Work From Home: বেলজিয়ামে নতুন নিয়ম, কাজের সময় শেষে সরকারি কর্মীকে ফোন পর্যন্ত করতে পারবেন না বস!

Work From Home: বেলজিয়ামে নতুন নিয়ম, কাজের সময় শেষে সরকারি কর্মীকে ফোন পর্যন্ত করতে পারবেন না বস!
প্রতীকী ছবি

Belgium New Rule: নতুন নিয়ম অনুযায়ী, বেলজিয়ামের সরকারি কর্মীরা কাজের সময় পরে তাদের বসকে উপেক্ষা করতে পারবেন। 'অতিরিক্ত কাজের চাপের' বিরুদ্ধে লড়াই করার জন্যই সে দেশে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 23, 2022 | 4:30 AM

অতিমারির সময়ে ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) যেন কর্মীদের কাছে দুর্বিসহ হয়ে উঠেছে। লগ অফ করার পরেও কাজ থেকে সংযোগ বিচ্ছিন্ন করা যেন কঠিন থেকে কঠিনতর হয়ে উঠেছে। কারণ ওয়ার্ক ফ্রম হোমের দোহাই দিয়ে অফিস টাইমিং শেষ হওয়ার পরেও কর্মীদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে সংস্থাগুলি। ফলে কাজ করাটা যেমন ক্লান্তিকর হয়ে উঠছে। তেমনই আবার হতাশা গ্রাস করছে কর্মীদের মধ্যে। পরিস্থিতি সামাল দিতে বেলজিয়ামে (Belgium) একটি নতুন নিয়ম চালু করা হচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী, বেলজিয়ামের সরকারি কর্মীরা (Government Workers) কাজের সময় পরে তাদের বসকে উপেক্ষা করতে পারবেন। ‘অতিরিক্ত কাজের চাপের’ বিরুদ্ধে লড়াই করার জন্যই সে দেশে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই মুভমেন্টকে বলা হচ্ছে, ‘সংযোগ বিচ্ছিন্ন করার অধিকার’। সিভিল সার্ভিসের মন্ত্রী পেট্রা ডি সাটার, ১ ফেব্রুয়ারি থেকে সিভিল কর্মীদের জন্য এই নিয়মটি চালু করবেন। বেলজিয়া সংবাদপত্র ডি মরজেন-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, “একমাত্র জরুরি পরিস্থিতিতে যেখানে পরবর্তী কাজের সময়কাল পর্যন্ত অপেক্ষা করা যায় না, এমন পদক্ষেপের প্রয়োজন হলেই তবে সাধারণ কাজের সময়ের বাইরে কর্মীদের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।”

রিপোর্টে আরও বলা হয়েছে, কর্মীরা যদি কাজের সময়ের পরে তাঁদের বসকে সাড়া না দিতে চান, সে ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। নতুন প্রবিধানের লক্ষ্য “কর্মীদের কাজে আরও মনযোগ সৃষ্টি করা, আরও শক্তি নিয়ে তাঁরা যাকে কাজ করতে পারেন এবং সেই অনুযায়ী সঠিক স্যালারি দেওয়া।”। প্রবিধান লঙ্ঘন করা হলে, এখনও পর্যন্ত কোনও স্পষ্ট জরিমানার কথা উল্লেখ করা হয়নি। বেলজিয়ান ইউনিয়ন FGTB-ABVV-এর সভাপতি, থিয়েরি বডসন, সংবাদমাধ্যম ভাইস নিউজ-এর কাছে বলেছেন, অন্যান্য শিল্পে এটি চালু করার আগে গুরুত্ব সহকারে তা বিবেচনা করতে হবে।

এর আগে, পর্তুগালের সরকার কিছু নতুন শ্রম আইন পাস করেছিল, যেগুলি কাজের সময়ের পরেও কর্মীদের দিয়ে কাজ করালে বস বা ম্যানেজার স্থানীয় লোকদের ব্যান করা হবে। সেই আইনে বলা হয়েছে, দিনের কাজ শেষ করার পরে বা শুরু করার আগে কর্মীদের সঙ্গে যদি নিয়োগকর্তারা যোগাযোগ করার চেষ্টা করেন, তাহলে জরিমানার মুখোমুখি হতে পারেন। যদিও ১০ জনের কম কর্মী আছে এমন সংস্থাগুলির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

আরও পড়ুন: চোখ বেঁধে ১৪.৬৭ সেকেন্ড রুবিকস কিউব সমাধান, নিজেরই গড়া গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভাঙল এই বিস্ময়বালক

আরও পড়ুন: একরত্তির কয়েকটা কথা ভাবাল শিল্পপতি আনন্দ মাহিন্দ্রাকে, ভাববেন আপনিও!

আরও পড়ুন: কর্দমাক্ত পুকুরে সাঁতরে ডুবন্ত হরিণ শাবককে উদ্ধার সারমেয়র, ‘ভাল ছেলে’ আখ্যা নেটাগরিকদের!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA