CPIM in Jhargram: একদা মাওবাদী অধ্যুষিত জঙ্গলমহলের কেন্দুগাড়িতে নজর কাড়ছে লাল ঝান্ডার মিছিল

Jhargram: গতবারের পঞ্চায়েত এবং লোকসভা ভোটে আবার ওই এলাকাগুলিতে বিজেপির পালে হাওয়া বয়েছিল। তবে এদিন বামেদের এই মিছিল ফের বুঝিয়ে দিল, সংগঠন একেবারে নিশ্চিহ্ন হয়ে যায়নি জঙ্গলমহলের এই এলাকায়।

CPIM in Jhargram: একদা মাওবাদী অধ্যুষিত জঙ্গলমহলের কেন্দুগাড়িতে নজর কাড়ছে লাল ঝান্ডার মিছিল
ঝাড়গ্রামে শুভেন্দু অধিকারী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 5:21 PM

ঝাড়গ্রাম: এককালে মাওবাদী অধ্যুষিত এলাকা হিসেবেই চিহ্নিত ছিল জঙ্গলমহলের (Jungle Mahals) এই এলাকা। রবিবার ঝাড়গ্রামের (Jhargram) গোপীবল্লভপুর ১ ব্লকের সেই কেন্দুগাড়ি অঞ্চলে দেখা গেল লাল ঝান্ডার মিছিল। বহু বছর পর এই এলাকায় লাল ঝান্ডার এমন মিছিল বলেই মনে করছেন রাজ্য রাজনীতির পর্যবেক্ষকরা। মিছিলে পা মেলালেন বহু মহিলা-পুরুষ। অতীতে একসময়ে মাওবাদীদের আতঙ্কে কাঁপত এই এই এলাকা। মাওবাদীদের হাতে বেশ কিছু সিপিএম (CPIM) কর্মী মারাও গিয়েছিলেন বলে শোনা যায়। আর তারপর থেকেই এই এলাকায় বামেদের সংগঠন কার্যত দুর্বল হতে শুরু করেছিল বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

২০১১ সালে রাজনৈতিক পালাবদলের পরেও এমন ব্যাপক আকারে বামেদের মিছিল খুব একটা দেখা যায়নি। এলাকায় মাওবাদী আতঙ্ক কাটিয়ে উঠলেও সিপিএমের সাংগঠনিক শক্তি প্রদর্শন সেই অর্থে আর দেখা যায়নি। তবে আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে আবার এলাকায় সক্রিয় হয়ে উঠছে বাম শিবির। সিপিএম আবার তাদের পুরনো ঘাঁটি মজবুত করার চেষ্টায় নেমে পড়েছে। এলাকায় এলাকায় শুরু হয়েছে মিছিল। গতবারের পঞ্চায়েত এবং লোকসভা ভোটে আবার ওই এলাকাগুলিতে বিজেপির পালে হাওয়া বয়েছিল। তবে এদিন বামেদের এই মিছিল ফের বুঝিয়ে দিল, সংগঠন একেবারে নিশ্চিহ্ন হয়ে যায়নি জঙ্গলমহলের এই এলাকায়।

সম্প্রতি এলাকায় এলাকায় জাঠা পদযাত্রার আয়োজন করে সিপিএম তাদের সংগঠন মজবুত করতে শুরু করেছে। সকাল থেকে পদযাত্রা শুরু করে গ্রামে গ্রামে ঘুরতে থাকেন বাম কর্মী ও সমর্থকরা। রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের একাংশের মতে, একসময় মাওবাদীদের আতুর ঘর এবং বর্তমানে তৃণমূলের অন্যতম শক্ত ঘাঁটি বলে পরিচিত এই এলাকায় রবিবার সিপিএমের এই মিছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। মিছিলে যে পরিমাণ জনসমাগম ছিল, তাও চোখে পড়ার মতো। শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি অভিযোগ, একশো দিনের কাজে টাকা না পাওয়ার অভিযোগ সহ বিভিন্ন দাবিতে এদিন কেন্দুগাড়ি এলাকায় পদযাত্রা করে সিপিএম-এর জাঠা।

এই বিষয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “জঙ্গলমহলে লাল ঝান্ডার মিছিল। কোচবিহারে লাল ঝান্ডার মিছিল। জলপাইগুড়ি, দিনাজপুর, মুর্শিদাবাদ, কলকাতা ও তার চারপাশে লাল ঝান্ডার মিছিল। মমতা বা শুভেন্দুর কথায় কি কেউ লাল ঝান্ডা বন্ধ করবে নাকি? মমতা-শুভেন্দু দুই জন এক হয়ে তখন বলেছিলেন, জঙ্গলমহলে কেউ কোনওদিন লাল ঝান্ডা দেখতে পাবে না। আজ ওদের দুঃখ হচ্ছে। জঙ্গলমহল, পশ্চিমবঙ্গ হাসছে না… কাঁদছে। লাল ঝান্ডা বহমান, লাল ঝান্ডা থাকবে। বামপন্থার কোনও বিকল্প নেই।”