How To Get Better Cooling From AC: এসি কিনলেই হল না, ঠিকঠাক ঠান্ডা পেতে দরকার এই ৫ দাওয়াই, বাংলার ঘরে মিলবে শিমলার অনুভূতি!

Air Conditioner Tips And Tricks: একটা এসি থেকে ঠিকঠাক ঠান্ডা পেতে আপনাকে অনেক কাঠখড়ই পোড়াতে হয়। কিন্তু আপনি সে সব না জেনেই চালিয়ে যাচ্ছেন এসি। এখনই একবার জেনে নিন সেই সব টিপস।

How To Get Better Cooling From AC: এসি কিনলেই হল না, ঠিকঠাক ঠান্ডা পেতে দরকার এই ৫ দাওয়াই, বাংলার ঘরে মিলবে শিমলার অনুভূতি!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 12:47 PM

প্রচণ্ডে গ্রীষ্মে সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত। বাড়িতে থাকবেন সেখানে গরম, আবার বাইরে বেরোবেন সেখানেও গরম। যেখানে যাবেন, সেখানেই গরম। আর এখন তো সবে এপ্রিল মাস। এখনও অন্তত ৫ মাস এই একই পরিস্থিতি চলবে। তাহলে উপায়? উপায় একাধিক থাকলেও একটা এয়ার কন্ডিশনার (Air Conditioner) কেনার থেকে ভাল উপায় আর কিছু নেই এই মুহূর্তে। তা না হয় একটা এসি কিনলেন। ধরে নিলাম, যথেষ্ট ভাল এসিই কিনেছেন। কিন্তু সেই এসিই যে আপনাকে ঠিকঠাক ঠান্ডা রাখবে, এমনটা ভাবলে ভুল করছেন। একটা এসি কিনলেই আপনার সব দায়িত্ব শেষ নয়। তার থেকেও বড় কথা হল, সেই এসি থেকে ঠিকঠাক ঠান্ডা পাওয়ার কাজটা। আর তার জন্য আপনাকে অনেক কাঠখড়ই পোড়াতে হবে। উইন্ডো (Window) হোক বা হোক সে স্প্লিট এসি (Split AC) – একটা এসি কেনার পর তার থেকে ঠিকঠাক ঠান্ডা পেতে কয়েকটি পদ্ধতি আপনাকে অবলম্বন করতে হবে। উদ্দেশ্য একটাই, যে এসিটা কিনলেন তার ঠিকঠাক ঠান্ডা ভাব যেন আপনার কাছে পৌঁছে যেতে পারে। এসি থেকে ঠান্ডা ঠান্ডা কুল কুল হাওয়া পেতে যে ৫টি কাজ আপনাকে করতে হবে, সেগুলিই একবার দেখে নিন।

১) এসি চালান এই মোডে

ইদানিং কালে বাজারে যে সব উইন্ডো এসি বা স্প্লিট এসি রয়েছে, সেগুলোর সবকটিতেই একাধিক কুলিং মোড রয়েছে। যেমন, ড্রাই, কুল, ফ্যান, হট ইত্যাদি। তবে আপনি যদি এই গ্রীষ্মের মরসুমে আরও ভাল শীতল অনুভূতি চান, তবে অবশ্যই নিশ্চিত করুন যে আপনার এসি কুলিং মোডে চলছে।

২) ২ সপ্তাহ অন্তর এসি ফিল্টার পরিষ্কার করুন

নিশ্চিত করুন যেন আপনার এসির ফিল্টার পরিষ্কার থাকে। এসির সঙ্গে ভাল ঠান্ডা এবং বায়ুপ্রবাহের জন্য প্রতি ২ সপ্তাহ অন্তর আপনার এসি ফিল্টার পরিষ্কার করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এসির ফিল্টার ভেন্টগুলিতে যাতে কোনও ধুলো জমে না থাকে এবং বাতাসের প্রবাহ যাতে সঠিক ভাবে করা যায়, তার জন্যই তা পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়। আর এ ভাবে এসি পরিষ্কার রাখলে ঘরটি আরও ঠান্ডা হবে।

৩) এসি হতে হবে ঘরের মাপ অনুযায়ী

এসি কেনার পরেও ঘরটা মনের মতো ঠান্ডা না হওয়ার একটি বিশেষ কারণ, সেই এসি আপনার ঘরের সঙ্গে খাপ খাচ্ছে না। আপনার রুম যত বড়ই হোক না কেন, তার টন ধারণ ক্ষমতা কম হলে শীতলতা প্রভাবিত হতে পারে। তাই যখন উইন্ডো বা স্প্লিট এসি কিনবেন, তখন মাথায় রাখবেন ১০০ বর্গফুটের রুমের জন্য ১ টন এসি, ১৫০ বর্গফুট রুমের জন্য ১.৫ টন এসি এবং ২০০ বর্গফুট ঘরের জন্য ভাল হতে পারে একটি ২ টন এসি।

৪) এসির আউটডোর ইউনিটে যেন সূর্যের আলো না পড়ে

আপনি যদি স্প্লিট এসি ব্যবহার করেন, তাহলে তার আউটডোর ইউনিটটি যেন সরাসরি সূর্যের আলো থেকে দূরে থাকে, সেই বিষয়টি নিশ্চিত করুন। কারণ, সরাসরি সূর্যের আলোর কারণে এসির শীতলতা যথেষ্ট প্রভাবিত হতে পারে। আর সেই জন্যই নিশ্চিত করুন যাতে আপনার এসির আউটডোর ইউনিটটি যে শেডের নীচে রাখা হয়েছে, সেখানে যেন সরাসরি সূর্যের আলো না পৌঁছতে পারে।

৫) এসি সার্ভিসিং করতেই হবে

একটা এসি থেকে ঠিকঠাক ঠান্ডা পেতে, আপনার ঘরটিকে যথেষ্ট পরিমাণে ঠান্ডা করে তুলতে, সময়ান্তরে সেই এসি অতি অবশ্যই সার্ভিসিং করতে হবে। এসির সার্ভিসিং উপেক্ষা করার অর্থ হল আখেরে সেই এসির স্বাস্থ্য নষ্ট করা। সার্ভিসিং না করলে গরমের মরশুমে যে কোনও এয়ার কন্ডিশনার থেকে আপনি ঠিকঠাক ঠান্ডা বাতাস পাবেন না।

আরও পড়ুন: খুব সাবধান! হোয়াটসঅ্যাপে এই মেসেজ পাঠালেই আপনাকে জেলে যেতে হতে পারে

আরও পড়ুন: ২৯,৯৯৯ টাকায় ভারতে চমৎকার ক্রোমবুক নিয়ে এল এইচপি, ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: এই প্রথম ফোল্ডেবল ফোন নিয়ে এল ভিভো, ছোট-বড় মিলিয়ে দুই ডিসপ্লে, দাম ও ফিচার্স জেনে নিন