Dangerous Apps: ৬ কোটি মানুষের ফোনে রয়েছে ক্ষতিকারক এই ১০ অ্যাপ, এখনই ডিলিট না করলে টাকা-পয়সা সব হারাতে পারেন!

Banned By Google Play Store: ফের ভয়ঙ্কর ১০টি অ্যাপের সন্ধান মিলল গুগল প্লে স্টোর, যেগুলিকে ইতিমধ্যেই সরিয়ে দেওয়া হয়েছে। তবে আপনার ফোনে যদি অ্যাপগুলি থাকে, তাহলে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন।

Dangerous Apps: ৬ কোটি মানুষের ফোনে রয়েছে ক্ষতিকারক এই ১০ অ্যাপ, এখনই ডিলিট না করলে টাকা-পয়সা সব হারাতে পারেন!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 4:46 PM

একাধিক সিকিওরিটি চেকের পরই কোনও একটি অ্যাপকে প্লে স্টোরে ঠাঁই দেয় গুগল (Google)। কিন্তু দুর্ভাগ্যক্রমে বিভিন্ন কারসাজির মাধ্যমে প্লে স্টোরের সিকিওরিটি চেক-কে একপ্রকা বুড়ো আঙুল দেখিয়ে বহাল তবিয়তেই সেখানে বাস করে একাধিক ভয়ঙ্কর অ্যাপ (Dangerous Apps)। আর সেই সব অ্যাপ ব্যবহার করেন গ্রাহকরা, যেগুলি থেকে যে কোনও মুহূর্তে গ্রাহকের যাবতীয় ব্যক্তিগত তথ্য চুরির ব্যাপক সম্ভাবনা থেকে যায়। সম্প্রতি এমনই ভয়ানক ১০টি অ্যাপের সন্ধান মিলেছে গুগল প্লে স্টোরে (Play Store), যেগুলি দীর্ঘ দিন ধরে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করে এসেছে। ইউজাররাও নিজেদের অজান্তেই সেগুলিকে ডাউনলোড করেছেন, ব্যবহারও করেছেন। আর সেই সব অ্যাপগুলি ব্যবহারের ফলে হয়তো বা তাদেরও একাধিক তথ্য চলে গিয়েছে হ্যাকারের হাতে। যদিও অ্যাপগুলির বিরুদ্ধে অভিযোগ ওঠার পরক্ষণেই গুগল সেগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। তবে আপনার ফোনে যদি এখনও সেই ১০টি অ্যাপ থাকে, তাহলে প্রভূত ক্ষতির সম্ভাবনা।

কেন সেই অ্যাপগুলি প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গুগল

১০টি অ্যাই অত্যন্ত জনপ্রিয়। আর সেই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরানোর অন্যতম কারণ হল, তাদের বিরুদ্ধে ওঠা গ্রাহকের তথ্য চুরির অভিযোগ। সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই অ্যাপগুলি সারা বিশ্বে অন্তত ৬০ মিলিয়ন বা ৬ কোটি বার ডাউনলোড করা হয়েছে। রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে যে, অ্যাপগুলির মাধ্যমে হ্যাকাররা গ্রাহকের একদম সঠিক লোকেশনে পৌঁছে যেতে পারে। পাশাপাশি এই সব অ্যাপের মাধ্যমে গ্রাহকের ইমেল থেকে শুরু করে ফোন নম্বর এবং পাসওয়ার্ডও চুরি করতে পারে হ্যাকাররা। আর সেই কারণেই হ্যাকারদের জন্য গ্রাহকের ব্যাঙ্কিং সংক্রান্ত একাধিক জরুরি তথ্য হাতিয়ে নেওয়ার কাজটিও খুব সহজ করে দেয় এই ১০টি অ্যাপ।

শুধু তাই নয়। এই অ্যাপগুলির সাহায্যে ‘কাট ও পেস্ট’ পদ্ধতির মাধ্যমে গ্রাহকের তথ্য চুরি করা হয়। একটা বিষয় মাথায় রাখবেন, যখন কোনও ওটিপি আপনি কপি-পেস্ট করছেন, হ্যাকাররা খুব সহজেই আপনার লগইন তথ্য এমনকি পাসওয়ার্ডও হাতিয়ে পারে এই ধরনের ক্ষতিকারক অ্যাপের সাহায্যে। এখানেই শেষ নয় এই ১০ ভয়ঙ্কর অ্যাপের ক্ষতিকারক কার্যপ্রণালী। রিপোর্ট থেকে জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপে ডাউনলোড করা যে কোনও ফাইলসের অ্যাকসেস নিতে পারে অ্যাপগুলি।

তাই আপনার ফোনে যদি এখনও এই ক্ষতিকারক অ্যাপগুলি থাকে, যত দ্রুত সম্ভব সেগুলিকে আনইনস্টল করে দিন। মনে রাখবেন, গুগল সরিয়ে দিলেও আপনার ফোনে যদি এই ১০টি অ্যাপ এখনও রয়ে যায়, তাহলে তারা এখনও আপনার যথেষ্টই ক্ষতিসাধন করতে পারে।

সেই ১০টি অ্যাপ হল –

১) স্পিড র‌্যাডার ক্যামেরা।

২) এআই-মোয়াজ়িন লাইট। (প্রেয়ার টাইমস)।

৩) ওয়াই-ফাই মাউস (রিমোট কন্ট্রোল পিসি)।

৪) কিউআর ও বারকোড স্ক্যানার (ডেভেলপ করেছে অ্যাপসোর্স হাব)।

৫) কিবলা কম্পাস – রামাদাম ২০২২।

৬) সিম্পল ওয়েদার অ্যান্ড ক্লক উইজেট (ডেভেলপ করেছে ডিফার)।

৭) হ্যান্ডসেন্ট নেক্সট এসএমএস- টেক্সট উইথ এমএমএস।

৮) স্মার্ট কিট ৩৬০।

৯) ফুল কোরান এমপিথ্রি-৫০ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ট্রান্সলেশন অডিও।

১০) অডিওসড্রয়েড অডিও স্টুডিও ডিএডব্লু।

আরও পড়ুন: আপনার ব্যাঙ্কিং সংক্রান্ত জরুরি তথ্য চুরি করছিল এই ৬ খতরনাক অ্যাপ! সরিয়ে দিল গুগল, আর আপনি?

আরও পড়ুন: সানি লিওন-রাজকুমারদের মতো সেলিব্রিটির পর আম জনতারও প্যান কার্ড ব্যবহার করে লোন নিচ্ছে জালিয়াতরা! কী ভাবে বুঝবেন?

আরও পড়ুন: শপিং থেকে ট্রাভেলিং, ওষুধ থেকে খাবার-দাবার, এক ছাতার তলায় সব দরকারি পরিষেবা, টাটা-র নতুন অ্যাপে অনেক সুবিধা