Siliguri: পরপর ৩ দিনে অজানা জ্বরে বলি তিন শিশু! আতঙ্ক বাড়ছে উত্তরবঙ্গে

Unknown fever: আজ সকালে ফের আর এক শিশুর মৃত্যুর খবর সামনে আসে।

Siliguri: পরপর ৩ দিনে অজানা জ্বরে বলি তিন শিশু! আতঙ্ক বাড়ছে উত্তরবঙ্গে
সদ্যোজাত শিশুর মৃ্ত্যু প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 7:48 PM

শিলিগুড়ি: একের পর এক শিশু মৃত্যুর খবর আসছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ থেকে। অজানা জ্বরে প্রাণ কেড়ে নিল দুই শিশুর। এই নিয়ে তিনদিনে তিনটি শিশু মৃত্যুর খবর পাওয়া গেল।

সূত্রের খবর, উত্তরঙ্গ মেডিক্যাল কলেজে একের পর এক আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়েছে। কয়েকদিন আগে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি হয় এক মাস তেরো দিনের সাজিদ আলম। গতকাল সন্ধে নাগাদ মৃত্যু হয় তার। এরপর আজ সকালে ফের আর এক শিশুর মৃত্যুর খবর সামনে আসে। ওই শিশুটি শিলিগুড়ি প্রধান নগরের বাসিন্দা। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মারা গিয়েছে সে এমনটাই জানা যাচ্ছে।

এই পরিস্থিতিতে আজ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে বৈঠকে বসেন স্বাস্থ্য দপ্তরের কর্তারা। ওএসডি সুশান্ত রায় বলেন, “উত্তরবঙ্গে ০-৩ বছরের শিশুদের জ্বর বাড়ছে। আগামী পুজো অবধি এইরকম পরিস্থিতি চলবে। এখানে খামতি রয়েছে অভিভাবকদেরও। বাইরে থেকে বাড়ি ফিরে স্যানিটাইজ় করছেন না তাঁরা। ফলে জ্বরের সংক্রমণ ছড়াচ্ছে। তবে উত্তরবঙ্গে পর্যাপ্ত শিশু চিকিৎসার বন্দোবস্ত আছে। রয়েছে পর্যাপ্ত বেড। গ্রামাঞ্চলে বেশ কিছু চিকিৎসক নিয়োগ করা হচ্ছে। নিমোনিয়া রোধে আগামী অক্টোবর থেকেই এই রাজ্যে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। উত্তরবঙ্গেও সেই কাজ হবে।

সুশান্ত রায়ের মতে, উত্তরবঙ্গে জ্বর অধিকাংশ ক্ষেত্রেই আর এস ভাইরাসের জন্য হচ্ছে। এটা প্রমাণিত। কিন্তু মৃত্যুর ক্ষেত্রে দেখতে হবে ঠিক কী পরিস্থিতিতে শিশুরা হাসপাতালে আসছে। অনেক ক্ষেত্রে দেরিতে আসছে বলেই এই ঘটনা ঘটছে। প্রশাসন তৎপর রয়েছে।

গত ২২ সেপ্টেম্বর জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু হয় এক শিশুকন্যার। গত ১৮ সেপ্টেম্বর তাকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়।এর আগেও উত্তরবঙ্গ মেডিক্য়াল কলেজে মোট ৩জন শিশুর মৃত্যু হয়েছে। মৃতের তালিকায় ছিল জলপাইগুড়ি ও মালদার শিশু। বুধবারের পর সেই তালিকাতে যোগ হল দার্জিলিঙের নামও। জানা গিয়েছে, মৃত শিশুটি শিলিগুড়ির খড়িবাড়ি এলাকার বাসিন্দা।

সূত্রের খবর, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে (North Bengal Medical College) একের পর এক আক্রান্তের সংখ্যা বেড়েছে। জলপাইগুড়ি জেলা হাসপাতাল, শিলিগুড়ি জেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল সর্বত্রই এই অজানা জ্বরের আক্রান্ত শিশুদের খবর পাওয়া গিয়েছে। সংবাদমাধ্যমে বিষয়টি সামনে আসতেই হাসপাতালগুলি মুখে কার্যত কুলুপ এঁটেছে। অনেকেই অভিযোগ করছেন, গুরুতর অসুস্থ না হলে হাসপাতালে ভর্তি নেওয়া হচ্ছে না। ফলে, অনেকেই ফিরে আসছেন। পাশাপাশি, পুরোপুরি সুস্থ না হতে হতেই হাসপাতাল থেকে ছুটি দিয়ে দেওয়া হচ্ছে অনেককে এমনটাই খবর সূত্রের।

আরও পড়ুন: Coal Scam: রাজ্যের গোয়েন্দা প্রধান জ্ঞানবন্ত সিং-কে ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ইডি-র