেলতে পারত থমাস ডিনার্বির টিম। মনীষার নেওয়া শট ক্রসপিসের উপর দিয়ে চলে যায়। ২৪ মিনিটে আবার মিস ইন্দুমতির। চার মিনিট পরেই আবার ডালিমার পাস থেকে গোলের সুযোগ পেয়ে গিয়েছিলেন পিয়ারি। কিন্তু নিশ্চিত গোল সেভ করে দেন কিপার জ়োরা কুদাই।

ভারতের গোলকিপার অদিতি চৌহানকে মাত দিতে প্রায় গোল করেই বসেছিলেন ইরানের স্যান্ডি। কিন্তু অল্পের জন্য রক্ষা পায় ভারত। ইরানের গোলকিপার জ়োরা কুদাই বেশ কয়েকটা দারুণ সেভ করেন। দ্বিতীয়ার্ধে দুই দলই একাধিক সুযোগ পেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত গোলশূন্য ড্র করেই মাঠ ছাড়লেন আশালতা দেবীরা।

যে কোচ বড় টুর্নামেন্টের প্রথম ম্যাচকে অত্যন্ত গুরুত্ব দেন। জয় পেলে তো কথাই নেই। কিন্তু গ্রুপ লিগের ম্যাচে একটা পয়েন্টও পরের দিকে মূল্যবান হয়ে যায়। আশালতাদের সেটাই যে বুঝিয়েছিলেন ডিনার্বি কোনও সন্দেহ নেই। চিনা তাইপের বিরুদ্ধে অবশ্য জয়ের ভাবনা নিয়ে নামবেন পিয়ার-অদিতিরা।