Lionel Messi: পেলেকে টপকে গোলের রেকর্ড মেসির

পেলেকে (Pele) গোলের খাতায় টপকে যাওয়া হয়তো ব্রাজিল ম্যাচেই হতে পারত। যদি কোভিডের কারণে ওই ম্যাচ বাতিল না হত। ব্রাজিলের মাঠে না হলেও বলিভিয়ার বিরুদ্ধে দেশের মাঠে অবিস্মরণীয় নজির মেসিকেও (Lionel Messi) নিশ্চিত ভাবে তৃপ্তি দিল।

Lionel Messi: পেলেকে টপকে গোলের রেকর্ড মেসির
চোট থাকলেও আর্জেন্তিনা দলে লিও। সৌজন্যে-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 2:50 PM

বুয়েনস আইরেস: কিংবদন্তিতে ছাপিয়ে গেলেন আর এক কিংবদন্তি! বা বলা যেতে পারে, ফুটবল সম্রাট টপকে গেলেন যুবরাজ! ব্রাজিলের হয়ে পেলের (Pele) ৭৭ গোলের রেকর্ড ছিল লাতিন আমেরিকার ফুটবলে কোনও ফুটবলারের করা সবচেয়ে বেশি গোল। এক হ্যাটট্রিকে (Hat trick) পেলেকে টপকে গেলেন লিওনেল মেসি (Lionel Messi)। আর্জেন্টেনিয়ান তারকার এই সাফল্য কি দেখেছেন পেলে? হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। সদ্য অস্ত্রোপচারের পর কিছুটা সুস্থও আছেন।

৭৬ গোল আগেই করে ফেলেছিলেন মেসি। বলিভিয়ার (Bolivia) বিরুদ্ধে প্রাক বিশ্বকাপের ম্যাচে পেলেকে ১৪ মিনিটের মাথায় ছুঁয়ে ফেলেছিলেন। ৬৪ করেন দ্বিতীয় গোল করে টপকে যান ব্রাজিলিয়ান কিংদন্তিকে। ৮৮ মিনিটে হ্যাটট্রিক করেন তিনি। ১৫৩ ম্যাচে ৭৯ গোল আন্তর্জাতিক হল মেসির। আর্জেন্টিনার জার্সিতে এটা মেসির সাত নম্বর হ্যাটট্রিক। পেলেকে গোলের খাতায় টপকে যাওয়া হয়তো ব্রাজিল ম্যাচেই হতে পারত। যদি কোভিডের কারণে ওই ম্যাচ বাতিল না হত। ব্রাজিলের মাঠে না হলেও বলিভিয়ার বিরুদ্ধে দেশের মাঠে অবিস্মরণীয় নজির মেসিকেও নিশ্চিত ভাবে তৃপ্তি দিল।

ম্যাচের পর আবেগতাড়িত মেসি বলেছেন, ‘আমি ভীষণ নার্ভাস ছিলাম। আমি শুধু রাতটুকু উপভোগ করতে চেয়েছিলাম। তবে, এই মুহূর্তটার জন্য আমি দীর্ঘদিন ধরে অপেক্ষা করছি। আমি হ্যাটট্রিক করেছি ঠিকই, কিন্তু ম্যাচ জেতাটা সব কিছুর উর্ধ্বে।’

কোভিডের পর এই প্রথম ভরা গ্যালারিতে ম্যাচ হল বুয়েনস আইরেসে। মেসিদের ম্যাচ দেখতে উপচে পড়েছিল দর্শক। মেসির মা, ভাইও হাজির ছিলেন ভিভিআইপি বক্সে। আর সেই ম্যাচই হ্যাটট্রিক করে স্মরণীয় রাখলেন সদ্য পিএসজিতে যোগ দেওয়া তারকা। ম্যাচের পর কোপা জয়ের ট্রফিও দেওয়া হয়। যা হাতে নিয়ে কেঁদে ফেলেন মেসি।

মাইক হাতে গ্যালারির উদ্দেশে মেসি বলেছেন, ‘কোপা জেতাটা একটা দারুণ মুহূর্ত ছিল। কারণ, সবাই জানে কী পরিস্থিতিতে আমরা ট্রফিটা জিতেছিলাম। এখন ওই সাফল্য সেলিব্রেট করার সময় এসেছে। আমার মা, ভাই গ্যালারিতে আছেন। ওরাও এই মুহূর্তটার জন্য অনেক কিছু আত্মত্যাগ করেছে। ওদের কিছু ফিরিয়ে দিতে পেরে আমি ভীষণ খুশি।’

মেসিকে খুব বেশি আবেগতাড়িত হতে দেখা যায় না। কোপা জয়ের পর কেঁদে ফেলেছিলেন আর্জেন্টিনার (Argentina) ক্যাপ্টেন। দেশের জার্সিতে কখনও কোনও ট্রফি জিততে না পারার আক্ষেপ মেটাতে পেরে। চোখে জলে মাখামাখি মেসিকে দেখে গ্যালারিরও চোখ ভিজে গিয়েছিল নিশ্চিত ভাবেই। বার্সেলোনা ছেড়ে প্যারিস সাঁজায় যোগ দিয়েছেন। মেসির কেরিয়ার বইতে শুরু করেছে নতুন খাতে। কিন্তু মেসির জার্সি বদলে গেলেও যে গোলের আলো নিভবে না, তাই যেন আরও একবার দেখালেন আর্জেন্টিনার এলএম টেন!

আরও পড়ুন: Lionel Messi: প্যারিস ছেড়ে আচমকাই পরিবার নিয়ে বার্সেলোনায় মেসি