Tokyo Paralympics 2020: করোনাভীতি কমেনি, প্যারালিম্পিকও দর্শকহীন থাকছে

অলিম্পিকের সময় টোকিওতে সংক্রমণের হার বেড়ে গিয়েছিল মারাত্মক। আর তাই কোনও ঝুঁকি নিতে চাইছেন না আয়োজকরা।

Tokyo Paralympics 2020: করোনাভীতি কমেনি, প্যারালিম্পিকও দর্শকহীন থাকছে
Tokyo Paralympics 2020: করোনাভীতি কমেনি, প্যারালিম্পিকও দর্শকহীন থাকছে (সৌজন্যে-টুইটার)

টোকিও: অলিম্পিকের (Olympics) মতো প্যারালিম্পিকও (Paralympics) দর্শকহীন রাখছে আয়োজকরা। সোমবার সরকারি ঘোষণায় জানিয়ে দেওয়া হল। করোনার প্রভাব এখনও কমেনি জাপান থেকে। অলিম্পিকের সময় টোকিওতে সংক্রমণের হার বেড়ে গিয়েছিল মারাত্মক। আর তাই কোনও ঝুঁকি নিতে চাইছেন না আয়োজকরা।

২৪ আগস্ট থেকে শুরু হচ্ছে প্যারালিম্পিক। অনেক দেশেরই অ্যাথলিটরা পৌঁছে গিয়েছেন সেখানে। পাশাপাশি এক অন্য ভীতিও কাজ করছে। করোনার নতুন ঢেউ নাকি বিপর্যস্ত করে ফেলতে পারে জাপানকে। এক বিবৃতিতে বলা হয়েছে, আরও কড়া হাতে সামলানো হবে করোনা পরিস্থিতি। যাতে কোনও রকম চাপ না তৈরি হয়। আর তাই, দর্শকদের এ বারও ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে না। প্যারালিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে কিছু স্কুলের বাচ্চাকে দেখা যেতে পারে। তবে তা নির্ভর করছে স্কুল ও অভিভাবকদের অনুমতির উপর। শুধু তাই নয়, করোনা পরিস্থিতির দিকেও নজর রাখা হবে। যদি সব ঠিকঠাক থাকে, তবেই বাচ্চারা অনুষ্ঠানে অংশ নিতে পারবে।

অলিম্পিক চলাকালীন ৫৪০ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। যার মধ্যে আবার ৩১জন এমনও আছেন, যাঁরা প্যারালিম্পিকের সঙ্গে জড়িত। আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির চিফ অ্যান্ড্রু পার্সন্স কিন্তু সতর্ক করে দিয়ে বলছেন, ‘অলিম্পিক গেমসকে ঠিকঠাক উতড়ে দেওয়া গিয়েছে। কিন্তু তারপর আত্মতুষ্টির কোনও জায়গা নেই। বরং সামনে তাকাতে হবে। আরও বেশি সতর্ক থাকতে হবে। এটা মাথায় রাখতে হবে যে, এই মুহূর্তে জাপান ও টোকিওর পরিস্থিতি ভালো নয়। করোনা ক্রমশ বাড়ছে। সেটা অস্বীকার করা যাবে না। উপেক্ষাও করা যাবে না। যদি সাফল্যের সঙ্গে প্যারালিম্পিক শেষ করতে হয়, তা হলে সবাইকে একযোগে নামতে হবে।’

আরও পড়ুন: Tokyo Paralympics 2020: টোকিও থেকে দু’অঙ্কের পদক আসবে, আশাবাদী রিওতে সোনাজয়ী মারিয়াপ্পান

Click on your DTH Provider to Add TV9 Bangla