Visva Bharati: ছাত্র মৃত্যুতে উত্তাল বিশ্বভারতী, উপাচার্যের বাড়ির গেট ভেঙে ঢুকল শববাহী গাড়ি

Visva Bharati: বিক্ষোভরত পড়ুয়ারা উপাচার্যের বাড়ির বাইরের গেট ভেঙে শববাহী গাড়ি নিয়ে ভিতরে ঢুকে পড়েন। বিক্ষোভরত পড়ুয়া ও মৃত অসীম দাসের পরিজনদের বক্তব্য, যতক্ষণ পর্যন্ত উপাচার্য মৃতের পরিজনদের সঙ্গে এসে দেখা না করছেন, ততক্ষণ তাঁদের বিক্ষোভ চলতে থাকবে।

Visva Bharati: ছাত্র মৃত্যুতে উত্তাল বিশ্বভারতী, উপাচার্যের বাড়ির গেট ভেঙে ঢুকল শববাহী গাড়ি
উত্তাল বিশ্ব ভারতী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 10:41 PM

শান্তিনিকেতন : বিশ্বভারতীতে অসীম দাস নামে এক ছাত্রের রহস্যমৃত্যু কেন্দ্র করে ছাত্র বিক্ষোভ। ছাত্রের মৃতদেহ সঙ্গে নিয়ে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাড়ির গেট ভেঙে ভিতরে ঢুকে পড়লেন বিক্ষোভরত পড়ুয়ারা। বৃহস্পতিবার উত্তর শিক্ষা সদন ছাত্রাবাস থেকে ওই ছাত্রের দেহ উদ্ধার হয়। ছাত্রের রহস্যমৃত্যু নিয়ে উপাচার্য কোনও কথা না বলায় ক্ষোভ জমছিল পড়ুয়াদের মধ্যে। মৃত ওই পড়ুয়ার পরিবারের অভিযোগ, উপাচার্য তাদের পরিবারের সঙ্গে দেখা করেননি। এই সবের প্রতিবাদে বিক্ষোভরত পড়ুয়ারা উপাচার্যের বাড়ির বাইরের গেট ভেঙে শববাহী গাড়ি নিয়ে ভিতরে ঢুকে পড়েন। বিক্ষোভরত পড়ুয়া ও মৃত অসীম দাসের পরিজনদের বক্তব্য, যতক্ষণ পর্যন্ত উপাচার্য মৃতের পরিজনদের সঙ্গে এসে দেখা না করছেন, ততক্ষণ তাঁদের বিক্ষোভ চলতে থাকবে।

উল্লেখ্য, গতকাল ওই পড়ুয়ার দেহ উদ্ধার হওয়ার পর থেকেই দফায় দফায় উত্তাল হয়েছে বিশ্বভারতী। গতকালও ছাত্রাবাস জুড়ে চলেছে বেলাগাম ভাঙচুর। মৃত ছাত্রের আত্মীয় ও পরিজনরা উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ অবস্থান করছিলেন। পরিবারের বক্তব্য ছিল, অসীম দাসের মৃত্যুকে আত্মহত্যা হিসেবে দেখানোর চেষ্টা হচ্ছে। কিন্তু এটি আত্মহত্যা নয়, বরং খুন করা হয়েছে তাকে। পরিবারের দাবি ছিল, উপাচার্য যেন একবার বাইরে এসে পরিবারের লোকেদের সঙ্গে একবার কথা বলেন এবং ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের যেন আশ্বাস দেন তিনি। কিন্তু গতকাল থেকে আজ পর্যন্ত মৃত পড়ুয়ার পরিজনরা উপাচার্যের বাসভবনের সামনে বসে থাকলেও উপাচার্য একবারের জন্য বাইরে এসে তাঁদের সঙ্গে কথা বলেননি। এতে পরিবারের লোকেদের মধ্যে ক্ষোভ আরও বাড়ে।

এদিকে শুক্রবার ওই পড়ুয়ার দেহ ময়নাতদন্তের পর বোলপুরে আনা হলে, প্রথমে তাঁর দেহ নিয়ে যাওয়া হয় বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে। সেখানে এক দফা বিক্ষোভ প্রদর্শন করেন মৃত ছাত্রের পরিবার এবং পড়ুয়াদের একাংশ। এরপর সেখান থেকে দেহ নিয়ে যাওয়া হয় শান্তিনিকেতন থানার সামনে। সেখানেও কিছুক্ষণ বিক্ষোভ চলে। পরে সেখান থেকে শান্তিনিকেতনের উপাসনাগৃহের সামনে নিয়ে যাওয়া হয় দেহ। সেখানে শোকপ্রকাশ করা হয় মৃত পড়ুয়ার স্মৃতিতে। এরপর দেহ ফের শববাহী গাড়িতে করে নিয়ে যাওয়া হয় উপাচার্যের বাড়ির সামনে। উল্লেখ্য, মৃত পড়ুয়ার আত্মীয় পরিজনরা সকাল থেকেই ক্ষুব্ধ ছিলেন উপাচার্যের উপর। সকাল থেকে বিক্ষোভ দেখাচ্ছিলেন। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন বিশ্বভারতীর পড়ুয়াদের একাংশও। তাঁরা সন্ধ্যায় উপাচার্যের বাসভবনের মূল ফটক ভেঙে শববাহী গাড়ি ভিতরে নিয়ে যান এবং সেখানেই বিক্ষোভ দেখাতে থাকেন।

এদিকে লাগাতার ছাত্র বিক্ষোভের মধ্যে পড়ে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী পুলিশি সহায়তা চেয়েছেন। যাতে বিষয়টিতে দ্রুত পুলিশ হস্তক্ষেপ করে সেই আবেদন জানিয়েছেন তিনি।  তাঁর প্রাণ সংশয়ের পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ চক্রবর্তী। বিশ্বভারতীর উপাচার্যের সেই বার্তা টুইটারে তুলে ধরেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

আরও পড়ুন : Sukanta taunts Mukul: ‘নির্লজ্জের মতো মিথ্যা কথা বলছেন’, বিধায়ক পদ আগলে রাখায় মুকুলকে কড়া আক্রমণ সুকান্তর